Tail Strike: কলকাতায় নামার সময় ইন্ডিগোর বিমানে বড় বিপত্তি, শুনলে চমকে যাবেন

কলকাতা বিমানবন্দরে ল্য়ান্ড করার সময় বিরাট দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল ইন্ডিগোর ফ্লাইট। ২ জানুয়ারি সোমবারের এই ঘটনায় শোরগোল পড়ে যায় বিমানবন্দরে। বিমানসংস্থার তরফে বলা হয়েছে, বিমানটি কলকাতা বিমানবন্দরে নেমেছিল। মূলত মেরামতির জন্য বিমানটি নেমেছিল। আর তখনই ভয়াবহ ঘটনা। গোটা ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে।

ইন্ডিগোর তরফে বিবৃতিতে জানানো হয়েছে, ২০২৩ সালের ২রা জানুয়ারি ফ্লাইট নম্বর 6E 114 ল্যান্ডিংয়ের সময় বিমানের লেজটি ঠেকে যায় (Tail Strike)। ওই বিমানটি মূল্যায়ন ও মেরামতির জন্য বিমানবন্দরে নামানো হয়েছিল। আর তখনই বিপত্তি। এনিয়ে বিস্তারিত তদন্ত করে দেখা হচ্ছে।একটি বিবৃতিতে একথা জানিয়েছে ইন্ডিগো।

Tail Strike মূলত যখন বিমানের পেছনের অংশটি অর্থাৎ লেজের অংশটি মাটিতে ঠেকে যায় তখনই তাকে টেল স্ট্রাইক বলে উল্লেখ করা হয়। এদিকে JACDEC এর তরফে টুইটারে উল্লেখ করা হয়েছে, ইন্ডিগো এয়ারবাস A321N স্ট্রাইকের মুখে পড়েছিল। এরপর পরীক্ষা করে দেখা গিয়েছে বিমানটির পেছনের দিকের অংশটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সূত্রের খবর, এর আগে মঙ্গলবার থাইল্যান্ডের ফুকেটের জন্য যাওয়া একটি বিমান ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে ফের ফিরে আসে। IndiGo 6E-1763 ফ্লাইটটি থাইল্যান্ডের দিকে রওনা দিয়েছিল। সকাল ৬টা বেজে ৪১ মিনিটে বিমানটি উড়েছিল। এরপর সকাল ৭টা বেজে ৩১ মিনিটে বিমানটি ফের দিল্লি বিমানবন্দরে ফিরে আসে। মূলত প্রযুক্তিগত ত্রুটির জেরে বিমানটি ফের ফিরে আসে বলে মনে করা হচ্ছে। এরপর সমস্ত যাত্রীদের নামানো হয়। তাদের টার্মিনাল বিল্ডিংয়ে নিয়ে যাওয়া হয়। এরপর তাদের জন্য বিকল্প একটি বিমানের ব্যবস্থা করা হয়।

তখন ইন্ডিগোর তরফ বিবৃতি জারি করে জানানো হয়েছিল, ফুকেতের জন্য একটি বিকল্প বিমানের ব্যবস্থা করা হয়েছিল। যাত্রীদের সমস্য়ার জন্য় আমরা ক্ষমাপ্রার্থী।

তবে এখানেই শেষ নয়, গত মাসেও সমস্যার মধ্যে পড়েছিল ইন্ডিগোর বিমান। কাতারের দোহার দিকে যাচ্ছিল ইন্ডিগোর বিমান। এরপর সেটিকে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরিয়ে আনা হয়। বিমানটির ১-৩ হাইড্রলিক সিস্টেম বিপর্যস্ত হয়ে যায় বলে খবর। এরপরই আর কোনও ঝুঁকি নিতে চায়নি বিমানসংস্থা। বিমানটি সোজা মুম্বইয়ের বিমানবন্দরে নামিয়ে ফেলা হয়। তবে সেই ঘটনায় হতাহতের কোনও খবর নেই।

Read also  Tawang Clash Row in Parliament: তাওয়াঙে চিনা আগ্রাসন ইস্যুতে আলোচনার দাবিতে অনড়, সংসদ বয়কটের ডাক বিরোধীদের

 

 

Source link