সরস্বতীপুজো তো আছেই, সঙ্গে এই শ্রীপঞ্চমী তিথিতে রয়েছে আরও শুভ যোগ…on this vasant panchami a few more special tithi associated which will bestow special boon on those who will perform special Pujas

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সরস্বতীপুজোর সঙ্গে বাঙালির নানা পরতের যোগ– ধর্মীয়, সাংস্কৃতিক, সামাজিক। দিনটিতে পড়ুয়ারা বিদ্যার অধিষ্ঠাত্রী দেবীর পুজো করে পড়াশোনায় ভালো ফল করার বাসনায়। দিনটি পালন করেন কবি-সাহিত্যিক-লেখক-সংগীতজ্ঞ মানুষজনও। যে কোনও ক্ষেত্রের সৃষ্টিশীল মানুষের যোগাযোগ সম্মিলনের ক্ষণ এই সরস্বতীপুজো।

আরও পড়ুন: Saraswati Puja 2023: জেনে নিন সরস্বতীপুজোর দিনতিথি, বিশেষ মুহূর্ত এবং পুজোর আবশ্যিক নিয়মবিধি…

সরস্বতীপুজোর দিনটি বসন্ত পঞ্চমী বলেও পরিচিত। বসন্ত পঞ্চমীকে শ্রীপঞ্চমী ও জ্ঞানপঞ্চমীও বলা হয়ে থাকে। বলা হয়, এ দিন আসলে বসন্ত ঋতুর সূচনা হয়। তবে আজকাল সব সময় তা হয় না। বাংলা ক্যালেন্ডারের দিন-তিথি একটু আগে-পরে সরে-সরে পড়ে। তবে, এ কথা ঠিক, শীতের বিদায় শুরু হয়ে বসন্তের আগমনের বার্তা অন্তত প্রাকৃতিক ভাবে সূচিত হয়ে যায়।  বিশ্বাস, এদিন বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতীর যথাবিহিত পুজো করলে সেই ব্যক্তি প্রখর জ্ঞান-বুদ্ধি-স্মৃতিশক্তির অধিকারী হন।

আরও পড়ুন: Basant Panchami 2023: ভগবান রামের সঙ্গে বসন্ত পঞ্চমীর গভীর সম্পর্ক, কী ঘটেছিল এই বিশেষ দিনে?

এ বছরের সরস্বতীপুজোর দিন-তিথি:

আগামীকাল, ২৬ জানুয়ারি সরস্বতী পুজো। এই পুজো হয় পঞ্চমী তিথিতে। এ বছর এই তিথি পড়ছে আগেই, মানে আজ, ২৫ জানুয়ারি থেকে। ২৫ জানুয়ারি, বুধবার দুপুর ১২টা ৩৪ মিনিটেই পঞ্চমী তিথির সূচনা। পরদিন ২৬ জানুয়ারি, বৃহস্পতিবার সকাল ১০টা ২৮ মিনিট পর্যন্ত থাকছে এই পঞ্চমী তিথি। তবে উদয়-তিথি মেনে ২৬ জানুয়ারিই বসন্ত পঞ্চমী ধরা হচ্ছে এবং সেদিনই বিধিমতো সরস্বতী পুজোর অনুষ্ঠান করা হবে।

বসন্ত পঞ্চমীতে পড়া অন্য শুভ যোগ:  

এই বসন্ত পঞ্চমী তিথিতে একাধিক শুভ যোগ পড়ছে। শোনা যাচ্ছে, ২৬ জানুয়ারি শুরু হবে শিব-যোগ; ভোররাত ৩.১০ মিনিট থেকে বিকেল ৩.২৯ মিনিট পর্যন্ত থাকবে এই যোগ। 

জানা গিয়েছে, এই যোগ শেষ হলেই শুরু হবে সিদ্ধ যোগ। বসন্তপঞ্চমীর দিন সর্বাথ সিদ্ধযোগ শুরু হবে সন্ধে ৬ টা ৫৭ মিনিট থেকে। এই যোগ চলবে পরদিন সকাল ৭ টা ১২ মিনিট পর্যন্ত। এই যোগে যে কোনও কাজ সফল হবে।

Read also  Haircare for color-damaged hair: চুলে রং করলে কি সত্যিই বাড়ে চুল পড়া? কী বলছেন বিশেষজ্ঞরা

বসন্ত পঞ্চমীর দিন শুরু হবে রবি যোগও। বসন্ত পঞ্চমীর দিন রবি-যোগ শুরু হবে সন্ধে ৬ টা ৫৭ মিনিট থেকে।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 



Source link