Ovarian cyst signs and symptoms: জরায়ুতে বাড়ছে সিস্ট, কোন কোন লক্ষণ দেখলে আগে থেকে সতর্ক হবেন

জরায়ুতে সিস্ট এখন অনেক মহিলাদের ক্ষেত্রেই দেখা যায়। ভারতের প্রায় ২৫ শতাংশ মহিলাদের মধ্যেই প্রজননকালে এই রোগ দেখা যায়। জরায়ুর সিস্ট বা ওভারির সিস্ট একধরনের তরলপূর্ণ থলি যা একটি বা দুটি জরায়ুর মধ্যেই দেখা দিতে পারে। পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম থাকলে এমন সিস্ট হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। সিস্টের আকার ছোট বা বড় দুইরকম হতে পারে। বড় সিস্ট হলে রোগ আরও জটিল আকার ধারণ করে।

কেন এই সিস্ট তৈরি হয়?

স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসক নিশা কাপুর জানান, পেলভিক অঞ্চলে সংক্রমণ, হরমোনের সমস্যা ও গর্ভধারণে জটিলতা দেখা দিলে এমন সিস্ট হতে পারে। তবে সবধরনের সিস্ট শরীরের জন্য ক্ষতিকর নয়। চিকিৎসকের পরামর্শ মেনে চললে এর থেকে সহজে রেহাইও পাওয়া যায়। গর্ভধারণ করার সময় একাধিক হরমোন সমন্বিত ওষুধ খেতে হয়। এর ফলে শরীরে হরমোনের ভারসাম্যে তারতম্য দেখা দেয়। গর্ভধারণ করার পরেও কখনও কখনও জরায়ুতে থেকে যাওয়া ফলিকল সিস্টের আকার ধারণ করে। এছাড়াও এন্ডোমেট্রিওসিসের মতো জটিল রোগ থেকেও সিস্ট দেখা দিতে পারে। চিকিৎসকের কথায়, অনেকের ক্ষেত্রে বারবার এই সিস্টের সমস্যা দেখা দেয়। অর্থাৎ একবার সিস্ট দেখা দিলে আবার সিস্টের সমস্যা হতে পারে।

ভারতে প্রতি চার থেকে পাঁচজন মহিলাদের মধ্যে একজনের জরায়ুতে সিস্টের সমস্যা দেখা যায়। স্ত্রীরোগ বিশেষজ্ঞ বৃন্দা পাটেলের কথায়, জেনিটাল টিউবারকিউলোসিস থেকেও এই সিস্টের সমস্যা হতে পারে।

কোন কোন উপসর্গ দেখে সতর্ক হবেন?

এই রোগটি কখনও কখনও কোন উপসর্গ ছাড়াও ছড়িয়ে পড়তে পারে। এর জন্য ওজন কমে যাওয়ার মতো কোনও গুরুতর উপসর্গ দেখা যায় না। তবে কিছু কিছু ছোট উপসর্গ দেখা দিলেও দিতে পারে। চিকিৎসকের কথায়, এই উপসর্গগুলি মোটেই এড়িয়ে চলা ঠিক নয়।

  • তলপেটে হালকা ব্যথা
  • সিস্ট ফেটে গেলে তীব্র ব্যথা, রক্ত বার হওয়া
  • মাসিক ঠিকমতো না হওয়া, কখনও কখনও মাসিকে দেরি হওয়া
  • মাসিক হওয়ার সময় ব্যথা আগের থেকে অনেকটা বেড়ে যাওয়া
  • এর পাশাপাশি যৌনমিলনের সময় ব্যথা অনেকটা বেশি হওয়া
  • প্রস্রাব বা মলত্যাগের সময় সমস্যা হওয়া
Read also  Weak eyesight remedies: চোখ ভালো রাখতে চান? তাহলে নিয়মিত এই ৫ খাবার খান

বেশিরভাগ সময়ে সিস্টের জন্য কোনও উপসর্গ দেখা দেয় না বলেই অনেকেই সঠিক সময়ে বুঝতে পারেন না। তবে একবার উপসর্গ দেখা দিলে সতর্ক হওয়া ভালো।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

Source link