বছরে বেতন ছিল ৪-৮ কোটি টাকা! Google, Microsoft-র ছাঁটাইয়ে বেকার অনেকে: রিপোর্ট

মাইক্রোসফ্ট, আমাজন, গুগল এবং মেটার মতো স্থানেও হাজার-হাজার ছাঁটাই চলছে। প্রযুক্তি ক্ষেত্র এখন বেশ খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে যে শুধুমাত্র অদক্ষ, নতুন কর্মীরাই বাদ যাচ্ছেন, তা কিন্তু নয়। বহুক্ষেত্রেই দেখা যাচ্ছে, উচ্চপদস্থ, অতি দক্ষ কর্মীরাও চাকরি হারাচ্ছেন। উদাহরণস্বরূপ, গুগল এবং মাইক্রোসফট থেকে এমন অনেক কর্মীই বাদ গিয়েছেন, যাঁরা সেই সংস্থাতেই গত দুই দশকেরও বেশি সময় ধরে জান লড়িয়ে দিয়েছেন। কিন্তু হঠাত্ একটি ইমেলেই তাঁদের ছাঁটাই করে দেওয়া হল।

বেঙ্গালুরুর এক প্রথম সারির সংস্থার আইটি কর্মী ঐক্য বসু জানালেন, ‘এখন প্রায় সকলেই ছাঁটাইয়ের ভয়ে ভুগছেন। এর সঙ্গে কর্মীদের পারফরম্যান্সের সেভাবে কোনও সম্পর্কই নেই। কোনও কর্মী যদি তাঁর সম-অভিজ্ঞতা ও দক্ষতার অন্যদের তুলনায় গড়ে বেশি বেতন পান, তাহলেই মুশকিল।’ সংস্থাগুলি একটি কর্মীর পিছনে অতটা বেশি টাকা খরচের বদলে ওই একই বেতনে ৩-৪ জন কর্মী রাখার পথে হাঁটছে। আরও পড়ুন: বিদেশে Microsoft-এ ২১ বছর চাকরি, হঠাত্‍ ছাঁটাই হয়ে গেলেন ভারতীয় সফটওয়্যার বিশারদ

এর প্রমাণও রয়েছে ঢের। উদাহরণস্বরূপ, টাইমস নাও-এর এক রিপোর্ট অনুযায়ী, মাইক্রোসফট, গুগল এবং আমাজনের মতো সংস্থা থেকে সম্প্রতি চাকরি হারানো অনেক কর্মীই বছরে ৫ লক্ষ থেকে ১০ লক্ষ ডলার বেতন পাচ্ছিলেন। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪-৮ কোটি টাকা। মার্কিন মুলুকের প্রেক্ষিতেও এই বেতন নেহাত্ কম নয়।

সংবাদ সংস্থা IANS-এর রিপোর্ট অনুসারে, গুগলে ছাঁটাই হওয়া ব্যক্তিদের অনেকেই দুর্দান্ত পারফরম্যান্স রিভিউ পেয়েছিলেন। সংস্থার একেবারে উচ্চ পদের দিকে এগিয়ে চলেছিলেন তাঁরা। কিন্তু বর্তমান পরিস্থিতি আর তাঁদের ধরে রাখতে পারছে না আইটি সংস্থাগুলি।

তবে এই কর্মীরা দ্রুত চাকরিও পেয়ে যাবেন বলে আশা করা হচ্ছে। পুনের আইটি কর্মী অর্ণব ঘোষ জানালেন, সম্প্রতি Goldman Sachs থেকে তাঁর পরিচিত এক সিনিয়র ডেভেলপার চাকরি হারান।

Goldman Sachs-এ ভাইস-প্রেসিডেন্ট স্তরের অনেক উর্ধ্বতন কর্মীদেরও কাউকে কাউকে ছাঁটাই করা হয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, সংস্থার কর্মীরা জানিয়েছেন, অফিসে হঠাত্ই তাঁদের বৈঠকে ডাকা হয়। এরপর তাঁদের ছাঁটাই করা হয়েছে। এমনকি কাজের ডেস্কেও ফিরতে দেওয়া হয়নি। ২০০৮ সালের পর থেকে এটিই সংস্থার সবচেয়ে বড় সঙ্কট বলে মনে করা হচ্ছে।

Read also  সামনেই পৌষ পূর্ণিমা, এ তিথিতে সত্যনারায়ণ পুজো বিধি; জেনে নিন, কেন এ পুজো করা এত জরুরি...Satyanarayan Vrat January Date Purnima Tithi Puja Vidhi Significance Aarti and other rituals

তবে এত বেশি দক্ষ ও পরিচিতি থাকা কর্মীদের কাজের অভাব হয় না। এক মাসের মধ্যেই প্রায় কাছাকাছি বেতনেরই আরও একটি চাকরি পেয়ে যান তিনি। যদিও এই ধরনের পরিস্থিতিতে কাজের মনযোগ বিঘ্নিত হয়। তাছাড়া হঠাত্ এভাবে ছাঁটাইয়ের একটি মানসিক প্রভাবও আছে, যা সকলে সামলাতে পারেন না। আরও পড়ুন: মন্দার জেরে ShareChat, Moj-এর মালিক কোম্পানি থেকে প্রায় ৫০০ কর্মী ছাঁটাই!

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Source link