গুরুত্বপূর্ণ বদল আধারের নিয়মে, জেনে নিন কী করত হবে আপনাকে । ADHAAR Card address change update online portal process

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) আধার কার্ডে গ্রাহকের ঠিকানা আপডেট করার জন্য একটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে। নাগরিকের যদি ঠিকানার প্রমাণ না থাকে, সেক্ষেত্রে তিনি পরিবারের প্রধানের (HoF) সাহায্যে ঠিকানা আপডেট করতে পারবেন। অর্থাৎ যদি কোনও বাসিন্দার আত্মীয়দের কাছে আধার কার্ডে ঠিকানা পরিবর্তন করার জন্য প্রয়োজনীয় সহায়ক নথির অভাব থাকে, তাহলে তিনি তাদের আধারে HoF-র সাহায্যে অনলাইন ঠিকানা আপডেটের মাধ্যমে ব্যাপকভাবে উপকৃত হতে পারেন।

১৮ বছরের বেশি বয়সী যেকোনও বাসিন্দা এই ক্ষেত্রে একজন HoF হতে পারেন এবং এই প্রক্রিয়ার মাধ্যমে তাঁর আত্মীয়দের সঙ্গে নিজের ঠিকানা শেয়ার করতে পারেন।

UIDAI জানিয়েছে যে এই সুবিধাটি দেশের মধ্যে বিভিন্ন কারণে নিজের শহর ছেড়ে অন্যান্য শহরে যাওয়া মানুষদের জন্য খুব উপকারী প্রমাণিত হবে। এই বিকল্পটি UIDAI দ্বারা নির্ধারিত যেকোনও বৈধ ঠিকানার শংসাপত্র ব্যবহার করে বর্তমান ঠিকানা আপডেট করার সুবিধার পাশাপাশি ব্যবহার করা হবে।

আধার কার্ডে ঠিকানা পরিবর্তন করার জন্য প্রয়োজনীয় নথি

ঠিকানা পরিবর্তন করতে ইচ্ছুক এমন একজন বাসিন্দার রেশন কার্ড, মার্কশিট, বিবাহের শংসাপত্র, পাসপোর্ট ইত্যাদির মতো নথি প্রমাণ হিসাবে উপস্থাপন করা যেতে পারে। এমন একটি নথি হতে হবে যেখানে যেখানে আবেদনকারীর পরিবারের প্রধানের নাম এবং তাঁর সঙ্গে আবেদনকারীর সম্পর্কের উল্লেখ থাকবে। এটিকে একটি OTP-র মাধ্যমে যাচাই করা হবে। যদি আবেদনকারী এবং HoF-এর মধ্যে কোনও সম্পর্ক না থাকে তবে ব্যবহারকারীদের UIDAI এর জানানো পদ্ধতিতে একটি সেলফ ডিক্লারেশন জমা দিতে হবে।

কীভাবে বদল করা হবে ঠিকানা

প্রথমে মাই আধার পোর্টালে গিয়ে প্রবারের প্রধানের অপশন সিলেক্ট করতে হবে। এরপরে সেখানে পরিবারের প্রধানের আধার নম্বর দিতে হবে যা যাচাই করা হবে। এরপরেই এই আবেদনকারীকে পরিবারের প্রধানের সঙ্গে তাঁর সম্পর্কের নথি জমা দিতে হবে।

Read also  শীতের ছুটিতে বেরিয়ে আসুন লাল কাঁকড়ার দেশ থেকে, Visit this travel spot of West Bengal

আরও পড়ুন: Toxic brain foods: এই পাঁচ খাবার খেলেই কমতে থাকে স্মৃতিশক্তি, মন বসে না কাজে!

পরিষেবা চার্জ হিসাবে ওই ব্যক্তিকে ৫০ টাকা দিতে হবে। তবে, অনুরোধের সময় শেষ হলে বা অনুরোধটি HoF গ্রহণ না করার কারণে বা প্রক্রিয়া চলাকালীন প্রত্যাখ্যাত হলে আবেদনকারীকে অর্থ ফেরত দেওয়া হবে না।

আরও পড়ুন: Ghost Detector Device: আপনি কি ভূতে ভয় পান? আর চিন্তা নেই, হাতের কাছেই এবার ভূত ধরার যন্ত্র… 

পরের ধাপে ওই ব্যক্তিকে একটি পরিষেবা অনুরোধ নম্বর (SRN) দেওয়া হবে এবং ঠিকানা বদলানোর অনুরোধ সম্পর্কে একটি এসএমএস HoF-কে পাঠানো হবে। HoF-কে অনুরোধটি অনুমোদন করতে হবে এবং বিজ্ঞপ্তিটি পাওয়ার ৩০ দিনের মধ্যে ‘মাই আধার’ পোর্টালে লগ ইন করে তার সম্মতি প্রদান করতে হবে।

যদি HOF তাঁর ঠিকানা শেয়ার করতে অস্বীকার করে বা SRN তৈরি হওয়ার ৩০ দিনের মধ্যে অনুরোধটি গ্রহণ অথবা প্রত্যাখ্যান না করে, তাহলে অনুরোধটি বন্ধ হয়ে যাবে। একজন নাগরিক UIDAI-কে একটি নির্দিষ্ট পদ্ধতিতে সেলফ ডিক্লারেশন জমা দিতে পারেন। যে নাগরিক এই বিকল্পের মাধ্যমে ঠিকানা আপডেটের জন্য অনুরোধ করবেন তাকে SMS এর মাধ্যমে অনুরোধের অনুমোদনের বিষয়ে অবহিত করা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 



Source link