ওড়িশায় উধাও হয়ে যাওয়ার পর অবশেষে খোঁজ মিলল পুতিন বিরোধী রুশ নাগরিকের

সম্প্রতি ওড়িশার হয়েছিল পুতিনের সমালোচক বলে পরিচিত রুশ নাগরিকদের দেহ উদ্ধার হয়েছে। এর মধ্যেই শুক্রবার পুতিন বিরোধী আরও এক রুশ নাগরিকের নিখোঁজ হওয়ার ঘটনায় নতুন করে চাঞ্চল্য ছড়িয়েছিল। অবশেষে ওই ব্যক্তিকে খুঁজে পাওয়া গেল। এন্ড্রু গ্লাগোলেভ নামে ওই রুশ নাগরিক এখন জিআরপির হেফাজতে রয়েছেন বলে জানা গিয়েছে।

শুক্রবার ভুবনেশ্বর রেলস্টেশনে শেষ বার দেখা গিয়েছিল ওই রুশ নাগরিককে। স্টেশনে প্ল্যাকার্ড হাতে তাঁকে দেখা গিয়েছিল। ইউক্রেনে পুতিনের যুদ্ধের সিদ্ধান্তের বিরোধী ছিলেন তিনি। শুক্রবার থেকে ওই রুশ নাগরিকের খোঁজ না মেলায় রহস্য তৈরি হয়েছিল। এন্ড্রু গ্লাগোলেভ একজন স্বঘোষিত ইউক্রেন বিরোধী যুদ্ধ কর্মী। ভুবনেশ্বর রেলওয়ে স্টেশনের কাছে একটি বাজার এলাকায় তিনি থাকছিলেন। তাঁর ভিসার মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গিয়েছে এবং তিনি ভারতে আশ্রয়ের জন্য জাতিসংঘের কাছে আবেদনও জানিয়েছেন বলে ভুবনেশ্বর জিআরপির ইনচার্জ জয়দেব বিশ্বজিৎ জানিয়েছেন। এর আগে পুরীতে থাকতেন গ্লাগোলেভ। যুদ্ধ-বিরোধী এবং পুতিন-বিরোধী স্লোগান সহ প্ল্যাকার্ড নিয়ে তিনি আর্থিক সহায়তা চেয়েছিলেন।

প্রায় এক মাস আগে তাঁকে ভুবনেশ্বর রেলওয়ে স্টেশনে একটি প্ল্যাকার্ড নিয়ে দেখা গিয়েছিল তাঁকে দেখা গিয়েছিল। তাতে লেখা ছিল, ‘আমি রাশিয়ার উদ্বাস্তু, আমি যুদ্ধের বিরুদ্ধে, আমি পুতিনের বিরুদ্ধে, আমি গৃহহীন, দয়া করে আমাকে সাহায্য করুন।’জিআরপির এক আধিকারিক বলেছেন, ‘আমরা তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছি। তাঁর নথিপত্র যাচাই করা হচ্ছে। তিনি ভারতে থাকার জন্য অনুমোদন পেয়েছেন কিনা তা খতিয়ে দেখছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তাঁর ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। ফলে কী করা হবে সে বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।’ উল্লেখ্য, রাশিয়ার ওই নাগরিক মস্কোর বাসিন্দা। ২০১৬ সাল থেকে ভারতে রয়েছেন। ২০১৭ সালে তিনি জাতিসংঘের কাছে ভারতে আশ্রয় চেয়েছেন। ভারতে তাঁর আয়ের কোনও উৎস নেই। তিনি মানুষের কাছ থেকে আর্থিক সাহায্য চেয়ে বেড়ান।

Source link

Read also  New Goa Airport: গোয়ায় ঘোরার প্ল্যান করছেন? আরও সহজে পৌঁছে যেতে পারবেন প্রিয় জায়গায়