স্যান্টোসে ফুটবল সম্রাট পেলের নিথর দেহ, শেষ শ্রদ্ধা জানাতে ভক্তদের ঢল

#স্যান্টোস: স্যান্টোসের হয়ে বহু ইতিহাসের সাক্ষী প্রয়াত ফুটবল সম্রাট পেলে। জীবনের অনেকটা সময় এই ক্লাবের মাঠেই কাটিয়েছেন তিনি। স্যান্টোসের হয়ে ৬৩৬ ম্যাচে ৬১৮ গোলের রেকর্ড রয়েছে পেলের। স্যান্টোসকে বিশ্বজুড়ে খ্যাতি দিয়েছেন পেলের পায়ের জাদু। সোমবার আরও একবার স্যান্টোসের সেই মাঠে গেলেন ফুটবল সম্রাট। তবে এবার পৌছল পেলের কফিনবন্দি নিথর দেহ। সেখানেই ফুটবল কিংবদন্তীকে শেষ শ্রদ্ধা জানান ভক্ত-সমর্থকরা।

গত বৃহস্পতিবার ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পেলে। সোমবার অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে তার দেহ নিয়ে যাওয়া হয় সান্তোসের ভিলা বেলমিরো স্টেডিয়ামে। সকাল দশটা থেকে শ্রদ্ধা জানানো হয়। প্রবেশ করার জন্য ২ ও ৩ নম্বর গেট খুলে দেওয়া হয়। শেষ শ্রদ্ধা জানিয়ে ৭ ও ৮ নম্বর গেট দিয়ে সকলের বেরোনোর ব্যবস্থা করা হয়। মঙ্গলবার সকাল দশটা পেলের দেহ রাখা থাকবে এখানেই। এরপরই শেষ যাত্রা শুরু হবে সর্বকালের অন্যতম সেরা ৩ বারের বিশ্বজয়ী ফুটবলারের। শেষ শ্রদ্ধা জানানোর জন্য স্যান্টোসের নিরাপত্তা ব্যবস্থাও আঁটোসাটো করা হয়েছে।

এদিন স্যান্টোসের মাঠের গেট খোলার আগে থেকেই বহু মানুষ ভিড় জমিয়েছিলেন পেলেকে শেষবারের মত দেখার জন্য। রবিবার রাত থেকেই আসতে শুরু করেছিলেন ভক্তরা। সোমবার গেট খুলতেই ভিড় সামলাতে রীতিমত হিমসিম খেতে হয় নিরাপত্তারক্ষীদের। মঙ্গলবার শেষ যাত্রায় সান্তোসের বিভিন্ন রাস্তায় নিয়ে যাওয়া হবে ফুটবল সম্রাটকে। সাও পাওলোর নেক্রোপোল একুমেনিকাতে তাকে সমাধিস্থ করা হবে।

Published by:Sudip Paul

First published:

Tags: Brazil, Football, Pele

Source link

Read also  'জস দ্য বস' বাটলারের ব্যাটে নিউজিল্যান্ডকে ২০ রানে হারিয়ে গ্রুপ জমিয়ে দিল ইংল্যান্ড