NEET PG Internship Cut-off: ইন্টার্নশিপ কাটঅফ তারিখ নিয়ে আপত্তি, নিট পিজি পরীক্ষা নিয়ে তৈরি জটিলতা

আগামী ৫ মার্চ অনুষ্ঠিত হতে চলেছে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট স্নাতোকত্তর (NEET PG 2023) পরীক্ষা। ন্যাশনাল বোর্ড অফ এক্সামিনেশনস ইন মেডিক্যাল সায়েন্সেস (NBEMS) এই পরীক্ষা পরিচালন করতে চলেছে। সম্প্রতি শুরু হয়েছে এই পরীক্ষার জন্য নাম রেজিস্ট্রেশন। এই সবের মাঝেই এবার পরীক্ষা নিয়ে তৈরি হয়েছে জটিলতা। ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টর’স অ্যাসোসিয়েশনের তরফে অভিযোগ করা হল, ইন্টার্নশিপের জন্য যে কাটঅফ ঘোষণা করা হয়েছে, সেই অনুযায়ী আর্ধেকের বেশি ইন্টার্ন চিকিৎসক পরীক্ষায় বসার যোগ্যতা অর্জন করবেন না।

ন্যাশনাল বোর্ড অফ এক্সামিনেশনস ইন মেডিক্যাল সায়েন্সেসের তরফে জানানো হয়েছে, নিট পিজি-র রেজিস্ট্রেশন চলবে জানুয়ারির ২৭ তারিখ পর্যন্ত। এদিকে ফর্ম ফিলআপের সময় কোনও ভুল করে থাকলে তা শুধরে নেওয়ার সুযোগ মিলবে। ফর্মে ভুল শুধরোনো যাবে ১৪ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এদিকে ২৭ ফেব্রুয়ারি থেকে দেওয়া হবে পরীক্ষার অ্যাডমিট কার্ড। ৫ মার্চ পরীক্ষা হওয়ার পর আগামী ৩১ মার্চ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ৩১ মার্চ ইন্টার্নশিপের কাটঅফ তারিখ। এই তারিখ নিয়েই আপত্তি জানিয়েছে রেসিডেন্ট ডাক্তারদের সংগঠন।

এদিকে ইন্টার্নশিপ সংক্রান্ত এই কাটঅফ তারিখ স্থগিত করার অনুরোধ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যর কাছেও চিকিৎসকদের সংগঠন চিঠি লিখেছে। তাঁদের বক্তব্য, এই কাটঅফ-এর কারণে দিল্লি, মধ্যপ্রদেশ, রাজস্থানের মতো রাজ্যে ইন্টার্নদের পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে অযোগ্য ঘোষণা করা হবে। কারণ তাঁরা তাঁদের ইন্টার্নশিপ শেষ করতে পারবেন না এই সময়ের মধ্যে। এই বিষয়ে রেসিডেন্ট চিকিৎসকদের সংগঠনের তরফে টুইট করে লেখা হয়, ‘এই অপ্রত্যাশিত কাটঅফ বাস্তবায়নের ফলে ছাত্রছাত্রীদের মধ্যে মানসিক যন্ত্রণা এবং অস্থিরতা দেখা দিয়েছে। আমরা এই পরিস্থিতির দিকে আপনার দৃষ্টি আকর্ষণ করার জন্য আবেদন জানাচ্ছি। এবং নিট পিজি বুলেটিনে ত্রুটিগুলি সংশোধন করার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করছি।’

Source link

Read also  Green coffee health benefits: গ্রিন কফির নাম শুনেছেন? গ্রিন টি-কে দশ গোল দিতে পারে এই কফি! কেন জানেন