Covid Virus: সুগার আছে? জানুন করোনা থেকে সতর্ক থাকবেন কীভাবে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের চিনে বাড়ছে করোনা। এর প্রভাব পড়তে শুরু করেছে গোটা বিশ্বে। আসন্ন কোভিড ঝড়ের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা জোরদার করছে ভারতও। 

কোভিড সতর্কতা অনুযায়ী যাদের ডায়াবেটিস, হার্টের সমস্যা, উচ্চ রক্তচাপ, শ্বাসযন্ত্রের সমস্যা, কিডনির জটিলতার মতো সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে প্রাণঘাতী হতে পারে করোনা। এমন অনেক গবেষণা রয়েছে যেখানে দেখা গেছে, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা করোনা ভাইরাসে আক্রান্ত হলে নিউমোনিয়ার সম্ভাবনা প্রবল। বয়স বেশি হলে বিপদ আরও বেশি। এতে হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজনীয়তা থেকে শুরু করে ভেন্টিলেটরের আবশ্যিকতা এবং সর্বোপরি মৃত্যুর ঝুঁকি অনেক গুণ বেড়ে যায়।

বিশিষ্ট ডায়াবেটোলজিস্ট ডাঃ মক্করের অভিমত, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের রোগ প্রতিরোধ ক্ষমতা অত্যন্ত দুর্বল হয়ে যায়। এতে তাদের শরীরে অন্যান্য় সংক্রমণকে আরও গুরুতর ও ঝুঁকিপূর্ণ হয়ে যায়। বিশেষ করে যখন ভাইরাসটি হয় কোভিড। আপনার যদি ডায়াবেটিস থাকে বা পরিবারের কোনো সদস্যের ডায়াবেটিস ধরা পড়ে, তাহলে তৈরি থাকুন।

ডায়াবেটিক হলে কোভিড থেকে বাঁচতে কীভাবে-

## স্বাস্থ্যবিধি মেনে চলা। সাবান দিয়ে হাত ধোয়া বা স্যানিটাইজারের ব্যবহার ইত্যাদি সম্পর্কে কেন্দ্রের নির্দেশিকা মেনে চলুন।

## যতটা সম্ভব বাইরে বের হওয়া এড়িয়ে চলুন এবং যদি বেরোতেই হয় তবে সামাজিক দূরত্ব মেনে চলুন।

##  ডায়াবেটিসের ওষুধ ভুলবেন না। ওষুধের পর্যাপ্ত স্টক আছে কিনা তা নিশ্চিত করুন।  হাইপোগ্লাইসেমিয়া বা অন্য কোন ডায়াবেটিসের অসুখের চিকিৎসার জন্য প্রয়োনীয় ওষুধগুলি সবসময় হাতের কাছে রাখুন।

আরও পড়ুন: Makar Sankranti 2023: মকর সংক্রান্তির আগেই এই ৪ রাশির হাতে আসতে চলেছে প্রচুর টাকা! জানেন কেন?

## নিয়মিত আপনার রক্তের শর্করা পরীক্ষা করুন। দেখে নিন রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে আছে কিনা।

##  লকডাউন শুরু হলে নিশ্চিত করুন আপনার কাছে অতিরিক্ত ইনসুলিন সরবরাহ আছে কিনা।

## আতঙ্কিত হয়ে  অত্যাধিক ওষুধ মজুদ করার কোনও প্রয়োজন নেই। 

Read also  Union Budget 2023: ৫ বছর পর সুখবর, চাকরিজীবীদের বড় স্বস্তি দিয়ে বাড়ল আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা

আরও পড়ুন: ঠান্ডা থেকে বাঁচতে সোয়েটার পরে ঘুমালে হতে পারে আপনার চরম ক্ষতি!

## নিজের চিকিৎসা নিজে করবেন না।  যেকোনো ওষুধ ব্যবহার করার আগে সর্বদা আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

## হাইপোগ্লাইসেমিয়া (লো ব্লাড সুগার) বা ডায়াবেটিক কেটোঅ্যাসিডোসিসের লক্ষণগুলির জন্য সতর্ক থাকুন।  এই অবস্থা ডায়াবেটিসে আক্রান্ত মানুষদের মধ্যে ভয়ানক জটিলতা তৈরি করতে পারে।  এটি তখনই ঘটতে পারে যখন শরীরে গ্লুকোজকে শক্তিতে রূপান্তর করার জন্য পর্যাপ্ত ইনসুলিনের অভাব থাকে, এতে চর্বি ভেঙে যায় এবং রক্তের মধ্যে কেটোন তৈরি হয়।

## মহামারী চলাকালীন একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা এবং একটি রুটিন অনুসরণ করা ডায়াবেটিস রোগীদের জন্য অপরিহার্য বলে মনে করা হয়। শারীরিক কসতর এড়িয়ে যাবেন না। বাড়িতেই ব্যায়াম করুন।

## একটি পুষ্টিকর খাদ্য তালিকা তৈরি করুন, বেশি ভাজা খাবার এড়িয়ে চলুন কারণ এগুলো আপনার ডায়াবেটিসের অবস্থাকে মাত্রাধিক বাড়িয়ে তুলতে পারে।

## ডাক্তারের সাথে নিয়মিত যোগাযোগ রাখুন। যদি আপনার রক্তে শর্করার মাত্রা ঘন ঘন ওঠানামা করে, তাহলে চিকিৎসকের সহায়তা নিতে দেরি করবেন না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 



Source link