Uric acid remedies:ইউরিক অ্যাসিড আর শীত মিলে বাড়িয়ে দিয়েছে জয়েন্ট পেইন? ৫ সবজিতে লুকিয়ে প্রতিকার

সকালে ঘুম থেকে উঠে অনেকেরই হাত পায়ের অস্থিসন্ধি ফুলে যায়। এর জন্য বিছানা থেকে উঠতে পারেন না অনেকে। চিকিৎসকদের কথা শুনে অনেকে ডায়েট থেকে বাদ দেন টম্যাটো, ঢেঁড়শ, মুসুর ডাল। বিশেষজ্ঞদের কথায়, এর মূল কারণ হল ইউরিক অ্যাসিড। রক্তচাপও ডায়াবিটিস-এর রোগীর মতোই ইউরিক অ্যাসিড রোগীর সংখ্যাও বাড়ছে।

বিশেষজ্ঞদের কথায়, ইউরিক অ্যাসিড শরীর থেকে প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যায়, তবে কিডনি যখন ইউরিক অ্যাসিড বের করতে না পারলে তা বিভিন্ন জয়েন্টে সঞ্চিত হতে থাকে। এর ফলে গাউট বা বাতের ব্যথা বা কিডনিতে পাথর দেখা দেয়। শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে গেলে গাঁটে গাঁটে ব্যথা, জয়েন্ট শক্ত হয়ে যাওয়া, নড়াচড়া করার ক্ষমতা কমে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

শীতে ইউরিক অ্যাসিডের ঝুঁকি বাড়তে পারে

শীতকালে ইউরিক অ্যাসিডজনিত রোগের লক্ষণ বেড়ে যায়। প্রায়শই মানুষ জয়েন্টে ব্যথায় ভোগেন। শুধু ইউরিক অ্যাসিড নয়, এই সময় বাতের ব্যথাও বাড়ে। তবে বিশেষজ্ঞদের মতে, শীতে বেশ কিছু শাক-সবজি রয়েছে যা এই সমস্যা কমায়।

  • শতমুলি: শীতের এই সবজিটি ফাইবারে ভরপুর। এটি শরীর থেকে অতিরিক্ত ইউরিক অ্যাসিড বার করে দেয়।শতমূলি নিয়মিত খেলে গাউটের ঝুঁকিও বাড়ে না।ভেষজ উদ্ভিদটি রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমিয়ে দিতে সাহায্য করে।
  • পালং শাক: ইউরিক অ্যাসিডের সেরা ওষুধ পালং শাক। এটি শীতের মরসুমে অনেক বেশি খাওয়া হয়। বিশেষজ্ঞদের কথায়, এই সবজিতে পিউরিন খুব কম থাকে। এর ফলে গাউটের সমস্যা বাড়ে না। এছাড়াও পালং শাক আয়রনের একটি সমৃদ্ধ উৎস। ফলে এটি রক্তাল্পতা কমাতেও সাহায্য করে।
  • ব্রকলি: গাউটের সমস্যায় ভুগলে ব্রকলির মতো সবজির জুড়ি মেলা ভার। এতে ভিটামিন সি পাওয়া রয়েছে। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেলে গেঁটে বাত কমে যায়। এছাড়াও, ভিটামিন সি ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে।
  • শশা: শশাতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এই ফাইবার শরীর থেকে ইউরিক অ্যাসিড বার করে দেয়। রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেশিথাকলে শশা খেয়েই তা কমানো যতে পারে।
  • ​কড়াই শুঁটি: মটরশুঁটি প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস। এটি ইউরিক অ্যাসিডের মাত্রা কম রাখতে সাহায্য করে। ফলে গাউট থেকে বাঁচিয়ে রাখে।
Read also  Liver cancer how and why: দিনদিন মারাত্মক হয়ে উঠছে লিভার ক‌্যানসার, এর কারণগুলি লুকিয়ে রোজকার জীবনেই

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

Source link