Weight loss tips: খাবার খেয়ে ওজন কমাতে চান? তাহলে এই খাবারগুলি খান, পেটও ভরবে, ওজনও কমবে

অনেকেই মেদ ঝরাতে রোজ কোনও না কোনও নতুন উপায়ের খোঁজ করেন। কোন টোটকারষয় সহজে আর তাড়াতাড়ি ওজন কযবে তারই হদিশ পেতে চান। ওজন বেড়ে যাওয়ার জন্য বর্তমানে একাধিক মারাত্মক রোগের হার বেড়ে গিয়েছে। ওজন বাড়লে ডায়াবিটিস, হৃদরোগ ও উচ্চ রক্তচাপের মতো মারাত্মক কিছু সমস্যা দেখা দেয়। এদিকে রোজকার কাজের চাপে নিয়মিত ব্যায়াম করার সময় হয় না। ফলে সমস্যা যেই কে সেই। বিশেষজ্ঞদের কথায়, বাড়ির খাবার খেয়েও ওজন নিয়ন্ত্রণে করা যায়। এর জন্য রোজকার খাদ্যতালিকায় কিছু বিশেষ খাবার থাকা দরকার। প্রায় সব হেঁশেলেই এগুলি থাকে। এই খাবারগুলিই ক্যালোরি কমাতে সাহায্য করে।

সর্ষের তেল: ওজন কমাতে অনেকেই রান্নায় অলিভ তেল ও ফ্ল্যাক্স বীজের তেল ব্যবহার করেন। তবে সর্ষের তেল ব্যবহার করলেও কিন্তু উপকার পোআয়া যায়। অল্প পরিমাণ সর্ষের তেল নিয়মিত রান্নায় ব্যবহার করলে মেদ ধীরে ধীরে ঝরে যাবে। সর্ষের তেলে থাকে শরীরের প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড ও কিছু গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট।

কাঁচা রসুন: রোজ সকালে এক কোয়া কাঁচা রসুন খান। এতে অ্যালিসিন নামক একটি গুরুত্বপূর্ণ যৌগ রয়েছে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ শরীরকে রক্ষা করে। রসুন নিয়মিত খেল খারাপ কোলেস্টেরল ও ফ্যাট নিয়ন্ত্রণে থাকে। এমনকী এর ফলে রক্তে শর্করার মাত্রাও ঠিক থাকে।

দইয়ের ঘোল: খেয়েই যদি ওজন কমাতে চানহ তাহলে ঘোলও বেশ ভালো খাবার। ইচ্ছে করলে রোজই নিয়ম করে এক গ্লাস ঘোল পান করুন। এতে মাত্র দুই গ্রাম ফ্যাট ও ১০০ গ্ৰাম ক্যালোরি রয়েছে। টক দই দিয়ে তৈরি ঘোল খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও বেড়ে যায়।

হলুদ: উচ্চমাত্রায় কোলেস্টেরল, বেশি রক্তচাপ সব বশে রাখে হেঁশেলের এই দারুণ খাবারটি। এছাড়াও হলুদ রক্ত সঞ্চালন ঠিক‌ রাখতে সাহায্য করে। এটি হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। বিশেষজ্ঞদের কথায়, রোজ হলুদ খেলে ক্যানসারের আশঙ্কাও কমে যায়।

Read also  Viral Video of Elephant's X-ray: গটগট করে হাসপাতালে এল হাতি, করালো নিজের এক্স-রে! এমনও হয়? দেখুন Video

মধু: ওজন কমাতে মধুর জুড়ি মেলা ভার। অনেককেই দেখেছেন নিশ্চয়ই গরম জলে লেবুর রস ও মধু দিয়ে পান করতে। আসলে এটা ওজন কমানোর জন্য দারুণ উপকারি। মধুর মধ্যে বেশ কয়েকটি প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পদার্থ রয়েছে‌। যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

Source link