FIFA World Cup 2022 | England | USA: রাশফোর্ড রকেটে চেপে ইংল্যান্ড গেল নকআউটে, বাইডেনের দেশও নিল তাদের পিছু!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) দশম দিনে শুরু হল গ্রুপ পর্বের শেষ রাউন্ডের খেলা। মঙ্গলবার দিনের শেষে দুই ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড-ওয়েলস (England vs Wales) ও ইরান-ইউএসএ (Iran vs USA)। আহমেদ বিন আলি স্টেডিয়ামে (Ahmed bin Ali Stadium) ইংল্যান্ড ৩-০ গোলে উড়িয়ে দিল ওয়েলসকে। অন্যদিকে ইউএসএ আল থুমানা স্টেডিয়ামে (Al Thumama Stadium) ১-০ গোলে হারাল ইরানকে। পয়েন্ট টেবলের ফার্স্ট বয় হয়েই (৩ ম্যাচে ৭ পয়েন্ট) ইংল্যান্ড চলে গেল প্রি-কোয়ার্টারে। সেকেন্ড বয় (৩ ম্যাচে ৫ পয়েন্ট) হয়ে জো বাইডেনের আমেরিকা নিল তাদের পিছু।                                    

কেমন হল ইংল্যান্ড-ওয়েলস ম্যাচ

‘ওয়েলস উইজার্ড’ গ্যারেথ বেলের দেশ যে, বিশ্বকাপে এতদূর আসতে পেরেছে, এটা ভেবেই তাদের খুশি থাকা উচিত। ওয়েলস পরিচিত ‘ড্রাগন’ নামে। আর ইংল্যান্ডকে মানুষ চেনে ‘থ্রি লায়ন্স’ নামে। এই আগুনহীন ড্রাগনদের একেবারে চিবিয়ে খেয়ে নিল গ্যারেথ সাউথগেটের হিংস্র সিংহরা। মাঠে ওয়েলসের অস্তিত্ব ধুয়ে মুছে একেবারে সাফ করে দিলে ইংল্যান্ড। ফুটবল ফ্যানদের তারা উপহার দিল দুরন্ত মন ভালো করা ফুটবল। কম করে পাঁচ গোলে জেতা ম্যাচ হ্যারি কেনরা জিতলেন তিন গোলে। প্রথমার্ধে শিকারের খোঁজে থাকা ইংল্যান্ডের হাতে এল না কিছুই। তবে দ্বিতীয়ার্ধে ইংল্যান্ড একদম সোজা ভাষায় ওয়েলসকে তাদের জায়গা চিনিয়ে দিল।

এদিন প্রথম থেকেই মার্কাস রাশফোর্ডকে খেলালেন ব্রিটিশ কোচ। সঙ্গে জুড়ে দিলেন ফিল ফডেনকে। ফডেনকে প্রথম দুই ম্যাচে না খেলানোয় বিস্তর সমালোচনা সহ্য করতে হয়েছিল সাউথগেটকে। এদিন তিনি অবশেষে ব্যবহার করলেন দলের সেরা অস্ত্রকে। ম্যাচের ৪৬ মিনিটে চোট পেয়ে মাঠ ছাড়েন বেল আর তার ঠিক চার মিনিট পর তাঁর দল প্রথম গোল খায়। ২০ গজ দূর থেকে রাশফোর্ড রকেটে গতিতে ফ্রি-কিক নেন। তাঁর পা থেকে ধেয়ে আসা আগুনে গতির শট খুঁজে নেয় গোলের ঠিকানা। অবশেষে চলতি টুর্নামেন্টের ৩৩ নম্বর ম্যাচে এল সরাসরি ফ্রি-কিকে গোল। এই গোলের পরেই ইংল্যান্ড আরও গোলের জন্য মরিয়া হয়ে ওঠে। আক্রমণে তোলে ঝড়। 
ওয়েলস চেষ্টা করেছিল পাল্লা দেওয়ার। তবে একেবারেই পেরে ওঠেনি। উল্টে এক মিনিটের মধ্যে আবার গোল খেয়ে যায় ওয়েলস। ফোডেনকে বক্সের মধ্যে একেবারে গোল সাজিয়ে দিয়েছিলেন ক্যাপ্টেন কেন। ম্যান সিটি-র তারকা শুধু প্লেসিং করে ইংল্যান্ড সমর্থকদের আনন্দে ভাসিয়ে দেন।

Read also  ভারতের হারের পর পাকিস্তান প্রধানমন্ত্রী কটাক্ষ, এবার পাল্টা জবাব দিলেন ইরফান পাঠান

৬৬ মিনিটে রাশফোর্ড আবার জ্বলে ওঠেন। ফিলিপসের থেকে পাওয়া বল ধরে বুলেট শটে স্কোরলাইন ২-০ করেন ম্যান ইউ তারকা। এর সঙ্গেই বিশ্বকাপের আসরে ইংল্যান্ড দলের শততম গোলটি চলে আসে। ইংল্যান্ড তিন গোল করে আরও তেড়েফুঁড়ে ওঠে। ওয়েলস বক্সে ঢুকে তারা দাদাগিরি শুরু করে দেয়। যার পরিণাম, নির্ধারিত সমেয়র পরেও, যোগ করা সময়ে ইংল্যান্ডের জোড়া গোলের দরজা প্রায় খুলে গিয়েছিল। পরের রাউন্ডে ইংল্যান্ড খেলবে সেনেগালের বিরুদ্ধে। অন্য ম্যাচে যুক্তরাষ্ট্রের দল ১-০ হারিয়েছে ইরানকে। ম্যাচের ৩৮ মিনিটে ক্রিশ্চিয়ান পুলিসিচের একমাত্র গোলই ম্যাচের ভাগ্য লিখে দেয়। ৯৯ মিনিটের খেলায় আর কোনও দল একটিও গোল করতে পারেনি। কোয়ার্টারে যেতে হলে পরের ম্যাচে ডেনমার্ককে হারাতে হবে ইউএসএ-র।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)



Source link