Night fall issue in women: শুধু পুরুষদের নয়, মহিলাদেরও স্বপ্নদোষ হতে পারে, এমন হলে কী করবেন, জেনে রাখা ভালো

স্বপ্নদোষের সমস্যা নিয়ে প্রায়ই ছেলেরা চিন্তিত থাকে। ভারতীয় পুরুষদের অধিকাংশেরই এই সমস্যা রয়েছে। তবে শুধু ছেলেদেরই নয়। মেয়েদের মধ্যেও স্বপ্নদোষের সমস্যা দেখা দিতে পারে। এর ফলে মাঝরাতে হঠাৎ করে ঘুম ভেঙে যায়। অন্তর্বাস ও নিম্নাঙ্গের পোশাকের সঙ্গে সঙ্গে অনেক সময় ভিজে যায় বিছানার চাদরও। সাধারণত কৈশোর বয়সেই এই সমস্যা বেশি দেখা দেয়। তবে কখনও কখনও জীবনের পরবর্তী সময়ে অর্থাৎ তরুণ বয়সেও এই সমস্যা দেখা দিতে পারে । আদিরসের স্বপ্নের দেখার ফলে পুরুষদের বীর্যস্খলন হলে তাকে স্বপ্নদোষ বা ইংরেজিতে ওয়েট ড্রিম বলা হয়। এই ওয়েট ড্রিমের সমস্যা মেয়েদের ক্ষেত্রেও দেখা দেয়।

হস্তমৈথুন বা কেউ উত্তেজিত না করে তুললেও প্রায়ই অনেক ছেলেদের লিঙ্গ উত্থিত হয়। এবং উত্তেজনার বশে বীর্যস্খলন হয়ে যায়। এটাকেই স্বপ্নদোষের বলা হয়। নিজের নিয়ন্ত্রণ ছাড়াই এক্ষেত্রে অর্গ্যাজম হয়। তবে অনেকেরই মধ্যেই এমন ধারণা রয়েছে যে, এটা কেবল ছেলেদেরই হয়। এই ধারণা একেবারেই ঠিক নয়।

কেন স্বপ্নদোষ হয়?

  • অনেক সময় সারা রাত ধরে মাথায় যৌনতার চিন্তা আসতে থাকে। অতিরিক্ত চিন্তা থেকেই এমনটা হয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।
  • এছাড়াও, রাতে অনেকেই পর্ন বা নীল ছবি দেখেন নিয়মিত। সেই পর্নের দৃশ্য স্বপ্নের মধ্যেও প্রভাব ফেলে। এর ফলে স্বপ্নদোষের মতো সমস্যা দেখা দেয়।
  • দীর্ঘদিন যৌনক্রিয়া থেকে দূরে থাকলেও এই সমস্যা দেখা দিতে পারে।
  • শোওয়ার সময় বিছানার সঙ্গে যৌনাঙ্গের ঘর্ষণ হতে পারে। এর জেরেও স্বপ্নদোষের সমস্যা দেখা দিতে পারে।

এমন সমস্যায় কী করা উচিত?

ঘন ঘন স্বপ্নদোষ হলে তা থেকে শারীরিক দুর্বলতা দেখা দিলেও দিতে পারে। তাই এমনটা প্রায়ই হতে থাকলে সমস্যা লুকোবেন না। দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়াই এমন ক্ষেত্রে বুদ্ধিমানের কাজ।

তবে বিশেষজ্ঞদের কথায়, পুরুষদের তুলনায় মহিলাদের স্বপ্নদোষ হারের অনেকটাই কম। ফলে তাদের ক্ষেত্রে গুরুতর সমস্যা খুব কম হয়।

Read also  Bill Gates behind Covid-19 outbreak:‘করোনা ছড়িয়েছিলেন বিল গেটস’, অভিযোগের কথা শুনে কী বললেন তিনি

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Source link