Covid or flu how to identify: শীত পড়তেই হাঁচি কাশি, কোভিড না ফ্লু? বুঝবেন কীভাবে? নজর রাখুন এই লক্ষণগুলিতে

শীত পড়তেই সর্দি কাশির বাড়বাড়ন্ত শুরু হয়। আবার গত দুই বছর ধরে দেখা দিয়েছে কোভিড ত্রাস। অল্প হাঁচি কাশির উপসর্গ হলেই বুক ছ্যাঁত করে ওঠে। এই বুঝি কোভিড হল। আর একবার কোভিড মানেই বেশ কয়েকদিন ধরে চিকিৎসা। এমনকী কিছুক্ষেত্রে যমে মানুষে টানাটানিও বলা যায়। তবে একই হাঁচি কাশি সাধারণ ফ্লু হলেও দেখা দিতে পারে। সাধারণ ফ্লু হলে প্রাণের ঝুঁকি সেভাবে থাকে না। শীতকালে ফ্লু-এর সমস্যা অনেকটাই বেশি দেখা যায়। কীভাবে বোঝা সম্ভব কোনটা ফ্লু আর কোনটা কোভিডের থাবা? চলুন জেনে নেওয়া যাক এই ব্যাপারে কী বলছেন বিশেষজ্ঞরা।

ব্যাঙ্গালোর ফর্টিস হাসপাতালের চিকিৎসক শালিনী যোশীর কথায়, ফ্লু ও কোভিড দুটোই ফুসফুসের রোগ। দুটি রোগেরই বেশ কিছু উপসর্গের মধ্যে মিলও রয়েছে। চিকিৎসকের কথায়, দুই রোগেই ক্লান্তি, জ্বর, হাঁচি ও কাশির মতো কিছু সাধারণ লক্ষণ দেখা দেয়। তবে এরপরেও কিছু নির্দিষ্ট উপসর্গের ফারাক দিয়েই চেনা সম্ভব এই দুটি রোগকে। শালিনীর কথায়, কমবয়সিদের মধ্যে ফ্লু হলেও তেমন মারাত্মক আকার ধারণ করে না। তবে বয়স্করা এতে বেশ কাবু হয়ে পড়ে। অন্যদিকে কোভিড দলে বয়স্ক ও তরুণ সব বয়সের রোগীরাই যথেষ্ট কাবু হতে পারেন।

দুটি আলাদা ভাইরাস: কোভিড ও ফ্লু দুটি রোগই বেশ সংক্রমক । তবে দুটি আলাদা ভাইরাসের সংক্রমণের কারণে রোগ দুটি হয়। সংক্রমক রোগ বিশেষজ্ঞ রোহিত কুমার গর্গের কথায়, কোভিডের অন্যতম প্রধান ভাইরাস হল সার্স কোভ-২। অন্যদিকে ফ্লু ইনফ্লুয়েঞ্জা ভাইরাস সংক্রমণের ফলে হয়।

স্বাদ হারিয়ে ফেলা: চিকিৎসক শালিনী যোশীর কথায়, কোভিডের একটি প্রাথমিক ও বড় লক্ষণ হল খাবারের স্বাদ না পাওয়া। একইসঙ্গে এই ভাইরাসে আক্রান্ত রোগী কোনও কিছুর গন্ধও পায় না। ফ্লু হলে এমন কোনও উপসর্গ দেখা দেয় না। এছাড়াও, কোভিডে প্রচন্ড গায়ে ব্যথা, গলা ব্যথা, ডায়রিয়া ও বমির সমস্যা দেখা দেয়। একই উপসর্গ ফ্লু-এর ক্ষেত্রেও দেখা দেয়। তবে স্বাদ হারিয়ে ফেলার লক্ষণ শুধু কোভিডেই ফুটে ওঠে।

Read also  Madhyamik 2023 Full Schedule: পালটে গেল মাধ্যমিকের সূচি, কবে কোন পরীক্ষা হবে? দেখে নিন সময় ও পুরো তালিকা

লক্ষণ দেখা দেওয়ার সময়: কোভিডের ক্ষেত্রে রোগের লক্ষণ দুই থেকে ১৪ দিনের মাথায় দেখা দিতে থাকে। অন্যদিকে ফ্লু-এর লক্ষণ দুই থেকে চারদিনেই ফুটে ওঠে।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup।

Source link