শিয়রে কোভিড! এবছর আরও ভয়ঙ্কর আর্থিক মন্দার মুখে বিশ্ব, কেমন হবে ভারতের অবস্থা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনার কারণে ২০২২ সালে মন্দায় ভুগেছে দুনিয়ার অধিকাংশ উন্নত দেশ। এবছর যে সেই অবস্থার খুব একটা বদল হবে না তার ইঙ্গিত দিতে শুরু করেছে চিনে করোনার নতুন করে প্রাদুর্ভাব। এনিয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন আইএমএফ প্রধান। সংস্থার প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা জানিয়েছেন, বিশ্ব অর্থনীতির প্রায় এক তৃতীয়াংশ মন্দায় ভুগবে। পরিস্থিতি ২০২২ সালের থেকেও ভয়ঙ্কর হবে। এতে বেশি ভুগবে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপিয় ইউনিয়ন ও চিনের মতো দেশ।

আরও পড়ুন-স্বচ্ছ ব্যাঙ! সবুজ পাতার নীচে তার অস্তিত্ব বুঝতে পারাটা রীতিমতো কঠিন…

সংবাদমাধ্যমে এক অনুষ্ঠানে জর্জিয়েভা এমন একটা সময়ে ওই ভয়ের খবর শোনাচ্ছেন যখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে। তার প্রভাব পড়েছে তেল ও খাদ্য শস্যের বাজারে। এর ফলে বিভিন্ন দেশে মূদ্রাস্ফীতি বেড়েছে। পাশাপাশি সুদের হারও বেড়েছে। চিন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয় ইউনিয়নের দেশগুলিতে মন্দার ফলে বিশ্বের অন্যান্য দেশেও তার প্রভাব পড়ছে। জর্জিয়েভা জানিয়েছেন, যেসব দেশে মন্দা দেখা দেবে না সেখানেও কোটি কোটি মানুষ মন্দার কোপে পড়বেন। অর্থাত্ ভারতও ওইসব দেশের তালিকায় পড়ে যাচ্ছে।

আইএমএফ প্রধান আরও বলেন, ২০২১ সালে বলা হয়েছিল দুনিয়ার অর্থনীতির গ্রোথ অন্তত ৬ শতাংশ কমে য়াবে। ২০২১ সালে তা আরও কমে হবে ৩.২ শতাংশ। ২০২৩ সালে তা কমে দাঁড়াবে ২.২৭ শতাংশে। ২০০১ সালের পর থেকে এটাই সবথেকে কম গ্রোথ।

কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে ইতিমধ্যেই চিন জিরো কোভিড নীতি নিয়েছে। বিভিন্ন রকমের প্রতিবাদের পরেও অর্থনীতিতে করোনার প্রভাব পড়তে দেয়নি। জর্জিয়েভা জানিয়েছেন, আগামী কয়েক মাস চিনের জন্য খুবই চিন্তার। এর নেগেটিভ প্রভাব গোটা দুনিয়ার উপরে পড়বে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 



Source link

Read also  Woman reportedly marries Lord Vishnu: 'ঝগড়ার আশঙ্কা', ভগবান বিষ্ণুকে বিয়ে মহিলার, কন্যা সম্প্রদান মায়ের: রিপোর্ট