Covid vaccine: কোভিড টিকা নিলে কি সত্যিই শরীর খারাপ হতে পারে? খবর নিয়ে কী বলছে স্বাস্থ্যমন্ত্রক

কোভিডের টীকা নেওয়ার পর নানারকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে, এমন দাবি সরাসরি নাকচ করে দিল স্বাস্থ্যমন্ত্রক। টীকা নেওয়া পর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে শরীরে, এমন খবর মাঝে মাঝেই প্রকাশ্যে আসে। মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রকের তরফে তা নাকচ করে জানানো হয়, খুব বিরল কিছু ক্ষেত্রে এই টীকার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে। তাও‌ সেটি আগে থেকে কোনও শারীরিক সমস্যা থাকলে তার জন্যও হতে পারে। খুব কম ক্ষেত্রেই টীকা নেওয়ার পর গুরুতর অসুস্থতা দেখা দেয়। এদিন মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়, বিভিন্ন সংবাদ সংস্থার প্রতিবেদনে প্রকাশিত খবরগুলি যথাযথ তথ্য পেশ করছে না।

বিবৃতিতে আরও জানানো হয়, বৈজ্ঞানিক তথ্য জনসমক্ষে প্রকাশের আন্তর্জাতিক নিয়মনীতির সঙ্গে সামঞ্জস্য রেখে আইসিএমআর কোভিড টীকা সম্পর্কে বেশ কয়েকটি আরটিআইয়ের জবাব দেয়। আরটিআই আবেদনগুলি কোভিড টীকার উপকারী ও অপকারী প্রভাব নিয়ে করা হয়েছিল। তবে আইসিএমআর-এর উত্তরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু), আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) ও ভারতের স্বাস্থ্যমন্ত্রকের কয়েকটি ওয়েবসাইট লিঙ্ক দেওয়া হয়েছিল।

তবে এএনআই-এর রিপোর্ট অনুযায়ী, কোভিডের পরবর্তী টীকা নিয়ে কিছু পার্শ্বপ্রতিক্রিয়ার কথা এদিন স্বীকার করে নেয় মন্ত্রক। কয়েক দফা কোভিড টীকার পরবর্তী টীকাগুলিতে কিছু মৃদু উপসর্গ দেখা যেতে পারে। এমনটাই জানানো হয় মন্ত্রকের বিবৃতিতে। বলা হয়, ইনজেকশন যেখানে পু্শ করা হয়েছে, সেই এলাকা ব্যথা, ফুলে যাওয়া, মাথা ব্যথা, ক্লান্তি, ম্যালজিয়া, ম্যালাইস, পাইরেক্সিয়া, চিলস, আর্থ্র্যালজিয়া ইত্যাদি মৃদু উপসর্গ দেখা দিতে পারে। তবে এক্ষেত্রে গুরুতর অসুস্থতা যে বিরল সে কথা আবার উল্লেখ করা হয়। বলা হয়, এই টীকাগুলিতেও মৃদু উপসর্গই দেখা দেয়। খুব বিরশ কিছু ক্ষেত্রে গুরুতর সমস্যা হতে পারে টীকা নেওয়া ব্যক্তির। তবে সেসব ক্ষেত্রেও আগে থেকে কোনও রোগ থাকার সম্ভাবনা বেশি।

স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিক তথ্য অনুযায়ী সারা দেশে এখনও পর্যন্ত ২২০.১৭ কোটি টীকা দেওয়া হয়েছে। এর মধ্যে ৯৫.১৪ কোটি মানুষ কোভিডের দ্বিতীয় টীকা নিয়েছেন‌। ২২.৪৬ কোটি মানুষ কোভিড প্রতিরোধমূলক টীকা নিয়েছেন।

Read also  Relationship Tips: প্রেমে আবার আগুন জ্বলবে? গোটা শরীরে লাগবে শিহরন! মেনে চলুন ৭টি নিয়ম

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

Source link