এক লপ্তে একেবারে ১৮ হাজার কর্মী ছাঁটাই! মাথায় হাত কর্মীদের…Amazon announced it will cut around twenty thousand jobs from its workforce citing the uncertain economy and the fact that they had hired rapidly during the pandemic

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অতিমারীর সময়ে খুব বেশি লোকজন নিয়ে ফেলা হয়েছে, তার উপর সার্বিক অর্থনীতির অবস্থাও খুব খারাপ। ব্যস! এই অজুহাতে হাজার হাজার কর্মী ছেঁটে ফেলার সিদ্ধান্ত নিয়ে ফেলল অনলাইন রিটেল সংস্থা ‘আমাজন’। সম্প্রতি জানা গিয়েছে, কোম্পানির ব্যয় কমাতে ১৮ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে প্রযুক্তি জায়ান্ট আমাজন। কোম্পানিটির প্রধান কর্মকর্তা সিইও অ্যান্ডি জ্যাসি এ কথা জানিয়েছেন। সিদ্ধান্ত বাস্তবায়িত হলে কোম্পানিটির ৩ লাখ কর্পোরেট ম্যানপাওয়ারের প্রায় ৬ শতাংশ ছাঁটাইয়ের আওতায় চলে আসবে। কর্মীদের পাঠানো একটি নোটে আমাজনের সিইও বলেছেন, ছাঁটাইয়ের আওতায় আসা কর্মীদের নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ১৮ জানুয়ারি থেকে জানিয়ে দেওয়া হবে!

আরও পড়ুন: নদীতে ফুটেছে ‘বরফের ফুল’! তা-ও আবার হয় নাকি? বিস্মিত সকলে…

গত বছরের নভেম্বরেই অ্যামাজন বলেছিল, কোম্পানিটি কর্মী ছাঁটাইয়ের পর্ব শুরু করতে যাচ্ছে। যদিও ঠিক কত কর্মী ছাঁটাই হবে, তা তখন জানানো হয়নি। সিইও অ্যান্ডি জ্যাসি বলেন, ‘আমরা ক্ষতিগ্রস্ত কর্মীদের সহযোগিতা করার বিষয়ে কাজ করছি। আমরা তাঁদের ছাঁটাই বাবদ ক্ষতিপূরণ, অন্তর্বর্তী স্বাস্থ্যবিমা-সুবিধা ও অন্যত্র চাকরির ব্যবস্থা করার মতো সহযোগিতাও করতে চেষ্টা করছি।’ তিনি আরও জানান, ‘আমাজন অতীতে অনিশ্চিত ও কঠিন অর্থনৈতিক পরিস্থিতি সামাল দিয়েছে, এবারও সেটা করার চেষ্টা করা হবে।’ যদিও ঠিক কীসের ভিত্তিতে কর্মীদের ছাঁটাই করা হবে, সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানায়নি আমাজনের সিইও।

আরও পড়ুন: Russia Ukraine War: মোবাইল ফোনের জন্যই রুশ সেনার এত মৃত্যু! বিচিত্র অভিযোগ শুনে হতবাক বিশ্ব…

দু’মাস আগে বার্ষিক ব্যবসা পরিচালনা সংক্রান্ত পর্যালোচনায় আমাজন বলেছিল, কোম্পানিটি ব্যয় কমানোর দিকে মনোনিবেশ করবে। তবে সেই মনোনিবেশের চেহারা যে এরকম হবে, সেটা কে জানত!

এর মধ্যে খুব স্বাভাবিক ভাবেই কর্মীনিয়োগ বন্ধ করে দিয়েছে আমাজন। কয়েকটি স্টোরহাউস পুনর্নিমাণ করার কথা ছিল। সেই সিদ্ধান্ত থেকেও সরে এসেছে কোম্পানিটি। অতিমারীর সময়ে অতিরিক্ত কর্মী নিয়োগ করা হয়েছিল। সেসব সামাল দিতেই এই সতর্কতা অবলম্বন বলে জানিয়েছে প্রযুক্তি জায়ান্টটি। আমাজন তাদের ব্যবসার কিছু অংশ বন্ধ করে দেওয়ার কথাও ভেবেছে।

Read also  ধর্ম লুকিয়ে শারীরিক সম্পর্ক,পরে জানলেন প্রেমিক মুসলিম, যুবককে গ্রেফতার করল পুলিশ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

Source link