Is citrus foods good for Wound: কেটে গেলে সত্যিই টক ফল খেতে নেই কি? জানুন বিশেষজ্ঞরা কী বলছেন

অস্ত্রপচারের পর অনেক আত্মীয়স্বজনই অসুস্থ রোগীর জন্য টাটকা ফল নিয়ে দেখা করতে যান। শীতকাল হলে অধিকাংশ ক্ষেত্রেই ফল হিসেবে থাকে কমলালেবু। এছাড়াও বেশ কিছু টক ফলও থাকে খাদ্যতালিকায়। তবে অনেকের ধারণা, কাটাছেঁড়ার পর নাকি টকজাতীয় ফল খেলে ঘা সহজে শুকোয় না। বরং আরও ক্ষতি হয়। তাই সামনাসামনি কিছু না বললেও অনেকে সেসব ফল ছুঁয়েও দেখেন না। তবে সত্যিই কী এমনটা হয়? কী বলছেন বিশেষজ্ঞরা। চলুন জেনে নেওয়া যাক।

আমাদের মধ্যে অধিকাংশ লোকই মনে করেন, টক জাতীয় ফল খেলে ঘা পেকে যায়। মা ঠাকুমার মুখ থেকে শোনা এমন তথ্যের ওপরেই এতদিন সবাই বিশ্বাস করে এসেছে। এই বিশ্বাস এতই মজবুত যে চিকিৎসক যদি বলেন টকজাতীয় ফল খেলে কিছু হয় না, তাতেও রোগী সহজে বিশ্বাস করতে চান না।

আসলে টক জাতীয় ফল ঘা বাড়ায় না, বরং তা শুকাতে সাহায্য করে। এই জাতীয় ফলে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। অস্ত্রপচারের পর যে ভিটামিনগুলি শরীরের জন্য খুবই প্রয়োজন তার একটি হল ভিটামিন সি। ভিটামিন সি সমৃদ্ধ ফলের মধ্যে রয়েছে কমলালেবু, আমলকি, কাগজিলেবু, কামরাঙ্গা ইত্যাদি। ভিটামিন সি সংযোজক কলার কোলাজেন তৈরি করতে সাহায্য করে। এই ভিটামিন কোলাজেনের মধ্যে থাকা প্রোলিনের সঙ্গে জল সংযুক্ত করে হাইড্রোক্সিপ্রোলিন তৈরি করে।এভাবেই উৎপাদিত কোলাজেন ধীরে ধীরে কেটে যাওয়া বা ক্ষতিগ্রস্ত স্থানকে মাংসপেশির তন্তু দিয়ে ভরিয়ে ফেলে। এভাবে সম্পূর্ণ ভরাট হয়ে এলে ঘা ধীরে ধীরে শুকিয়ে যায়। বিশেষজ্ঞদের কথায়. টক জাতীয় ফল অভাবেই কোলাজেন তৈরি করে ঘা শুকোতে সাহায্য করে। ফেল ঘা পেকে যাওয়ার যে ধারণা আদতে প্রচলিত আছে,তা সম্পূর্ণ ভুল।

বিশেষজ্ঞের কথায় এর থেকেও বেশি মজার ব্যাপার হল রোগী এমনিতে ভিটামিন সি সমৃদ্ধ খাবার এড়িয়ে চলেন। আত্মীয়স্বজন তেমন ফল এনে দিলেও খান না। অথচ চিকিৎসকের দেওয়া ভিটামিন সি ওষুধ ঠিকই খান। অর্থাৎ ভুল ধারণার বশে এসে অনেকেই ভুল কাজটা করেন। বরং যে যে কারণে অস্ত্রপচারের পর সংক্রমণ হতে পারে সে বিষয়ে সচেতন থাকতে হবে। এসব সতর্কতার মধ্যে রয়েছে বেশি ভিড়ভাট্টায় না যাওয়া, পরিচ্ছন্ন থাকা, বাইরের ধুলোবালি থেকে নিজেকে বাঁচিয়ে রাখা।

Read also  Cancer cure: শুধু করোনা নয়, ইমিউনিটি পারবে ক্যানসারও আটকাতে! নতুন কোষ তৈরি বিজ্ঞানীদের

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

Source link