Former Pope Benedict XVI Dies At Age 95


Pope Benedict XVI: প্রয়াত পোপ ষোড়শ বেনেডিক্ট (Pope Benedict XVI)। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৫ বছর। শনিবার প্রয়াত হয়েছেন তিনি। ভ্যাটিকানের (Vatican) তরফে পোপ ষোড়শ বেনেডিক্টের মৃত্যুর খবর ঘোষণা করা হয়েছে। ভ্যাটিকানে নিজের বাসভবনে প্রয়াত হয়েছেন পোপ। ভ্যাটিকানের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে শনিবার সকাল ৯টা ৩৪মিনিটে প্রয়াত হয়েছেন প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট। শেষ বয়সে ভ্যাটিকানের Mater Ecclesiae Monastery- তেই জীবন কাটাচ্ছিলেন পোপ ষোড়শ বেনেডিক্ট। প্রায় ১০ বছর ধরে শারীরিক ভাবে অসুস্থ ছিলেন তিনি। তবে বিগত কয়েকদিনে তাঁর শারীরিক অবস্থার বেশ অবনতি হয়েছিল বলে শোনা গিয়েছে। ভ্যাটিকান গির্জায় প্রায় ৮ বছর দায়িত্বে ছিলেন এই পোপ। ২০১৩ সালে স্বেচ্ছায় পোপের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি। স্বেচ্ছায় পোপের পদ থেকে ইস্তফা দেওয়া ব্যক্তি হিসেবে পোপ ষোড়শ বেনেডিক্ট ছিলেন দ্বিতীয় ব্যক্তি। এর আগে ১৪১৫ সালে পোপ গ্রেগরি দ্বাদশ স্বেচ্ছায় পোপের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। 

জানা গিয়েছে, অসুস্থতার কারণেই পোপের পদ থেকে ২০১৩ সালে ইস্তফা দেন ষোড়শ বেনেডিক্ট। তারপর থেকে প্রাক্তন পোপের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখেছিলেন বর্তমান পোপ ফ্রান্সিস। যে মনাস্ট্রিতে ষোড়শ বেনেডিক্ট শেষজীবনে ছিলেন সেখানে গিয়ে দেখাও করে আসতেন তিনি। কয়েকদিন আগে জাতির উদ্দেশে ভাষণে পোপ ফ্রান্সিস সকলের কাছে প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্টের জন্য প্রার্থনা করার আবেদনও জানিয়েছিলেন। গত কয়েকদিনে ক্রমশ শারীরিক অবস্থার অবনতি হয়েছিল প্রাক্তন পোপের।  

বিস্তারিত আসছে… 

Source link

Read also  Students arrested for Pak Zindabad Slogan: মজাচ্ছলে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান তুলে ধৃত ৩ পড়ুয়া, শোরগোল বেঙ্গালুরুতে