Puducherry Health Crisis: H3N2-র জেরে স্কুল বন্ধ ১১ দিন! কী বলছে পুদুচেরির স্বাস্থ্যমন্ত্রক

এইচ৩এন২ ভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে দিন দিন। কোভিডের পর কি নতুন করে আতঙ্কের নাম হয়ে উঠছে এইচ৩এন২? এই প্রশ্নই আরও একবার তুলে দিল ভারতের এক কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনের সিদ্ধান্ত। পুদুচেরির শিক্ষামন্ত্রীর সাম্প্রতিক ঘোষণা সেই ভয়কেই আরও জোরালো করল। এইচ৩এন২ ভাইরাসের জেরে আগামী বৃহস্পতিবার অর্থাৎ ১৬ মার্চ থেকে ২৬ মার্চ রবিবার পর্যন্ত পুদুচেরির সমস্ত স্কুল বন্ধ থাকবে। পুদুচেরির শিক্ষামন্ত্রী এ নমস্যিভায়াম এই ঘোষণা করেন। সম্প্রতি যে হারে বেড়ে চলেছে এইচ৩এন২ ভাইরাসের সংক্রমণ, তার জেরেই এই সিদ্ধান্ত। এইচ৩এন২ ভাইরাস কতটা প্রভাব ফেলেছে পুদুচেরিতে? গত ১১ মার্চের পরিসংখ্যানের দিকে তাকালেই স্পষ্ট হবে সেই ছবি। ১১ মার্চ এই কেন্দ্রশাসিত অঞ্চলে এইচ৩এন২ ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৭৯। তবে সুখবরও রয়েছে। এখনও পর্যন্ত এই ভাইরাসে কেউ মারা যাননি। ফলে পরিস্থিতি হাতের বাইরে যাতে চলে না যায়, তার জন্যই আগেভাগে এমন ব্যবস্থা।

আরও পড়ুন: দ্রুত চেহারা পাল্টাচ্ছে এইচ৩এন২ ভাইরাস, নতুন ভয়ের আশঙ্কা? কী বলছেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন: কীভাবে এসেছে কোভিড? এটি কি অস্ত্র হিসাবে তৈরি হয়েছিল? WHO দিল কড়া বার্তা

ইতিমধ্যেই পুদুচেরির স্বাস্থ্য দপ্তর থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, এই ভাইরাস নিয়ে বেশি আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই। এইচ৩এন২ ভাইরাস মোকাবিলা করতে হাসপাতালে যথেষ্ট পরিমাণে বেড মজুত করা রয়েছে। এর পাশাপাশি, প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতেও রয়েছে পরিস্থিতির উপর নজরদারির ব্যবস্থা। স্বাস্থ্য বিভাগের তরফে আরও জানানো হয়, এইচ৩এন২ ভাইরাস মোকাবিলায় বিশেষ কিছু বহির্বিভাগ চিকিৎসা কেন্দ্র খোলা হচ্ছে। এখানে তুলনায় কম গুরুতর রোগীদের চিকিৎসা করা হবে। ইনফ্লুয়েঞ্জার লক্ষণ দেখা দিলেই এই বহির্বিভাগগুলিতে এসে দেখানো যাবে।

আরও পড়ুন: শরীর দুর্বল, ক্লান্ত লাগে? প্রোটিনের অভাব নয় তো? ৫ সবজি খেলেই দূর হবে চিন্তা

আরও পড়ুন: এক সপ্তাহে হাসপাতালে ভর্তি ২ লাখ মানুষ! কীসের আতঙ্ক বাড়ছে থাইল্যান্ডে

Read also  পৌষ সংক্রান্তিতে পিঠেপুলি বানাতে নতুন গুড় তো কিনবেন, কিন্তু চিনবেন কী করে? রইল টিপস...how to identify original Nolen Gur or Jaggery which is a signature dish of Makar Sankranti celebration which is known more popularly as Poush Parbon

এইচ৩এন২ ভাইরাস একটি ননহিউম্যান (অর্থাৎ মানুষের থেকে এর উৎপত্তি নয়) ইনফ্লুয়েঞ্জা ভাইরাস। এর সংক্রমণে জ্বর, শ্বাসকষ্ট, কাশি, নাক থেকে জল পড়ার মতো লক্ষণ দেখা যায়। এছাড়াও, গায়ে ব্যথা, গা গুলানো, বমি ও ডায়রিয়ার উপসর্গও দেখা দিতে পারে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

Source link