Vladimir Putin deploys Russian hypersonic missile capable warship in a warning to United States – News18 Bangla

#মস্কো: ইউক্রেনে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চলতি সপ্তাহে ইউক্রেন ও রাশিয়ায় বসবাসকারী অর্থোডক্স খ্রিস্ট ধর্মাবলম্বীদের বড়দিন উপলক্ষে এই যুদ্ধ ঘোষণা। তবে সেটা মেনে নেয়নি ইউক্রেন। এবার সমুদ্রে হাইপারসনিক (শব্দের চেয়ে অনেক দ্রুতগতি) ক্ষেপণাস্ত্র সজ্জিত রণতরি ভাসাল রাশিয়া।

এ বিষয়ে প্রেসিডেন্ট পুতিন বলেন, আমি নিশ্চিত যে এ ধরনের নির্ভরযোগ্য অস্ত্র রাশিয়াকে বাইরের আক্রমণ থেকে রক্ষা করবে এবং এটি জাতীয় স্বার্থ নিশ্চিত করতে ভূমিকা রাখবে, রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘তাস’-এর খবরে বলা হয়, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রণতরির কমান্ডার এবং প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে ভিডিও মাধ্যমে এসংক্রান্ত বৈঠক করেন।

অ্যাডমিরাল গোর্শকভ নামের এই জাহাজটি রাশিয়ার একটি বন্দর থেকে বুধবার যাত্রা করে। রাশিয়ার এই রণতরিতে ‘জিরকন’ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা যুক্ত করা হয়েছে, দূরপাল্লার এ ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচ গুণ বেশি গতিতে যায়, এটি শনাক্ত বা প্রতিহত করা বেশ কঠিন। তবে কোন বন্দর থেকে জাহাজ ছাড়া হয়েছে সেই নাম গোপন রাখা হয়েছে।

ক্যালিবার-এনকে’ নকশার ক্রুজ ক্ষেপণাস্ত্র যুক্ত রয়েছে, যার পাল্লা আড়াই হাজার কিলোমিটারেরও বেশি, ইউক্রেন যুদ্ধ চলার মধ্যে এই রণতরি ভাসানো নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে, তবে এর সঙ্গে ইউক্রেন যুদ্ধের কোনও সম্পর্ক রয়েছে কি না, রাশিয়া তা নিশ্চিত করেনি।

জিরকন হাইপারসনিক মিসাইল পাল্লা ৫০০ থেকে এক হাজার কিলোমিটারের মধ্যে, এর গতি হচ্ছে ঘণ্টায় ৯ হাজার ৯০০ কিলোমিটারের মতো। তবে শুধু ইউক্রেনের জন্য এই ব্যবস্থা, নাকি আটলান্টিক মহাসাগরের মার্কিন চ্যালেঞ্জের বিরুদ্ধে এই ভয়ঙ্কর পরিকল্পনা রাশিয়ার সেটাও ভাবাচ্ছে বিশেষজ্ঞদের।

Published by:Rohan Chowdhury

First published:

Read also  in Australia foreign ministry expressed concern – News18 Bangla

Tags: Ukraine Russia War, Vladimir Putin



Source link