তথ্য গোপনের অভিযোগের মধ্যেই কোভিডে প্রতিদিন ৯০০০ মৃত্যুর খবর প্রকাশ…in China a UK-based health firm estimated that since a week ago around nine thousand people are dying due to Covid a day

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্তূপীকৃত মরদেহ। শ্মশানে মরদেহের দীর্ঘ লাইন। হাসপাতালে বিশৃঙ্খলা। চিনে কোভিডের মরণনৃত্য চলছে। চিনে কয়েক সপ্তাহ ধরেই মাত্রাছাড়া কোভিড সংক্রমণ। কোভিড অতিমারী শুরুর পর থেকেই তা ভয়ংকর আকার ধারণ করেছে চিনে। কিন্তু আক্রান্ত এবং কোভিডে মৃতের সংখ্যা প্রকাশে চিনের বিরুদ্ধে অস্বচ্ছতার অভিযোগ প্রথম থেকেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও কোভিডের বাড়বাড়ন্ত এবং নতুন ভ্যারিয়্যান্টে আক্রান্তের সংখ্যা সংক্রান্ত তথ্য চেয়েছে চিনকে। কিন্তু তাতে তারা সন্তুষ্ট হয়নি। 

আরও পড়ুন: Tax Free Liquor: করমুক্ত অ্যালকোহল, নতুন সিদ্ধান্ত এই সরকারের…

এই পরিস্থিতিতেই চিনের দৈনিক কোভিডমৃত্যু নিয়ে হাড়হিম করা এক তথ্য প্রকাশ করল স্বাস্থ্য সংক্রান্ত তথ্য নিয়ে কাজ করা ব্রিটেনের একটি সংস্থা। অস্ট্রেলিয়ার সংবাদপত্রে এ সংক্রান্ত এক রিপোর্টও প্রকাশ করা হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, চিনে দৈনিক করোনাভাইরাসের জেরে মৃত্যু প্রায় ৯ হাজার মানুষের!

আরও পড়ুন: Pakistan: নতুন সরকারের ঘোষণা টিটিপি-র! হাই অ্যালার্ট পাকিস্তানের বিভিন্ন শহরে

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ‘ব্রিটিশ গবেষণা সংস্থা জানিয়েছে, চিনে সংক্রমণ লাফিয়ে বাড়ছে, মৃতের সংখ্যাও বাড়ছে। গত বছর নভেম্বরে কোভিডবিধি তুলে দেওয়ার পরই এটা ঘটে।’ সংস্থাটি জানিয়েছে, চিনের বিভিন্ন প্রদেশ থেকে পাঠানো তথ্যের ভিত্তিতে এই রিপোর্ট তৈরি করা হয়েছে। সেই রিপোর্ট বলছে, গত মাসেই চিনে এক লক্ষেরও বেশি মৃত্যু ঘটেছে। জানুয়ারির মাঝামাঝি এই আক্রান্তের সংখ্যা ৩৭ লক্ষ ছাড়াতে পারে বলে আশঙ্কা। ২০২৩ সালের জানুয়ারি শুরুর আগে পর্যন্ত প্রায় ৬ লক্ষ মৃত্যু ঘটেছে চিনে।

চিনের কোভিড-পরিস্থিতি নিয়ে অন্য দেশের মতোই ধোঁয়াশায় ভারত। ধোঁয়াশায় মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেনের মতো একাধিক দেশ। চিন থেকে আসা ব্যক্তিদের অন্য দেশে প্রবেশের ব্যাপারে কঠোর বিধি জারি করেছে সংশ্লিষ্ট দেশের সরকার। করোনা পরীক্ষা না করে চিনফেরতদের ঢুকতে দেওয়া হচ্ছে না। কানাডা ও মরক্কে এই জাতীয় বিধিনিষেধ ইতিমধ্যেই আরোপ করছে। 

Read also  Prime Minister Narendra Modi Hold High Level Meeting Amid Covid Scare Instructs To Increase Genome Test Advises To Wear Mask

তবে করোনাতথ্য গোপন সংক্রান্ত নানা সমালোচনা অভিযোগের বাতাবরণের মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে বৈঠক করেছে চিনের প্রতিনিধি।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Source link