IPL 2023 Highlights: Indian Premier League’s Top 5 News Of 23rd May In A Nutshell


কলকাতা: গুজরাত টাইটান্সকে ১৫ রানে হারিয়ে রেকর্ড দশমবার আইপিএলের ফাইনালে চেন্নাই সুপার কিংস। আইপিএলের প্লে-অফে বিসিসিআইয়ের বিশেষ উদ্যোগ। এক নজরে আইপিএলের সেরা ৫ খবর।

ফাইনালে সিএসকে

চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে মুখ থুবড়ে পড়ল গুজরাত টাইটান্সের (CSK vs GT) ব্যাটিং। ১৭৩ রান তাড়া করতে নেমে ১৫৭ রানেই অল আউট হয়ে গেল গুজরাত। ১৫ রানে ম্যাচ জিতল গুজরাত। চিপকের পিচে ১৭৩ রানের লক্ষ্য একেবারেই সহজ ছিল না। কিন্তু ম্যাচে গুজরাতের হয়ে শুভমন গিল (Shubman Gill) এবং রশিদ খান ছাড়া ব্যাট হাতে তেমন কেউ প্রতিরোধই গড়ে তুলতে পারলেন না। শুভমন ৪২ ও রশিদ খান ৩০ রানের ইনিংস খেলেন। সিএসকের হয়ে রবীন্দ্র জাডেজা ১৮ রানের বিনিময়ে দুই উইকেটে নিয়ে এদিনের সফলতম বোলার।

বিসিসিআইয়ের উদ্যোগ

আইপিএলের (IPL 2023) প্রথম কোয়ালিফায়ারে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হয়েছে গুজরাত টাইটান্স (CSK vs GT)। সেই ম্যাচেই এক অবাক করে দেওয়া ঘটনার সাক্ষী থাকলেন ক্রিকেটপ্রেমীরা। ইনিংসের প্রথম ওভারে মহম্মদ শামির প্রতিটি ডট বলে স্কোরকার্ডে গাছের ছবি দেখতে পান অনেকেই। হঠাৎ ডট বলে গাছের প্রতীক দেখে অনেকেই অবাক হয়ে যান। তবে এর পিছনে রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) এক মহৎ উদ্যোগ। 

ভারতীর ক্রিকেট বোর্ডের তরফে আইপিএলের প্লে-অফের ম্যাচগুলি চলাকালীন প্রতিটি ডট বলের পরিবর্তে ৫০০টি বৃক্ষরোপন করার উদ্যোগ নেওয়া হয়েছে। আগেভাগে ভারতীয় বোর্ড বা আইপিএলের তরফে কোনও নোটিস দেওয়া না হলেও, পরবর্তীতে ধারাভাষ্যকাররা জানান বিসিসিআইয়ের এই উদ্যোগের কথা জানান। সেইজন্যই ব্রডকাস্টাররা ডট বলের পরিবর্তে গাছের ছবি দেখানোর সিদ্ধান্ত নেন।

আবেগঘন বিরাট

একমাত্র দল হিসাবে বিগত তিন মরসুমে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) আইপিএলের (IPL 2023) প্লে-অফে কোয়ালিফাই করলেও, এ মরসুমে প্রথম চারে থাকতে ব্যর্থ হয়েছে আরসিবি। গুজরাত টাইটান্সের বিরুদ্ধে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পরাজিত হয়েই আরসিবির প্লে-অফের স্বপ্নভঙ্গ হয়। তবে ম্যাচে চোখধাঁধানো শতরান করে সকলেরই নজর কাড়েন বিরাট কোহলি (Virat Kohli)। তবে দলকে রক্ষা করতে পারেননি তিনি।

হতাশাজনকভাবে আইপিএল থেকে ছিটকে যাওয়ার পর এবার আরসিবি অনুরাগীদের জন্য এক আবেগঘন বার্তা দিলেন বিরাট কোহলি। নিজের সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, ‘এই মরসুমে আমরা বেশ কয়েকটি ভাল পারফরম্যান্স করলেও নির্ধারিত লক্ষ্য়ে পৌঁছতে আমরা ব্যর্থ হয়েছি। তবে হতাশ হলেও, আমাদের মাথা নীচু করলে চলবে না। প্রতিটি পদে আমাদের পাশে থাকার জন্য সমর্থকদের প্রতি আমরা কৃতজ্ঞ। কোচ, ম্যানেজমেন্ট এবং আমার সকল সতীর্থকে অনেক ধন্যবাদ। আমরা পরবর্তী মরসুমে আরও শক্তিশালী হয়ে মাঠে নামব।’

রুতুর রেকর্ড

সিএসকের হয়ে কোয়ালিফায়ারে গুজরাত টাইটান্সের বিরুদ্ধে ৪৪ বলে ৬০ রানের ইনিংস খেলেন রুতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad)। চিপকে কঠিন পিচে কোয়ালিফায়ারে তিনি বাদে আর কেউই এই ম্যাচে অর্ধশতরানের গণ্ডি পার করতে পারেননি। তিনি তাঁর দুরন্ত ইনিংসের জন্য ম্যাচ সেরাও ঘোষিত হন। এই অর্ধশতরানের ইনিংসের সুবাদেই বিরাট কোহলির এক রেকর্ডও ভেঙে দিলেন রুতু। এতদিন পর্যন্ত গুজরাতের বিরুদ্ধে বিরাট কোহলির তিন ইনিংসে করা ২৩২ রানই ছিল সর্বোচ্চ। তবে সেই রেকর্ড ভেঙে ফেললেন সিএসকে ওপেনার। রুতুর গুজরাতের বিরুদ্ধে চার ম্যাচে ২৭৮ রান করে ফেললেন। ঘটনাক্রমে, এই নিয়ে সিএসকে ও গুজরাত চার বার একে অপরের মুখোমুখি হয়েছিল এবং প্রতিটি ম্যাচেই অর্ধশতরান করেছেন রুতু।

আরও পড়ুন: কবে জামাইষষ্ঠী ? কোন সময়ের মধ্যে পালন করতে হবে ?

Source link

Read also  IPL 2023: Shubman Gill Admits Innings In Qualifier 2 Vs Mumbai Indians Is His Best In The Tournament