Kerala Travel:কেরলে বেড়ানোর আসল আকর্ষণ কী? নিউইয়র্ক টাইমসের বিশ্বসেরা ৫২ ভ্রমণস্থানের লিস্টে জায়গা করল এই রাজ্য

পায়ের তলায় সর্ষে যাদের, তারা প্রায়ই খোঁজ করেন, কোথায় কোথায় ঘুরতে যাওয়া যায়। তেমন করে প্রতিবছর একগুচ্ছ ঘোরার লিস্টিও করেন। সারা বিশ্বের কোন কোন দেশের কোন কোন শহর ঘোরার তালিকায় থাকতে পারে তেমন প্রস্তুতির জন্য অনেকেই মুখিয়ে থাকেন। সম্প্রতি সংবাদপত্র নিউইয়র্ক টাইমস তেমনই একটি তালিকা প্রকাশ করলো। সারা বিশ্বের কোন কোন শহর পর্যটকের আবশ্যিক গন্তব্য হতে পারে, তারই একটি তালিকা প্রকাশ করল বিখ্যাত সংবাদ সংস্থা। মোট ৫২ টি ভ্রমণস্থান জায়গা করে নিয়েছে সেই তালিকায়। স্বাভাবিকভাবেই জানতে ইচ্ছে করছে নিশ্চয়ই ভারতের কোন কোন স্থান সেই তালিকায় রয়েছে। সারা দেশের মাত্র একটি ভ্রমণকেন্দ্র এই সালের তালিকায় জায়গা করে নিয়েছে। আর সেটি হল কেরালা।

শুধু জায়গা করে নিয়েছে বললে ভুল বলা হয়। তালিকার একেবারে প্রথম দিকে রয়েছে দক্ষিণ ভারতের এই রাজ্য। ৫২ টি ভ্রমণস্থানের তালিকায় ১৩ তেই নাম রয়েছে ‘ভগবানের নিজের দেশ’-এর। এ যেন কেরালা পর্যটনের ‘দায়িত্বজ্ঞানসম্পন্ন পর্যটন’ উদ্যোগেরই সাফল্য। গত বছর টাইম পত্রিকাও কেরালাকে তাদের প্রথম ৫০ টি ভ্রমণস্থানের তালিকায় রেখেছিল। ভারতের একমাত্র রাজ্য হিসেবে কেরালা জায়গা পেয়েছে লন্ডন, জাপানের মরিওকার মতো পর্যটনকেন্দ্রের পাশেই। এই একটি রাজ্যেই রয়েছে অনেকগুলি অবশ্য দ্রষ্টব্য স্থান। এর মধ্যে একদিকে যেমন রয়েছে সমুদ্র সৈকত, বিশাল হ্রদ, অন্যদিকে রয়েছে সমৃদ্ধ আঞ্চলিক সংস্কৃতি ও নানারকম সুস্বাদু কুইজিন। এছাড়াও, এই রাজ্যের ভাইকাথাস্থমি উৎসবও বেশ জনপ্রিয়। একাধিক দ্রষ্টব্যের স্থানের নিরিখেই রাজ্যটি জায়গা করে নিয়েছে বিশ্বজোড়া পর্যটন কেন্দ্রের তালিকায়।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনটিতে বলা হয়, কেরালা সরকারের বিশেষ স্ট্র্যাটেজির ফলে পর্যটকরা এখানকার গ্রাম ও প্রত্যন্ত এলাকাতেও ভ্রমণ করতে পারেন। এছাড়াও, কুমারাকম ও মারাভানথুরুথ নামের দুটি পর্যটন কেন্দ্রের কথা বিশেষভাবে উল্লেখ করা হয়।

কুমারাকম কেরালার একটি ছোট্ট গ্রাম। মূলত প্রাকৃতিক সৌন্দর্য ও বিশাল হ্রদের কারণেই এটি বিখ্যাত। এছাড়াও, এখানে খালের মধ্যে দিয়ে ছোট বোট চালানোর সুবিধাও রয়েছে।পর্যটকরা চাইলে এখানে গিয়ে মজাদার খেলায় জড়িয়ে পড়তে পারেন। এমন খেলার মধ্যে নারকেলের ফাইবার দিয়ে দড়ি বানানো থেকে গাছে চড়ার মতো নানা রকমফের আছে। মারাভানথুরুথে গ্রামের রাস্তায় রাস্তায় নানারকম লোকশিল্পের সঙ্গে পরিচয় হবে আপনার। এছাড়াও, মন্দিরে ঐতিহ্যবাহী নাচ দেখারও সুযোগ পাবেন।

Read also  Horoscope Today: কেমন কাটবে নতুন বছর? জানুন আপনার রাশিফল

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

Source link