CSK vs GT, IPL 2023: রশিদের ব্যাটিংয়ে চাপে পড়ে গিয়েছিলেন ধোনি, বাধ্য হন সময় নষ্ট করতে- মঞ্জরেকর – CSK vs GT, IPL 2023: MS Dhoni was desperate

শুভব্রত মুখার্জি: ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন বেশ কয়েক বছর হয়ে গেল। এই মুহূর্তে আইপিএলে নেতৃত্ব দিচ্ছেন চেন্নাই সুপার কিংস দলকে। বরাবর তাঁর বুদ্ধি, পরিকল্পনা সব দিক থেকেই তিনি বিপক্ষের থেকে কয়েক ধাপ এগিয়ে থাকার চেষ্টা করেন। ম্যাচের পরিস্থিতি বুঝে কখন কী সিদ্ধান্ত নিতে হবে, তাতে একেবারে সিদ্ধহস্ত তিনি। আর সেই প্রমাণ যেন তিনি আরও একবার রেখে গেলেন চলতি আইপিএলের কোয়ালিফায়ার-ওয়ানের ম্যাচে।

দলের অন্যতম সেরা বোলিং অস্ত্র মাহিশা পাথিরানাকে আইনের ফাঁক গলে বোলিং করাতে যে পরিমিত ঝুঁকিটা তিনি নিলেন, তা এক কথায় অনবদ্য। আর সেই সম্বন্ধে বলতে গিয়েই প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের বক্তব্য, ইচ্ছা করেই সব জেনে বুঝেই আম্পায়ারের সঙ্গে কথা বলে সময় নষ্ট করেছেন ধোনি, যাতে আইনের গেরো কাটিয়ে সময় মতো পাথিরানাকে দিয়ে বোলিং করানো যায়।

আরও পড়ুন: প্লে-অফে ৫ রানে ৫ উইকেট নিয়ে রেকর্ড আকাশের, ভাঙলেন ১৪ বছর আগের কুম্বলের নজিরও

চিপকে কোয়ালিফায়ার-ওয়ানে গুজরাট টাইটান্সের বিরুদ্ধে ম্যাচে ঘটেছে ঘটনাটি। মাথিশা পাথিরানা বেশ কিছুক্ষণ মাঠের বাইরে ছিলেন। ফলে মাঠে নামার পরে তাঁকে ওই নির্দিষ্ট সময় কাটানোর পরেই তাঁকে আম্পায়াররা বল করতে ফের অনুমতি দিতেন।‌ ফলে গুজরাটের ব্যাটিংয়ের সময়ে ১৬তম ওভারে মাথিশা পাথিরানার হাতে বল তুলে দেন ধোনি। তবে আম্পায়াররা বাধা দেন পাথিরানা নির্ধারিত সময় মাঠে না থাকায়। এই সময়েই আম্পায়ারদের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলতে দেখা যায় ধোনিকে। মঞ্জরেকর দাবি করেছেন, এই ভাবে ইচ্ছা করেই সময় নষ্ট করেছেন ধোনি। যাতে পাথিরানা ১৬তম ওভারে বল করতে পারেন।

আরও পড়ুন: ভারতীয়দের মধ্যে IPL-এর ৫০ ইনিংসে সবচেয়ে বেশি রান, সচিনের রেকর্ড গুঁড়িয়ে দিলেন রুতুরাজ

বিষয়টি নিয়ে ইএসপিএন ক্রিকইনফোতে সঞ্জয় মঞ্জরেকর বলেছেন, ‘আমরা জানি না সঠিক কী ঘটেছে। পাথিরানা ৯ (৪) মিনিট মনে হয় মাঠের বাইরে ছিল। আমি জানি না, বিষয়টি নিয়ে যখন ধোনি এবং আম্পায়ারের যে আলোচনা হয়েছে. সেই সময়টা এখানে ধরা হয়েছে কিনা? আমরা জাবি, মাঠে যখন খেলা চালু রয়েছে সেই সময়কেই বৈধ সময় হিসেবে গণনা করা হয়। আমার মনে হয়েছে, ধোনি খুব মরিয়া ছিল (পাথিরানাকে বল করাতে)। রশিদ খান যে ভাবে খেলছিল, তাতে ধোনিকে এমন কাউকে বল করাতে হত, যার উপর ওর আস্থা রয়েছে। আর এটা ধোনির একটা বড় ট্যাকটিক্যাল পরিকল্পনা ছিল বলেই আমার মত।’

Read also  IPL 2023: জোড়া আইপিএল দেওয়া স্পিনার কি এখন নাইটদের মাথাব্যথা?

Source link