ইরান থেকে স্পেনের পথে হিজাব ছাড়াই প্রতিযোগিতার আসরে নামা মহিলা দাবাড়ু: রিপোর্ট

শুভব্রত মুখার্জি: ইরানের অন্যতম সেরা মহিলা দাবাড়ু সারা খাদিম। সম্প্রতি তিনি অংশ নিয়েছিলেন এক আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতায়। সেখানেই তাঁর একটি ছবি সামনে এসেছে। যেখানে তিনি হিজাব পরিহিত অবস্থায় ছিলেন না। আর এই ছবি সামনে আসার পরেই নাকি আর ইরানে ফিরতে চান না সারা। স্বামী, তাঁর ছোট সন্তান সহ নাকি তিনি এবার ইউরোপেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। ইউরোপের স্পেনে এবার পাকাপাকিভাবে থাকার বিষয়ে নাকি সিদ্ধান্তও নিয়ে ফেলেছেন।

উল্লেখ্য এই মুহূর্তে বিশ্ব ক্রমতালিকায় ৮০৪ নম্বরে রয়েছেন সারা। সারা যে আর ইরানে ফিরতে চান না সেই খবরটি সামনে এনেছে বিখ্যাত সংবাদপত্র দ্য গার্ডিয়ান। স্প্যানিশ খবরের কাগজ ‘এল পাইসকে’ উদ্ধৃত করে তারা এই খবরটি জানিয়েছে। উল্লেখ্য সারা খাদিমের স্বামী আর্দেশির আহমেদিও পেশায় একজন সিনেমা পরিচালক। সারা, আর্দেশির তাঁদের সন্তানকে নিয়ে স্পেনে পাকাপাকিভাবে চলে আসার বিষয়ে পরিকল্পনা করে নিয়েছেন। তবে তার পরিবার ইতিমধ্যেই বসবাস করার অনুমতি অর্থাৎ ‘রেসিডেন্স পারমিট’ পেয়েছে কিনা সেই বিষয়টা অবশ্য নিশ্চিত নয়।

প্রসঙ্গত সারা ফিডে আয়োজিত বিশ্ব রাপিড এবং ব্লিটজ চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছেন। উজবেকিস্তানের, আলমাতিতে অনুষ্ঠিত এই প্রতিযোগিতার দ্বিতীয় দিনে ঘটেছে ঘটনাটি। হিজাব না পরা অবস্থাতেই ক্যামেরাবন্দি হয়েছেন সারা। ইরান সরকারের কঠোর ড্রেস নীতির বিরুদ্ধে একাধিক ক্রীড়িবিদ প্রতিবাদ জানাচ্ছেন। উল্লেখ্য দেশে গত সেপ্টেম্বরে হিজাব বিরোধী আন্দোলন তীব্র আকার ধারণ করেছে। তার মধ্যে এই ঘটনা যেন আগুনে ঘৃতাহুতি করার মতন। মাশা আমিনির মৃত্যুর পর থেকেই ইরানে পরিস্থিতি ক্রমশ ঘোরালো হয়েছে। বেড়েছে আন্দোলনের তীব্রতা। ইরানের ফুটবলার থেকে তীরন্দাজ সকলেই এই হিজাব বিরোধী আন্দোলনে কোনও না কোনও সময় অংশ থেকেছেন।

Source link

Read also  Ind vs Ban, 2nd ODI: ৭ বছর পর ফের বাংলাদেশের মাটিতে লজ্জা, ৫ রানে হেরে সিরিজও খোয়াল ভারত