পিপিএফ-এ বিনিয়োগ করেননি এখনও? পাবেন না এই বিশেষ সুবিধা, রয়েছে ট্যাক্সের সুবিধা । PPF Balance scheme investment plan tax update

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জনগণের সুবিধার্থে সরকার অনেক প্রকল্প পরিচালনা করছে। এই প্রকল্পের মাধ্যমে মানুষকে সুবিধা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। একই সময়ে, একটি পিপিএফ (পাবলিক প্রভিডেন্ট ফান্ড)ও এর মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। পিপিএফ একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগের পদ্ধতি। এটি অবসর গ্রহণের সুযোগ দেয় এবং সেই সঙ্গে একটি ঝুঁকিমুক্ত কর সাশ্রয়ী বিনিয়োগ প্রক্রিয়া হিসাবে কাজ করে। একটি আর্থিক বছরে PPF-এ ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে।

পিপিএফ অ্যাকাউন্ট

এর মেয়াদ ১৫ বছর। এটি পিপিএফ অ্যাকাউন্টের গ্রাহককে প্রতিযোগিতামূলক সুদ দেয়। আপনি পিপিএফ ক্যালকুলেটর ব্যবহার করে পিপিএফ-এ অর্জিত সুদের পরিমাণ জানতে পারেন। একই সময়ে, পিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগের কিছু সুবিধা রয়েছে। আপনি যদি এই স্কিমে টাকা বিনিয়োগ না করেন, তাহলে আপনি বেশ কিছু সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন। আসুন জেনে নেই পিপিএফ স্কিমের মাধ্যমে কী কী সুবিধা পাওয়া যেতে পারে। 

আরও পড়ুন: Basant Panchami 2023: ভগবান রামের সঙ্গে বসন্ত পঞ্চমীর গভীর সম্পর্ক, কী ঘটেছিল এই বিশেষ দিনে?

পিপিএফ অ্যাকাউন্টের সুবিধা

একটি পিপিএফ অ্যাকাউনন্ট নিশ্চিত রিটার্ন তৈরি করে। এটি কেন্দ্রীয় সরকারের সমর্থিত একটি স্কিম। এটি খুবই নমনীয় একটি স্কিম, অর্থাৎ এই স্কিমে কিস্তিতে বিনিয়োগ করা সম্ভব। ন্যূনতম সাবস্ক্রিপশনের পরিমাণও সবথেকে কম। প্রতি বছর মাত্র ৫০০০ টাকা বিনিয়োগ করা সম্ভব। পিপিএফ অ্যাকাউন্টে অবদানের উপর আয়করের ৮০সি ধারায় কর ছাড় দাবি করা যেতে পারে।

আরও পড়ুন: Trigrahi Yoga: সোমবার রাতেই বদলে যাবে ভাগ্য! নজর রাখুন পশ্চিম আকাশে

পিপিএফ অ্যাকাউন্টে পাওয়া সুদ করমুক্ত। পাশাপাশি সর্বশেষ পাওয়া টাকাও করমুক্ত।

এছাড়াও এই অ্যাকাউন্ট অভিভাবকের সঙ্গে নাবালকের নামেও খোলা সম্ভব। পিপিএফ অ্যাকাউন্টেও ঋণের সুবিধা পাওয়া যায়, যা তৃতীয় থেকে ষষ্ঠ আর্থিক বছরের মধ্যে পাওয়া যেতে পারে।

PPF অ্যাকাউন্টে আংশিক টাকা প্রত্যাহার সুবিধা পাওয়া যায়, যা সপ্তম আর্থিক বছর থেকে নেওয়া যেতে পারে। এছাড়াও PPF অ্যাকাউনটের ১৫ বছর পূর্ণ হওয়ার পরে তাকে আরও পাঁচ বছরের জন্য বাড়ানো যেতে পারে।

Read also  Winter Travel Tips: এই মাসেই বরফ দেখতে চান? ৭টি জায়গা আছে নাগালের মধ্যেই

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 



Source link