High blood pressure easy tips: উচ্চ রক্তচাপ রয়েছে? এই সময়ে বেশি সতর্ক থাকুন, আর মেনে চলুন কয়েকটি বিশেষ নিয়ম

রক্তচাপের সমস্যা রয়েছে কিনা বোঝার জন্য নিয়মিত রক্তচাপ পরীক্ষা করানো জরুরি। তবে এর পাশাপাশি শীতকালে সঠিক জীবনযাপনের কায়দায় কিছু বদল আনাও দরকার। সারাদিন বসে বসে কাজ, অতিমাত্রায় ফ্যাটযুক্ত খাবার খাওয়ার অভ্যাস রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই শীতকালে এগুলি এড়িয়ে চলা উচিত। একইসঙ্গে মাঝে মাঝে হাওয়া বদল করতে প্রিয় জায়গায় ঘুরে আসা যেতে পারে। নিয়মিত রোদে বেরোনো, ব্যায়াম করা এবং প্রচুর ফল ও শাকসবজি খাওয়া স্বাভাবিকভাবে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এছাড়াও, স্বাস্থ্য বিশেষজ্ঞের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা উচিত‌। রক্তচাপের ওষুধ নিয়ম করে না খেলে সমস্যা আরও বাড়ে।

রুবি হল ক্লিনিকের চিকিৎসক অভিজিৎ এম দেশমুখের কথায়, উচ্চ রক্তচাপ রয়েছে এমন ব্যক্তিদের শীতকালে ধীরে ধীরে হলেও অবশ্যই কিছু নিয়ম মেনে চলা উচিত। সারা বিশ্বের একাধিক গবেষণায় দেখা গিয়েছে শীতকালে রক্তচাপ বাড়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়।

শীতকালে রক্তচাপের বৃদ্ধি কিভাবে এড়াবেন?

চিকিৎসক দেশমুখ শীতকালে রক্তচাপ বাড়বাড়ন্ত এড়াতে কিছু সহজ পদক্ষেপের পরামর্শ দেন।

  • অ্যালকোহল এবং ক্যাফিন খাওয়া কমান: অ্যালকোহল এবং ক্যাফিন খাওয়া কমাতে হবে। কারণ এগুলি শরীরের অভ্যন্তরীণ তাপ কমিয়ে দেয়।‌ এর ফলে উচ্চ রক্তচাপের সমস্যা বেড়ে যায়। এই সময় প্রচুর জল এবং অন্যান্য তরল খাবার খেতে হবে।
  • ফাস্ট ফুড এড়িয়ে চলুন: এই ধরনের খাবার খেল কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে। এর ফলে উচ্চ রক্তচাপের সমস্যা আরও বেড়ে যায়। তাই শীতকালে ফাস্ট ফুড ও রাস্তার খাবার নৈব নৈব চ। ঠিকঠাক গরম পোশাক: শরীর গরম রাখতে গরম জামাকাপড় পরুন। শরীরের তাপ কমে গেলে উচ্চ রক্তচাপের সমস্যা বেড়ে যায়।
  • নিয়মিত ব্যায়াম: ৩০ থেকে ৪০ মিনিট নিয়মিত শরীরচর্চা করলে করলে রক্তচাপ অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।শীতে শারীরিক ক্রিয়াকলাপ কম হয়‌। এর ফলে উচ্চ রক্তচাপের সমস্যা বেড়ে যায়।
  • ভিটামিন ডি নিয়মিত খান: ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়া শীতকালে খুব গুরুত্বপূর্ণ। কারণ এই ঋতুতে শরীরে ভিটামিন ডি এর মাত্রা কমে যায়। যার ফলে রক্তচাপ বেড়ে যায়।
  • দূষণ এড়িয়ে চলুন: অতিমাত্রায় দূষণ হয় এমন এলাকাগুলি মাত্রা এড়িয়ে চলতে হবে। অতিরিক্ত দূষণ শরীর থেকে এন্ডোথেলিয়াম হরমোন নিঃসরণ করে। এর ফলে রক্তচাপ বেড়ে যায়।
Read also  সরকারি কর্মীদের জন্য বদলে যাচ্ছে নিয়ম! খরচ করতে হবে আগের থেকে বেশি টাকা । 7th Pay Commission HBA interest rate to be hiked after 31 march

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

Source link