Cold and cough reducing foods: সর্দিকাশি গলা ব্যথা, আর কত সইবেন? এই খাবারগুলি রোজ খেলে ভুলে যাবেন রোগের নাম!

সর্দিকাশি, গলা ব্যথা বেশ কয়েকটি ভাইরাল সংক্রমণের সাধারণ উপসর্গ।‌ এটি ফ্লুও হতে পারে, আবার কোভিডও হতে পারে। শীতের মরশুমে এই দুটোই ব্যাপকভাবে দেখা যায়। আপনি যদি ঘন ঘন অসুস্থ হয়ে পড়েন এবং সব সময় ক্লান্ত লাগে তাহলে আপনাকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। শীতকাল এমনিতে শরীর খারাপের মরশুম। তবে এটি স্বাস্থ্যকর খাবারের মরশুমও। সর্ষে, পালং শাক, আমলকি ও কমলালেবুর মতো মরশুমি ফল খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। একইসঙ্গে ফলগুলি সংক্রমণ থেকে আপনাকে রক্ষা করবে। ঠান্ডা জাঁকিয়ে পড়লে আমরাও এমন আরামদায়ক খাবার খুঁজি। তাই আমাদের ডায়েটে তেলঝাল খাবারের পরিবর্তে স্বাস্থ্যকর উপাদান খাবার রাখা উচিত।

পুষ্টিবিদ লভনীত বাত্রা বলছেন, রোগ প্রতিরোধই নিজেকে রক্ষা করার সবচেয়ে ভালো উপায়। ভাল করে পুষ্টিকর খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম এবং পর্যাপ্ত ঘুম আপনার শরীরকে ফিট রাখতে সাহায্য করে।

রসুন: রসুনের মধ্যে প্রাকৃতিক অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য এবং অ্যালিসিন নামক একটি যৌগ রয়েছে। এই যৌগ দুটি সংক্রমণের বিরুদ্ধে শরীরকে লড়াই করতে সাহায্য করে।

হলুদ দুধ: হলুদ মেশানো সোনালি দুধ প্রায়ই সর্দি-কাশির বিরুদ্ধে ঘরোয়া প্রতিকার হিসেবে কাজ দেয়। পাশাপাশি এটি রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করতে পারে। সঙ্গে সঙ্গে কাজ করুক এমনটা চাইলে এর সঙ্গে কালো মরিচ মিলিয়ে নিতে পারেন।

তুলসী: তুলসি মধ্যেও রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। এটি প্রাকৃতিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। একইসঙ্গে এটি ব্যাকটেরিয়ার সংক্রমণকে দূরে রাখে।

কাজুবাদাম: শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে কাজুবাদামে। বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে সাহায্য করে। এছাড়াও বাদামে জিঙ্ক রয়েছে।‌ এই খনিজ পদার্থ সর্দি এবং কাশি কমাতে বেশ উপকারী।

আমলকি: এই মরশুমি ফল ভিটামিন সি সমৃদ্ধ। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেকপাই সাহায্য করে। এছাড়াও এটি অ্যান্টিঅক্সিডেন্ট বাড়াতে প্রয়োজন। নিয়মিত আমলকি খেলে ভিটামিন সি ম্যাক্রোফেজ এবং রোগ প্রতিরোধ ক্ষমতার কোষগুলিকে ভাল রাখে। তাদের কর্মক্ষমতা বাড়ায়।

Read also  Cancer and body aches: কোথায় ক্যানসার হলে, প্রথমেই কোথায় সমস্যা হয়? দেখে নিন তালিকা

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

Source link