Weight loss pills: ওজন কমানোর ওষুধ রয়েছে বেশ কিছু, আপনার জন্য কোনটি উপযুক্ত, কীভাবে বুঝবেন

ওজন কমানোর জন্য অনেকে নানারকম পদ্ধতির খোঁজখবর করেন। কোন টোটকায় বা কোন ওষুধে সহজে ওজন কমানো যায়, হদিশ থাকে তারই। দীর্ঘ সময় লাগে বলে ব্যায়ামের পদ্ধতি প্রায়ই এড়িয়ে যান সকলে। আসলে ওজন কমানোর জন্য শুধু ব্যায়াম যথেষ্ট নয়। এ্য সঙ্গে খাওয়াদাওয়া ও রোজকার ডায়েটেও বদল আনা জরুরি। আবার দীর্ঘদিন ধরে খাওয়াদাওয়া ও ডায়েট নিয়ন্ত্রণ করাও ভীষণ কঠিন ব্যাপার। রোজকার কাজের চাপে এতকিছু একসঙ্গে প্রায়ই হয়ে ওঠে না।

বিশেষজ্ঞদের কথায়, এই কারণেই কম সময়ে বা সহজ পদ্ধতিতে রোগা হওয়ার উপায় খোঁজেন বেশিরভাগ মানুষ। দীর্ঘদিন ধরে একধরনের ডায়েট মেনে চলাও বেশ মুশকিল। এর জন্য অনেকে ইদানিং বেরিয়াট্রিক সার্জারির পথ বেছে নিচ্ছেন। তবে সবার শরীর সার্জারির ধাক্কা সহ্য করতে পারে না। এছাড়াও এতে নানারকম জটিলতাও রয়েছে।

ওবেসিটি অ্যান্ড মেটাবলিক সার্জারি সোসাইটি অফ ইন্ডিয়ার নির্দেশিকা অনুযায়ী, কোনও কোমরবিডিটি নেই এমন ব্যক্তির বডি মাস ইনডেক্স (বিএমআই) ৩৫ কেজি প্রতি বর্গমিটার হলে বা দুটি মরবিডিটি রয়েছে এমন ব্যক্তির বিএমআই ৩০ কেজি প্রতি বর্গমিটার হলে তাদের সার্জারি করে ওজন কমানো যেতে পারে।

সাধারণত গ্ৰেড ওয়ান গ্ৰেড টু দুই ধরনের ওবেসিটি (অতিরিক্ত ওজন) হয়। এই দুই ধরনের ওবেসিটির সমস্যা মেটাতে এখনও দেশে যথাযথ চিকিৎসার অভাব রয়েছে। ল্যাপারোস্কোপিক সার্জেন চিকিৎসক অপর্ণা গোভিল ভাস্করের কথায়, বর্তমান জীবনযাপনের পদ্ধতিতে বাঁধাধরা ডায়েট মেনে চলা বা নিয়মিত ব্যায়াম করে ওজন ঠিক রাখা বেশ কঠিন। তবে একটি ওষুধ ভারতে ওজন কমানোর জন্য স্বীকৃত। চিকিৎসকের পরামর্শ নিয়ে এটি নিয়মিত ব্যবহার করা যেতে পারে। ওরলিস্ট্যাট নামের ওষুধটি ওজন কমানোর ওষুধ হিসেবে স্বীকৃত। তবে চিকিৎসকের কথায় এটি খুব কার্যকরী তা বলা যায় না। দীর্ঘ বছরের অভিজ্ঞতা থেকে দেখা গিয়েছে, ভারতীয়দের জন্য এটি তেমনভাবে প্রভাবদায়ী নয়।

তবে শেষ কিছু বছরে ওজন‌ কমানোর জন্য ওষুধ নিয়ে গবেষণা অনেকটাই বেড়েছে। এফডিএ এই জাতীয় বেশ কিছু ওষুধে অনুমোদনও দিয়েছে। এর মধ্যে রয়েছে

  • ওরলিস্ট্যাট,
  • কিউসিমিয়া (ফেন্টেরমাইন উইথ টোপিরামেট),
  • কনট্রেভ (ন্যালট্রেক্সন উইথ বুপ্রোপিওন),
  • ভিকটোজা (লাইরাগলিউটাইড),
  • ওজেমপিক (সিমাগলিউটাইড -২.৪ মিলিগ্ৰাম)
Read also  Heart disease reduce risk: হৃদরোগের আশঙ্কা কমবে কীভাবে? কী কী খাবেন বিপদ এড়াতে

তবে এর মধ্যে যেকোনও ওষুধ খাওয়ার আগেই চিকিৎসকের সঙ্গে বিস্তারিত পরামর্শ করে নেওয়া উচিত‌। নয়তো হিতে বিপরীত হওয়ার আশঙ্কা থেকে যায়।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

Source link