তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ! ভয়ংকর ক্ষুব্ধ চিন কী বলল আমেরিকাকে?US warship Chung Hoon were passing through the Taiwan Strait china criticizes

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কমছে না চিন-তাইওয়ান টেনশন, কমছে না তাইওয়ানকে কেন্দ্র করে চিন-মার্কিন ঠান্ডা লড়াইও। আর এই টেনশনের বাতাবরণের মধ্যেই যুদ্ধজাহাজ নিয়ে নতুন করে টেনশন তৈরি হয়েছে।

আরও পড়ুন: British Royal Family: ‘অসভ্য, নোংরা একটা মেয়েকে বিয়ে করেছ তুমি’! রাজবাড়ি না কলতলা?

চিন ও তাইওয়ানকে আলাদা করে দেওয়া তাইওয়ান প্রণালী সম্প্রতি  অতিক্রম করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের এক যুদ্ধজাহাজ। এতে ক্ষুব্ধ হয়ে রীতিমতো কড়া প্রতিক্রিয়া জানিয়েছে চিন। তবে এ ঘটনাকে রুটিন কার্যক্রমই বলেছে ওয়াশিংটন। চিনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, মার্কিন রণতরি ওই প্রণালী অতিক্রমের সময় তারা অতি মাত্রায় সতর্ক অবস্থায় ছিল। তবে তাইওয়ান প্রণালীতে মার্কিন রণতরি আসায় ফের নতুন করে উত্তেজনা তৈরি হল ওয়াশিংটন ও বেজিংয়ের মধ্যে। গত বছরের আগস্টে মার্কিন প্রতিনিধি পরিষদের বিদায়ী স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করেন। ওই সফরের পরই তাইওয়ানকে ঘিরে চিন-মার্কিন উত্তেজনা নতুন মাত্রা পায়। আর তারই জের এখনও চলছে।

আরও পড়ুন: Prince Harry Memoir: ২৫ তালিবানের হত্যা থেকে প্রথম যৌনসংগম! আর কী রয়েছে প্রিন্স হ্যারির আত্মকথায়?

গত বছর জুড়ে মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজের তাইওয়ান প্রণালী পাড়ি দেওয়ার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। একই সঙ্গে ব্রিটেন ও কানাডার মতো দেশেরও যুদ্ধজাহাজ বিতর্কিত এই জলসীমা পাড়ি দিয়েছে। চিন এসবে প্রথম থেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে আসছে। কারণ, তাইওয়ান নিজেদের অংশ বলেই মনে করে বেজিং। 

দুদিন আগে মার্কিন রণতরি ‘ইউএসএস চুং-হুন’ নামের যুদ্ধজাহাজটি তাইওয়ান প্রণালী অতিক্রমের কথা বলার পরই বেজিং ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা দেখা দেয়। মার্কিন নৌবাহিনীর এই ঘোষণা শোনার পরেই ওয়াশিংটনের চিনা দূতাবাসের মুখপাত্র লিউ পেংগু বলেন, চিন এ ধরনের তৎপরতার ঘোরতর বিরোধী। তাছাড়া তাইওয়ান প্রণালীতে উত্তেজনা বৃদ্ধি, আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বিনষ্টকারী প্ররোচণামূলক যে কোনও পদক্ষেপ অবিলম্বে বন্ধ করার কথাও বলে চিন।

Read also  Sultanpuri: সুলতানপুরী কাণ্ডে মৃতা 'ছিলেন মদ্যপ, জোর করেছিলেন গাড়ি চালাতে', দাবি অভিশপ্ত সময়ে সঙ্গে থাকা বান্ধবীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 



Source link