বেঞ্জেমার জোড়া গোলে রিয়ালের জয়, লা লিগায় ফিরল আর্জেন্তিনা-নেদারল্যান্ডস ম্যাচের স্মৃতি

শুভব্রত মুখার্জি: ২০২২ সালটা বার্সেলোনা ক্লাব শেষ করল ড্রয়ের মধ্যে দিয়েই। অন্যদিকে রিয়াল মাদ্রিদ শেষ করল জয়ের মধ্যে দিয়ে। বলা যায় নতুন বছরে দুই স্প্যানিশ জায়ান্ট পা রাখল সমান পয়েন্ট ঝুলিতে নিয়েই। দুই ক্লাবের দখলেই থাকল ৩৮ পয়েন্ট। তবে বার্সেলোনা -এস্প্যানিওল ম্যাচ খবরের শিরোনামে উঠে এসেছে এক ভিন্ন কারণে।

আরও পড়ুন… তিন ফর্ম্যাটের বর্ষসেরা ক্রিকেটারদের নাম ঘোষণা করল BCCI, তালিকায় নেই কোহলি-রোহিত

প্রসঙ্গত কাতার বিশ্বকাপ শেষ হয়েছে প্রায় দুই সপ্তাহ হতে চলল। তবে টুর্নামেন্টের স্মৃতি যেন এখনও টাটকা। মাঝেমধ্যেই ফিরে আসছে বিশ্বকাপের বিভিন্ন ম্যাচে ঘটা নানা ঘটনা। এবার চলতি লা লিগাতে বার্সেলোনা বনাম এস্প্যানিওল ম্যাচ যেন আমাদেরকে মনে করিয়ে দিল কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্তিনা বনাম নেদারল্যান্ডস ম্যাচকে। কাতার বিশ্বকাপে এক ম্যাচে একাধিক কার্ড দেখিয়ে আলোচনার কেন্দ্রে উঠে এসেছিলেন রেফারি আন্তোনিও মাতেও লাহোজ। আর্জেন্টিনা–নেদারল্যান্ডস কোয়ার্টার ফাইনালে রেকর্ড ১৮টি কার্ড দেখিয়ে তিনি সকলকে কার্যত চমকে দিয়েছিলেন। এরপরে অবশ্য কাতার বিশ্বকাপে এই স্প্যানিশ রেফারি আর দায়িত্ব পালন করতে পারেননি। লা লিগার মঞ্চে বার্সেলোনা বনাম এস্প্যানিওল ম্যাচে ৪৫ বছর বয়সি রেফারি মোট ১৬টি কার্ড দেখিয়েছেন!

আরও পড়ুন… রীতি মেনে লা লিগার ম্যাচের মাঝেই শুরু খেলনা ও পুতুলের বৃষ্টি- দেখুন সেই ভিডিয়ো

উল্লেখ্য যার মধ্যে রয়েছে ১৪টি হলুদ কার্ড এবং ২টি লাল কার্ড। ম্যাচের একটা পর্যায়ে দুই দল ১০ জন ফুটবলার নিয়ে ম্যাচ খেলছিল। ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত ম্যাচটি শেষ হয়েছে অমীমাংসিভাবে। ম্যাচটি ড্র হয়েছে ১-১ গোলে। এদিন প্রথমার্ধের শুরুতেই বার্সাকে এগিয়ে দিয়েছিলেন মার্কোস আলোন্সো। বিরতির পর পেনাল্টি থেকে সমতা ফেরান এস্প্যানিওল স্ট্রাইকার হোসেলু। পেনাল্টি নিয়ে যদিও যথেষ্ট বিতর্ক রয়েছে। ড্র করে পয়েন্ট হারানোর পরেও গোল পার্থক্যে রিয়াল মাদ্রিদকে টপকে আপাতত শীর্ষে থেকেই নতুন বছরে অভিযান শুরু করবে বার্সােলোনা।

Read also  Sports Highlights: আয়ার্ল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া, শেষ আটের লড়াইয়ে নামছে বাংলা, খেলার দুনিয়ার সব খবরের ঝলক

এদিন ম্যাচে কিংবদন্তি পেলেকে সম্মান জানাতে এক মিনিট নীরবতা পালন করা হয়।ম্যাচের ষষ্ঠ মিনিটে প্রথম সুযোগ পায় বার্সেলোনা। গাভির শট ঠেকিয়ে দেন এস্প্যানিওল গোলরক্ষক আলভারেস। কর্নার পায় বার্সেলোনা। সেখান থেকেই এগিয়ে যায় বার্সেলোনা। আন্দ্রেয়াস ক্রিস্টেনসেনের হেড থেকেই বল পেয়ে দারুণ হেডে গোল করেন আলোন্সো।বিরতির পর ৭৩তম মিনিটে সফল স্পট কিকে ম্যাচে সমতা ফেরান হোসেলু।এই পেনাল্টির পর থেকেই ম্যাচে উত্তেজনা ছড়ায়। দুই দলের বেঞ্চের ফুটবলারদের ও কার্ড দেখান রেফারি লাহোজ। শেষ পর্যন্ত ম্যাচ শেষ হয় ১-১ ফলে।

কাতার বিশ্বকাপে চোটের কারণে ফ্রান্স দলের সঙ্গে থাকলেও খেলা হয়নি করিম বেঞ্জেমার।বিশ্বকাপ শেষ হওয়ার পরেই অবসর নিয়েছেন জাতীয় দল থেকেও।বিশ্বকাপ শেষে মাঠে ফিরেই জোড়া গোল করে তিনি জেতালেন রিয়াল মাদ্রিদকে। স্প্যানিশ লা লিগাতে ভালাদোলিদের বিপক্ষে রিয়াল মাদ্রিদ জিতল ২-০ গোলে।

ম্যাচ জিততে বেগ পেতে হয় রিয়ালকে। ৮২ মিনিট পর্যন্ত ম্যাচটি ছিল গোলশূন্য। ৮৩তম মিনিটে পেনাল্টি পায় রিয়াল। লাল কার্ড দেখেন ভালাদোলিদের সার্জিও লিওন। পেনাল্টি থেকে গোল করে রিয়ালকে লিড দেন করিম বেঞ্জেমা।৮৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে তিনি। কামাভিঙ্গার অ্যাসিস্ট থেকে দ্বিতীয় গোলটি করেন তিনি। এই জয়ের ফলে ১৫ ম্যাচে তাদের ঝুলিতে থাকল ৩৮ পয়েন্ট। বার্সেলোনা এদিন ম্যাচ ড্র করার ফলে তাঁদের পয়েন্ট ও ৩৮। তবে গোল পার্থক্যে লিগ শীর্ষে থাকল কাটালানরা।

Source link