Garlic health benefits: জলখাবারে রসুন খেলে সারা দিন থাকবেন চাঙ্গা, কীভাবে খাবেন? কতটা খাবেন

আমিষ রান্নায় অন্যতমপ্রধান উপকরণ হল রসুন। রসুনের একটা ঝাঁঝালো গন্ধ রয়েছে। মূলত আমিষ মাছ মাংস ও নিরামিষ শাকসবজির কাঁচা গন্ধ দূর করতেই রান্নায় রসুন ব্যবহার করা হয়। তাছাড়া এটি খাবারের স্বাদে নতুন মাত্রা যোগ করে। তবে রান্নার পাশাপাশি কাঁচাও খাওয়া যায় এটি। কাঁচা রসুনের একাধিক গুণ রয়েছে। এটি শরীরের যে কোনও ব্যথা, বেদনা কমিয়ে শরীর ভালো রাখতে সাহায্য র

করে।

কাঁচা রসুন হৃদযন্ত্র ভাল রাখতে সাহায্য করে। এছাড়া যাদের রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের জন্যও এটি বেশ উপকারী।‌ রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে রসুনের। এর মধ্যে রয়েছে একাধিক পুষ্টিগুণ। রসুনের গন্ধের জন্য অনেকে কাঁচা রসুন খেতে ভয় পান। তবে সকালের কিছু জলখাবারে রসুন রাখাই যায়। এতে জলখাবারের স্বাদও অনেকটা বেড়ে যায়। অনেকে সকালের জলখাবারে পরোটা খেতে ভালোবাসেন। আলুর পরোটা ও চাটনি: শীতকালের সকালে আলুর পরোটা হলে জলখাবার বেশ জমে যায়। আলুর পুর করার সময় অনেকে আদা ব্যবহার করেন। এর পাশাপাশি অল্প রসুনও গ্ৰেট করে দিন। এতে আলাদাই স্বাদ হবে পরোটার। এছাড়াও রসুন ছাড়া আলুর পরোটা করলে সঙ্গে রাখতে পারেন রসুনের চাটনি। এতে পদটি বেশ মুখরোচক লাগবে।

ম্যাগি: ব্যস্ত দিনে সকালের জলখাবারে অনেকেই ম্যাগি খান। এখন বাড়িতে বা অফিসপাড়াতেও এগ ম্যাগির চল হয়েছে। এই ম্যাগি বানানোর সময় সামান্য রসুনকুচো ব্যবহার করা যেতে পারে। এতে স্বাদও বাড়বে। আবার শরীর পুষ্টিও পাবে।

পাস্তা: বাড়িতেই এবার পাস্তা বানিয়ে ফেলুন। প্রথমে পাস্তা সিদ্ধ করে নিন। এবার তেলের মধ্যে পেঁয়াজ কুচো, লঙ্কা কুচো, টমেটো কুচো আর রসুন কুচো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিন‌। কষানো হয়ে এলে তাতে সিদ্ধ করে রাখা পাস্তা মিশিয়ে দিন। এরপর স্বাদমতো নুন, চিলি ফ্লেক্স, পাস্তা মশলা আর সামান্য চিজ ভাল করে মিশিয়ে নামিয়ে নিতে হবে। এটি সকালের জলখাবারে থাকলে বেশ মুখরোচক খাওয়াদাওয়া হবে।

Read also  Mustard leaves benefits in winter: শীতকালে কেন সরিষা শাক খাবেন? জেনে নিন গুণাগুণ

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Source link