Cardamom health benefits: একাধিক গুণের জন্য রোজ এলাচ খেতে বলেন চিকিৎসকরা, কোন কোন রোগ সারায় এটি

আমাদের হেঁশেলে এমন বহু উপকরণ আছে যা শুধু খাবারের স্বাদ বাড়াতে সাহায্য করে না, বরং শরীরের নানারকম জটিল রোগও সহজে সারিয়ে দেয়। এইসব উপকরণের অতুলনীয় স্বাদের সঙ্গে সঙ্গে একগুচ্ছ গুণের কথা জানলে সত্যিই অবাক হয়ে যেতে হয়। এরকমই একটি উপকরণ হল এলাচ। এলাচ বিভিন্ন খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয়। এককথায় বলা যায়, এটি রান্নাকে এলাহী করে তুলতে বেশ কাজে লাগে। কিন্তু এর পুষ্টিগুণের কথা হয়তো অনেকেই জানেন না। চলুন দেখে নেওয়া যাক কী কী গুণ রয়েছে রান্নাঘরের এই সবুজ উপকরণটির।

পেটের সমস্যা কমায়: পেটের নানারকম সমস্যায় প্রায়ই জেরবার হয়ে পড়েন অনেকে। এলাচ নিয়মিত খেলে পেটের সমস্যা দ্রুত কমে যায়। বিশেষজ্ঞদের কথায়, পেট সংক্রান্ত সমস্যা থেকে অনায়াসে মুক্তি দিতে পারে এই উপকরণ।

হৃদযন্ত্র ভালো রাখে: শীতকালে হৃদরোগের আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। এই সময় হৃদযন্ত্রের আরও যত্ন নেওয়া জরুরি। নিয়মিত এলাচ খেলে হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল থাকে। হৃদরোগের আশঙ্কা অনেকটাই কমে।

অন্ত্র ভালো রাখে: অন্ত্র খাবার হজমের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। তাই এতে কোনও সমস্যা দেখা দিলে খাবার ঠিকমতো হজম হয় না। এলাচ অন্ত্র ভালো রাখতে সাহায্য করে।

ঘুমের সমস্যা কমায়: অনেকেই অনিদ্রার সমস্যায় নিয়মিত ভোগেন। এলাচ ঘুমের সমস্যা থেকে মুক্তি পেতেও সাহায্য করে।

কিডনি ভালো রাখে: কিডনির স্বাস্থ্য ভালো রাখতেও এলাচ সমানভাবে উপকারী। বিশেষজ্ঞদের কথায়, এটি কিডনি থেকে পাথর বার করতে সাহায্য করে।

সর্দিকাশি কমায়: শীত মানেই সর্দিকাশির মরশুম। এই সময় সর্দিকাশি কমাতে চায়ে এলাচ দিয়ে খান।

মুখের দুর্গন্ধ উধাও করে: অনেকের মুখেই ভীষণ দুর্গন্ধ হয়। এই সমস্যা এড়াতে নিয়মিত এলাচ খাওয়া জরুরি। এতে কয়েকদিনেই দুর্গন্ধের সমস্যা মিটে যায়।

দাঁত ভালো রাখে: দাঁতের ক্ষয় হলে রোজকার খাওয়াদাওয়ায় সমস্যা দেখা দিতে থাকে। এলাচ দাঁতের ক্ষয় আটকায়। এছাড়াও, এটি যেকোনওরকম সংক্রমণ থেকে দাঁতকে দূর বাঁচিয়ে রাখে।

Read also  Dengue Kolkata: ডেঙ্গু মানেই লাগবে প্লেটলেট? কী বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

অ্যান্টিঅক্সিডেন্ট পেশি ভালো রাখে: এলাচের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি শরীরের অক্সিডেটিভ স্ট্রেস দূর করে পেশিগুলিকে সুস্থ রাখতে সাহায্য করে।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

Source link