ভগবান রামের সঙ্গে বসন্ত পঞ্চমীর গভীর সম্পর্ক, কী ঘটেছিল এই বিশেষ দিনে? । Basant Panchami 2023 lord rama connection with basanta panchami

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এই বছর ২৬ জানুয়ারি বৃহস্পতিবার পালিত হবে বসন্ত পঞ্চমী। শাস্ত্র অনুসারে, এই দিনে জ্ঞান, শিল্প ও সঙ্গীতের প্রতীক দেবী সরস্বতীকে আচার-অনুষ্ঠানের সঙ্গে পূজা করা হয়। এই দিনেই মা সরস্বতীর জন্ম হয়েছিল বলে বিশ্বাস করা হয়। ভারতে ঋতুগুলোকে ছয় ভাগে ভাগ করা হয়েছে। তাদের মধ্যে বসন্ত খুবই গুরুত্বপূর্ণ। একে ঋতুর রাজাও বলা হয়।

ভগবান রাম শবরীর কুটিরে পৌঁছলেন

শাস্ত্রের কথা যদি বিশ্বাস করা হয় তাহলে এই দিনেই মাতা শবরীর কুটিরে পৌঁছেছিলেন ভগবান রাম। ভগবান রাম যখন বনবাসে ছিলেন তখন রাবণ সীতাকে অপহরণ করেছিলেন এবং ভগবান রাম তাঁর ভাই লক্ষ্মণ সহ সীতার সন্ধানে বেরিয়েছিলেন, তখনই তিনি শবরীর আশ্রমে পৌঁছেছিলেন। যেখানে শবরী ভগবান রামকে স্বাগত জানিয়েছিলেন।

মা সরস্বতীর পূজা করা হয়

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী উদযাপিত হয়। এই দিনে, জ্ঞান ও বিদ্যার দেবী মা সরস্বতীকে অত্যন্ত আচার-অনুষ্ঠানের সঙ্গে পূজা করা হয়। এই দিনটিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই কারণেই এই দিনে বিবাহ, বলিদান, মুন্ডন আচার ইত্যাদির মতো শুভ অনুষ্ঠান করা হয়।

আরও পড়ুন: Vastu Tips: বাড়িতে আয়না রাখুন বাস্তুর এই নিয়ম মেনে, না হলে ঘনাতে পারে দুর্ভাগ্য

শিশুদের পার্টি পুজো হয়

যে শিশুরা স্কুলে যেতে শুরু করে তারা এই দিনে মা সরস্বতীর সামনে পুজো করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীর দিন পাটি পূজা করলে শিশু জ্ঞানী ও বুদ্ধিমান হয়। এই দিনে, পূজার সময়, নিজের কলমটি মা সরস্বতীর সামনে রাখা হয়। এই কলম সারা বছর ধরে ব্যবহার করা হয়।

আরও পড়ুন: Trigrahi Yoga: সোমবার রাতেই বদলে যাবে ভাগ্য! নজর রাখুন পশ্চিম আকাশে

সকালে ঘুম থেকে উঠে হাতের তালুর দিকে তাকাতে হবে

বসন্ত পঞ্চমীর দিন, সকালে ঘুম থেকে ওঠার পরেই নিজের হাতের তালুর দিকে তাকাতে হবে কারণ এটি বিশ্বাস করা হয় যে তালুতে মা সরস্বতী থাকেন। এরপর স্নান করে সাদা ও হলুদ ফুল দিয়ে মা সরস্বতীর পূজা করতে হবে। মা সরস্বতী হলুদ রং খুব পছন্দ করেন।

Read also  Uric acid remedies:ইউরিক অ্যাসিড আর শীত মিলে বাড়িয়ে দিয়েছে জয়েন্ট পেইন? ৫ সবজিতে লুকিয়ে প্রতিকার

বসন্তকালে সবুজ থাকে দৃশ্য

বসন্ত এলেই চারিদিক সবুজ হয়ে যায়। গাছে পাতা ভোরে ওঠে। এই সময়ে আবহাওয়াও বেশ মনোরম থাকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 



Source link