Oral cancer signs and symptoms: মুখের ভিতরে ঘা হচ্ছে, সতর্ক হোন আগেই, জেনে নিন মুখের ক্যানসারের লক্ষণগুলি কী কী

অনেক সময় দেখা যায় মুখের ভিতর ঘা হয়েছে তবে এর পিছনে নানারকম কারণ থাকতে পারে। যার মধ্যে অন্যতম হল খাবার থেকে হওয়া সংক্রমণ, ভিটামিনের অভাবজনিত সমস্যা বা অ্যালার্জি ইত্যাদি। প্রকৃতপক্ষে ব্যাকটেরিয়া থেকে অনেকসময় মুখের ভিতর অ্যালার্জি হতে পারে।

তবে এমন উপসর্গ একটানা দেখা দিতে থাকলে তা বড়সড় রোগের লক্ষণ হতে পারে। বিশেষজ্ঞদের কথায়, এমন সমস্যা দেখা দিলে তা থেকে প্রাণের ঝুঁকিও হতে পারে। এমন উপসর্গ কখনও কখনও ওরাল ক্যানসার বা মুখের ক্যানসারের আগাম সতর্কতা হতে পারে।

ক্যানসারের কথা শুনলেই মনে একটা ভয় কাজ করে।তবে এর জন্য আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। উপসর্গ দেখা দিলে দেরি না করে দ্রুত চিকিৎসকের কাছে গিয়ে দেখানো উচিত। তিনিই পরীক্ষা করে রোগটি কী তা বার করবেন। তবে চিকিৎসা চলাকালীন রোগীকেও কিছু কিছু অভ্যাস ছাড়তে হবে।

মুখের ক্যানসার কী?

মুখের ক্যানসার বা ওরাল ক্যানসার হল মুখের এলাকায় হওয়া একটি ক্যানসার। ঠোঁট বা মুখে থাকা কোষগুলি যখন বেলাগাম ভাবে বাড়তে শুরু করে, তখনই ওরাল ক্যানসার হয়। ঠোঁটের উপর বা ভিতর ও মুখের ভিতরের চামড়ার পাতলা কোষগুলিতেই ক্যানসার হওয়ার প্রবণতা সবচেয়ে বেশি। এগুলিকে মূলত স্কোয়ামাস সেল বলে।

মুখের কোন কোন অংশে এই ক্যানসার ছড়িয়ে পড়তে পারে?

জিভ বা জিভের পৃষ্ঠতলের উপরে টিউমার কোষগুলি বাড়তে থাকে। এছাড়া মুখ, ঠোঁট এবং মাড়িতেও ক্যানসারের কোষ ছড়িয়ে পড়তে পারে।পাশাপাশি স্যালাইভা গ্রন্থি, টনসিল এবং স্বরযন্ত্রেও এই টিউমার দেখা দিতে পারে। তবে বিশেষজ্ঞদের কথায়, শেষ ধরনের ক্যানসার একটু বিরল।

কোন কোন উপসর্গ দেখে সতর্ক হবেন?

যে কোনও রোগেই কিছু উপসর্গ দেখা দেয়। ওরাল ক্যানসারও তার ব্যতিক্রম নয়।

  • কয়েক সপ্তাহ ধরে মুখে যন্ত্রণাদায়ক ঘা বা আলসার
  • মুখ এবং ঘাড়ে লাম্প বা মাংসপিণ্ড তৈরি হওয়া
  • দাঁত মাড়ি থেকে আলগা হয়ে আসা
  • ঠোঁট এবং জিভের উপর ক্রমাগত অস্বস্তি হতে থাকা
  • আক্রান্ত এলাকাজুড়ে একটা অবশ ভাব থাকা যা সহজে সারে না
  • মুখ এবং জিভের উপরে সাদা অথবা লাল ছোপ, যা প্রায় দেখাই যায় না
  • কথাবার্তা বলার সময় কথা জড়িয়ে যাওয়া।
Read also  Optical Illusion of Frog: ব্যাংটি দেখতে পাচ্ছেন? ৮ সেকেন্ডে খুঁজে পেতে হবে! আগে ক্লিক করে পুরো ছবিটি দেখুন

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

Source link