Meteor above Britain viral video: লঞ্চার রকেট নিক্ষেপণের আগেই ব্রিটেনের আকাশে উল্কাপাত, ভাইরাল হল ভিডিয়ো

ব্রিটেনের আকাশে দেখা গেল বিরল উল্কাপাতের দৃশ্য। কর্নওয়াল থেকে মহাকাশযান নিক্ষেপণের কয়েক ঘন্টা আগে সেই দৃশ্য ধরা পড়ল বেশ কয়েকটি উৎসুক ক্যামেরা‌য়। আবহাওয়া দপ্তরের তরফেও এই উল্কাপাতের ঘটনা ঘটেছে বলে দাবি করা হয়। প্রসঙ্গত, কর্নওয়ালের মহাকাশযান নিক্ষেপণ শেষ পর্যন্ত ব্যর্থ হয়‌। যে কজন এই ঘটনার সাক্ষী হতে পেরেছেন, তাঁদের ক্যামেরাতেই উঠে এসেছে এই দৃশ্য। পরে সেই ভিডিয়োই ছড়িয়ে পড়ে সমাজ মাধ্যমে।

প্রসঙ্গত, যে রাতে এই উল্কাপাত দেখা যায়, সেই রাতেই নিউকোয়ে বিমানবন্দর থেকে কসমিক গার্ল নামের মডিফায়েড ভার্জিন বোয়িং ৭৪৭ টেক অফ করে। এই বিমানের সঙ্গেই ছিল ২১ মিটার লম্বা লঞ্চারওয়ান রকেট। মোট নয়টি স্যাটেলাইট ছিল রকেটটিতে। তবে কোনও অজানা যান্ত্রিক ত্রুটির কারণে রকেটটি শেষ পর্যন্ত কক্ষপথে যেতে পারেনি।

গত সপ্তাহেও এমন একটি উল্কাপাতের ঘটনা দেখা যায় ব্রিটেনের আকাশে। কোয়াডর‌্যান্টিড উল্কা নামে পরিচিত এই বিশেষ উল্কাটি শক্তিশালী ও নিয়মিত উল্কাগুলির মধ্যে একটি। এই উল্কাপাতও সেদিন অনেকের চোখে পড়ে। যারা ভিডিয়ো করেছিলেন তাদের মাধ্যমেই টুইটারে এর দৃশ্য ছড়িয়ে পড়ে সমাজমাধ্যমে।

ভিডিয়োটির কমেন্টবক্স ভরে ওঠে একরাশ বিস্ময়ে। এক নেটিজেনের কথায়, তিনি দক্ষিণ-পূর্ব লন্ডনের পেকহ্যাম থেকে এই উল্কাপাতের ঘটনাটি দেখেছেন। হঠাৎ দেখলে এমন ঘটনা বিশ্বাস করে ওঠা কঠিন। তাঁর মতে, উল্কাটির আকার একটি বিমানের মতোই লম্বা। আরেকজন নেটিজেনের কথায়, এই উল্কাপাতের ঘটনা তিনি রাস্তায় দিয়ে হাঁটতে হাঁটতেই স্পষ্ট দেখতে পেয়েছিলেন। তাঁর কথায়, উল্কাটি খুব ধীরে আকাশের একপাশ থেকে আরেকপাশে যাচ্ছিল। যথেষ্ট লম্বা পুচ্ছ (টেল) ছিল উল্কাটির। ফিলাডেল নামক ব্যক্তিটির কথায়, এটি তাঁর দেখা সবচেয়ে বড় ও লম্বা উল্কা। এমনটি জীবনে কখনও দেখেননি তিনি। আরেক নেটিজেন বলেন রাত আটটার সময় তিনি উল্কাপাতটি দেখেন‌। কাজ শেষ করে ল্যাপটপ বন্ধ করে সবেমাত্র জানলা দিয়ে বাইরে তাকিয়েছিলেন‌ তিনি। তখনই দেখেন আকাশ থেকে ঝরে পড়ছে একটি উজ্জ্বল আলো। তাঁর কথায়, একদম যথার্থ সময়ে উল্কাপাত দেখার সৌভাগ্য হল এবারে।

Read also  Katla Macher Jhal Recipe: এভাবে কাতলা মাঝের ঝাল রাঁধতেন সুপ্রিয়া দেবী, আপনিও বাড়িতে বানাবেন নাকি?

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

Source link