জেনে নিন সরস্বতীপুজোর দিনতিথি, বিশেষ মুহূর্ত এবং পুজোর আবশ্যিক নিয়মবিধি…no special time to perform Saraswati Puja on Vasant Panchami one should make sure that Puja is done when Panchami Tithi is prevailing

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সরস্বতীপুজোর সঙ্গে বাঙালির নানা পরতের যোগ– ধর্মীয়, সাংস্কৃতিক, সামাজিক। দিনটিতে পড়ুয়ারা বিদ্যার অধিষ্ঠাত্রী দেবীর পুজো করে পড়াশোনায় ভালো ফল করার বাসনায়। দিনটি পালন করেন কবি-সাহিত্যিক-লেখক-সংগীতজ্ঞ মানুষজনও। যে কোনও ক্ষেত্রের সৃষ্টিশীল মানুষের যোগাযোগ সম্মিলনের ক্ষণ এই সরস্বতীপুজো।

আরও পড়ুন: Basant Panchami 2023: ভগবান রামের সঙ্গে বসন্ত পঞ্চমীর গভীর সম্পর্ক, কী ঘটেছিল এই বিশেষ দিনে?

সরস্বতীপুজোর দিনটি বসন্ত পঞ্চমী বলেও পরিচিত। বসন্ত পঞ্চমীকে শ্রীপঞ্চমী ও জ্ঞানপঞ্চমীও বলা হয়ে থাকে। বলা হয়, এ দিন আসলে বসন্ত ঋতুর সূচনা হয়। তবে আজকাল সব সময় তা হয় না। বাংলা ক্যালেন্ডারের দিন-তিথি একটু আগে-পরে সরে-সরে পড়ে। তবে, এ কথা ঠিক, শীতের বিদায় শুরু হয়ে বসন্তের আগমনের বার্তা অন্তত প্রাকৃতিক ভাবে সূচিত হয়ে যায়। 
বিশ্বাস, এদিন বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতীর যথাবিহিত পুজো করলে সেই ব্যক্তি প্রখর জ্ঞান-বুদ্ধি-স্মৃতিশক্তির অধিকারী হন।

আরও পড়ুন: Shani Amavasya: অতি বিরল এই শনি অমাবস্যায় অশেষ পুণ্য অর্জন করতে পাঁচটি জিনিস আপনাকে করতেই হবে…

এ বছরের সরস্বতীপুজোর দিন-তিথি:

আগামীকাল, ২৬ জানুয়ারি সরস্বতী পুজো। এই পুজো হয় পঞ্চমী তিথিতে। এ বছর এই তিথি পড়ছে আগেই, মানে আজ, ২৫ জানুয়ারি থেকে। ২৫ জানুয়ারি, বুধবার দুপুর ১২টা ৩৪ মিনিটেই পঞ্চমী তিথির সূচনা। পরদিন ২৬ জানুয়ারি, বৃহস্পতিবার সকাল ১০টা ২৮ মিনিট পর্যন্ত থাকছে এই পঞ্চমী তিথি। তবে উদয়-তিথি মেনে ২৬ জানুয়ারিই বসন্ত পঞ্চমী ধরা হচ্ছে এবং সেদিনই বিধিমতো সরস্বতী পুজোর অনুষ্ঠান করা হবে।

সরস্বতী পুজোর নিয়ম:

যে কোনও পুজোরই অনেক খুঁটিনাটি নিয়ম-বিধি থাকে। তবে মোটামুটি কিছু বেসিক নিয়ম থাকে, যা মানতেই হয়। আসুন, দেখে নেওয়া যাক, সেই সব নিয়ম কী কী? 

সরস্বতী পুজোর দিন সকালে স্নান করে সাদা বা হলুদ পোশাক পরিধান করতে হয়। তার পর সরস্বতীর মূর্তি বা ছবি স্থাপন করতে হয়। দেবী সরস্বতীকে গঙ্গাজল দিয়ে স্নান করিয়ে হলুদ পোশাক পরাতে বা অর্পণ করতে হয়।

Read also  Covid-19 New Symptoms: গলাব্যথা, নাক থেকে জল পড়া আর সাধারণ উপসর্গ নয়; এখন কীভাবে বুঝবেন কোভিড হয়েছে?

এর পর হলুদ ফুল, সাদা চন্দন, হলুদ আবির, গন্ধদ্রব্য ইত্যাদি অর্পণ করতে হয় দেবীকে। গাঁদা ফুলের মালা নিবেদন করতেই হয়। ধূপকাঠি ও প্রদীপ দেখান।

এর পর সরস্বতী বন্দনা ও সরস্বতীর পুজো মন্ত্র জপ করে পুজো করুন। পুজোয় সরস্বতী কবচ জপও করতে পারেন।

পুজোশেষে ‘ওম শ্রী সরস্বত্যৈ নমঃ’ মন্ত্র জপ করুন। শেষে সরস্বতীর আরতি করুন।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 



Source link