কীভাবে ওকে সান্ত্বনা দেব- ছাত্র সুযোগ না পাওয়ায় কেঁদেছিলেন কুলদীপের শৈশবের কোচ – How can I console him

ভারত বনাম বাংলাদেশের মধ্যে খেলা দুটি টেস্ট ম্যাচ সিরিজ জিতেছে। ভারতের হয়ে প্রথম টেস্টে কুলদীপ যাদব ৮ উইকেট ও ৪০ রান করেছিলেন। এই টেস্টে ভারতীয় দল ১৩০ রানে জিতেছিল। দ্বিতীয় টেস্টে সুযোগ পাননি কুলদীপ যাদব। কুলদীপকে না খেলানোর কারণে ছোটবেলার কোচ কপিল পান্ডের চোখ থেকে জল বেরোতে শুরু করে। তিনি বলেছিলেন যে কুলদীপকে কীভাবে সান্ত্বনা দেব বুঝতে পারছিলাম না।

সম্প্রতি বাংলাদেশ সফরে টেস্ট সিরিজ জিতেছে ভারতীয় দল। ওয়ানডে সিরিজে স্বাগতিক দল ভারতকে শোচনীয় ভাবে পরাজিত করেছিল। তবে টেস্টে ভারতীয় দলকে শুরু থেকেই আধিপত্য দেখাতে দেখা গিয়েছিল। প্রথম টেস্টে দুর্দান্ত বোলিং পারফরমেন্স দেখিয়ে ছিল টিম ইন্ডিয়া। ভারতীয় দলের স্পিন বোলার কুলদীপ যাদব এই ম্যাচে নিয়েছিলেন ৮টি উইকেট। এরপর সেই ম্যাচে কুলদীপ যাদব ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ পুরস্কার পান।

আরও পড়ুন… ভিডিয়ো: শাহিদ আফ্রিদির বাড়িতে বেজে উঠল সানাই, গাঁটছড়া বাঁধলেন আকসা আফ্রিদি

এরপরে দ্বিতীয় ম্যাচে এক অবাক করা সিদ্ধান্ত নেন দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় ও কেএল রাহুল। ম্যান অব দ্য ম্যাচ হওয়া কুলদীপকে পরের ম্যাচে বসিয়ে দেন তাঁরা। এরপর দল নিয়ে তুমুল সমালোচনা হয়। কুলদীপের জায়গায় ফাস্ট বোলার জয়দেব উনাদকাটকে দলে আনা হয়েছিল। ১২ বছর পর টেস্ট দলে ফিরেছিলেন উনাদকাট। এই সিদ্ধান্তের কথা মনে রেখে আবেগঘন প্রতিক্রিয়া দিয়েছেন কুলদীপ যাদবের ছোটবেলার কোচ কপিল পান্ডে। তিনি তার শিষ্যের ধৈর্যের প্রশংসা করেছেন।

আরও পড়ুন… বন্ধুর পরামর্শ মানলে হয়তো রক্ষা পেতেন ঋষভ পন্ত, ঘটত না এমন ভয়াবহ দুর্ঘটনা

দ্বিতীয় টেস্টে কুলদীপ যাদবের জায়গায় সুযোগ দেওয়া হয় জয়দেব উনাদকাটকে। কুলদীপ যখন সুযোগ পাননি, তখন তার শৈশবের কোচ তাকে সেই দল থেকে বাদ দেওয়া দেখে তাঁর নজর কেড়েছিলেন। কিন্তু কুলদীপ ব্যাপারটা ভালোই সামলেছেন। কুলদীপ যাদবের কোচ কপিল পান্ডে বলেছেন যে তিনি সময়ের সঙ্গে পরিপক্ক হয়েছেন। কপিল পান্ডে বলেন, ‘সে সুযোগ না পেলে প্রথম দিকে খুব চিন্তা করতাম। কুলদীপ ওয়ানডেতে দুটি হ্যাটট্রিক করেছেন, একটি ভারত A-এর হয়ে এবং একটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। ম্যান অফ দ্য ম্যাচ হওয়া সত্ত্বেও যখন সে দ্বিতীয় টেস্টে বাদ পড়েছিল, তখন আমি কেঁদে ফেলেছিলাম তখন আমি তাঁকে কীভাবে সান্ত্বনা দেব, আমি কিছু বুঝতে পারছিলাম না। কুলদীপ যেভাবে তার সংযম এবং বিশ্বাস বজায় রেখেছিল তা খুব ভালো ছিল।’

Read also  বাবর আজমের পাকিস্তানকে শুভেচ্ছা জানালেন বিশ্বকাপজয়ী ইমরান খান

কপিল পান্ডে আরও বলেন যে, ‘তিনি এখন বুঝতে পেরেছেন যে কেবল প্রক্রিয়াটির দিকে মনোনিবেশ করুন এবং যা আপনার নিয়ন্ত্রণে নেই তা নিয়ে বেশি ভাববেন না। আমি নিশ্চিত সে ভালো করবে। তিনি ধৈর্য বিকশিত করেছেন এবং দৃঢ়ভাবে ফিরে আসবেন। কুলদীপ যাদব সামনে আরও সুযোগ পাবেন।’ ভারত বনাম বালাদেশের প্রথম টেস্ট ম্যাচ সেরার পুরস্কার পান কুলদীপ যাদব। ২ বছর পর টেস্ট খেলার সুযোগ পেয়েছিলেন কুলদীপ যাদব। এর আগে ২০১৯ সালে, তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন।

Source link