Google Layoffs: এবার ছাঁটাই শুরু হচ্ছে Google-এ, চাকরি যাবে প্রায় ১২,০০০ কর্মীর, জানালেন পিচাই

প্রায় ১২,০০০ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে Google-এর মালিক সংস্থা অ্যালফাবেট। সংস্থার মোট কর্মী সংখ্যার প্রায় ৬% এটি। রয়টার্স সূত্রে খবর, শুক্রবার অ্যালফাবেট বিশ্বজুড়ে এই কর্মী সংখ্যা হ্রাসের পরিকল্পনা জানিয়েছে। প্রযুক্তি খাতে লাগাতার ছাঁটাইয়ের হিড়িকে নবতম সংযোজন এটি।

ব্লুমবার্গ নিউজের রিপোর্ট অনুযায়ী, গুগল প্রধান সুন্দর পিচাই শুক্রবার কর্মীদের একটি ইমেল পাঠান। তাতে এই ছাঁটাইয়ের বিষয়ে জানানো হয়েছে। উক্ত ইমেলে, সুন্দর পিচাই বলেন, গুগল আগামিদিনে লক্ষ্য অর্জনের প্রচেষ্টায় আরও মনযোগী হবে। ব্যয়ের কাঠামোকে নতুন করে সাজানো হবে। এর পাশাপাশি কর্মী এবং মূলধনকে সঠিক দিশায় চালিত করার বিষয়ে অগ্রাধিকার দেওয়া হবে। তিনি উল্লেখ করেন, আগামিদিনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা(AI) একটি গুরুত্বপূর্ণ বিষয় হতে চলেছে। আরও পড়ুন: Amazon-এ শুরু ১৮,০০০ কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া! ভারতেও চাকরি হারাবেন ১,০০০ কর্মী

গত অক্টোবরে গুগল তার আয়ের রিপোর্ট করে। সেই রিপোর্টে সংস্থার আয় বৃদ্ধি পেয়ে ৬৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে যায়। তা সত্ত্বেও সংস্থার মুনাফা আগের বছরের তুলনায় কম হয়েছিল। আর সেই সময় থেকেই কড়াকড়ির ইঙ্গিত দিতে শুরু করেন সুন্দর পিচাই। কর্মীদের কাজের বিষয়ে আরও মনযোগী হওয়ার আহ্বান জানান তিনি। কর্মীদের গুরুত্বপূর্ণ কাজ দ্রুত সারা, মনযোগ বজায় রাখা এবং আরও বেশি কাজের খিদে আনতে বলেন তিনি। ভাল সময়ের মতো কঠিন সময়েও যেন তাঁরা পরিশ্রমে জোর দেন, সে কথা মনে করিয়ে দেন তিনি। এর পাশাপাশি নিয়োগ কমবে বলেও জানান তিনি। অর্থাত্, নতুন প্রকল্পগুলিতে বাড়তি ইঞ্জিনিয়ার নিয়োগের সংখ্যা কম থাকবে বলে ইঙ্গিত দিয়েছিলেন গুগল প্রধান।

চলতি মাসের শুরুর দিকে, গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট এক প্রস্থ ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছিল।

সাম্প্রতিক ছাঁটাইয়ের ক্ষেত্রে সু্ন্দর পিচাই জানিয়েছেন, পর্যালোচনা থেকে প্রাপ্ত সিদ্ধান্তের উপর ভিত্তি করে নির্দিষ্ট পদ থেকে কর্মী সংখ্যা হ্রাস করা হচ্ছে। অ্যালফাবেটের বিভিন্ন সংস্থা, প্রোডাক্ট, পদ এবং দেশ নির্বিশেষে এই ছাঁটাই করা হবে। সিদ্ধান্তটি নেওয়া খুব কঠিন বলেও জানান তিনি।

Read also  Optical Illusion of Crocodile in a Lake: ১৫ সেকেন্ডে এই ছবিতে কুমীরটিকে খুঁজে বের করতে পারবেন? উত্তর কিন্তু খুব সহজ!

শুধু গুগলই নয়। চলতি অর্থবর্ষে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা ঘোষণা করেছে বেশ কিছু সংস্থা। তার মধ্যে আছে IT, ইলেকট্রনিক্স ক্ষেত্রের তাবড় নাম। উদাহরণস্বরূপ,(মূল খবরটি পড়তে ক্লিক করুন) 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

Source link