Union-budget-2023-india-senior-citizen-hope-for-rail-fare-concession-announcement Know In Details | Union Budget 2023: রেলের ভাড়ায় ছাড় পেতে পারেন প্রবীণরা? আসন্ন বাজেটে অর্থমন্ত্রীর ঘোষণা নিয়ে আশাবাদী আমআদমি

Union Budget 2023: দেশের বাজেট নিয়ে আশাবাদী প্রবীণ নাগরিকরা (Senior Citizen)। অনুমান করা হচ্ছে, এবারের বাজেটে (Union Budget 2023) রেলের টিকিটে (Rail Fare) প্রবীণ নাগরিকদের জন্য ছাড়ের কথা ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আগামী ১ ফেব্রুয়ারি মোদি সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। আসন্ন বাজেটে করের পাশাপাশি রেল এবং অন্যান্য খাতে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ছাড়ের কথা ঘোষণা করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, নরেন্দ্র মোদি সরকার বিগত ৭ বছরের সময়কালে বাজেটের ক্ষেত্রে করদাতাদের বিশেষ সুযোগ সুবিধা দেয়নি। তবে চলতি বছর বাজেটে করের পাশাপাশি প্রবীণ নাগরিকরা রেলের ভাড়া অর্থাৎ ট্রেনের টিকিটের ক্ষেত্রে ছাড় পাবেন বলে আশা করা হচ্ছে। আসন্ন বাজেটে অর্থমন্ত্রী এই প্রসঙ্গে ঘোষণা করতে পারেন। যদিও রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এখনও ট্রেনের টিকিট অর্থাৎ রেলের ভাড়ায় প্রবীণ নাগরিকদের কোনও প্রকার ছাড়ের ব্যাপারে কিছু ঘোষণা করেননি। তবে আমআদমির মনে আসন্ন বাজেট নিয়ে যথেষ্ট আশা রয়েছে। 

ভাল পরিমাণ মুনাফা হয়েছে রেলের

পরিসংখ্যান অনুসারে গত কয়েক মাসে বিপুল পরিমাণে মুনাফা অর্থাৎ লাভ হয়েছে রেলের। গতবছর অর্থাৎ ২০২২ সালের এপ্রিল মাস থেকে ডিসেম্বর মাস, এই ৯ মাসে শুধুমাত্র ভাড়া থেকেই রেলের আয় হয়েছে ৪৮,৯১৩ কোটি টাকা। তার আগের বছর এই সময়কালে যা আয় হয়েছিল, গতবছর তার তুলনায় ৭১ শতাংশ বেশি উপার্জন হয়েছে রেলের। আর তার ফলেই অনুমান করা হচ্ছে যে হয়তো এবারের বাজেটে প্রবীণ নাগরিকদের রেলের ভাড়ার ক্ষেত্রে ছাড়ের কথা ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী। 

রেলের ভাড়ায় কত ছাড় পেতেন প্রবীণ নাগরিকরা

করোনা আবহের আগে রেলের কর্মচারীদের ক্ষেত্রে ভাড়ায় ছাড় দেওয়া হত। তবে কোভিডকালে তা বন্ধ হয়ে যায়। এই প্রক্রিয়া ২০১৯ সাল থেকে বন্ধ রয়েছে। এই সময় থেকে প্রবীণ নাগরিকরাও রেলের ভাড়ায় ছাড় পাননি। তবে তার আগে তাঁরা রেলের ভাড়ায় ছাড় পেতেন। সেক্ষেত্রে ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের ভারায় ৪০ শতাংশ ছাড় দেওয়া হত। পাশাপাশি ৫৮ বছরের বেশি বয়সী মহিলাদের রেলের ভাড়ায় ৫০ শতাংশ ছাড় দেওয়া হত। 

Read also  Saraswatri puja 2023 wishes: সরস্বতী পুজোয় শুভেচ্ছাবার্তা পাঠিয়ে দিন প্রিয়জনদের, কী লিখবেন জেনে নিন

মৌলিক করে আরও ছাড় 

মোদি সরকার গত ৭ বছরে সাধারণ মানুষকে কর ছাড়ে নতুন করে কোনও পরিত্রাণ দেয়নি। তাই চলতি বছরে আয়কর ছাড় নিয়ে মানুষের প্রত্যাশা বেড়ে গেছে। ২০২৪ সালে সাধারণ নির্বাচন ও মহামারীকে সামনে রেখে কেন্দ্রীয় সরকার জনগণকে স্বস্তি দেওয়ার কতটা সুযোগ রয়েছে আপাতত তা জানার অপেক্ষায় রয়েছে দেশবাসী। এই ট্যাক্স শেষবার ২০১৪-১৫ সালে সংশোধিত হয়েছিল। হতে পারে, এই মৌলিক কর অব্যাহতির সীমা বাড়িয়ে অর্থমন্ত্রী জনগণকে স্বস্তি দিতে পারেন। 

আরও পড়ুন- খরচ কমতে পারে আম আদমির, বাজেটে এই ৬ পরিকল্পনা নিতে পারেন অর্থমন্ত্রী

Source link