কলকাতার কাছেই পর্যটন কেন্দ্র, Nearest Travel spot from Kolkata

ঘরের কাছেই ইতিহাস

শীত হয়তো আর বেশিদিন থাকবে না। কিন্তু এই শীতের মধ্যে বে়ড়ানোর আনন্দই আলাদা। বিশেষ করে শীতের দুপুরের রোদ গায়ে মেখে বেড়িয়ে পড়তে পারলে আর কিছুই হয়না। আর সেটা যদি হয় কোনও ঐতিহাসিক স্থান তাহলে তো কথাই নেই। গা ছমছমে সব গল্প শীতের দুপুরে বেড়াতে বেড়াতে শোনার মজাই আলাদা। কলকাতা শহরের কাছেই ছড়িয়ে রয়েছে একাধিক ঐতিহাসিক স্থান। তার মধ্যে একটি এই চন্দ্রকেতুগড়। উত্তর ২৪ পরগনায় রয়েছে এই চন্দ্রকেতু গড়। কলকাতা থেকে ট্রেনে যেতে সময় লাগে দেড় থেকে ২ ঘণ্টা।

চন্দ্রকেতু গড়ের ইতিহাস

চন্দ্রকেতু গড়ের ইতিহাস

রাজা চন্দ্রকেতু যুদ্ধ করতে গিয়েছিলেন পীর শাহ এবং পীর গোরা চাঁদের সঙ্গে। সঙ্গে নিয়েছিলেন দুটি পায়রা। পায়রাকে সেসময় দূত হিসেবে বা সংকেত হিসেবে ব্যবহার করা হত। কালো পায়রাটি ছিল হারের ইঙ্গিত আর সাজা পায়রাটি ছিল জয়ের ইঙ্গিত। যদ্ধের ফলাফল অনুযায়ী ওড়ানোর কথা ছিল পায়রা। যুদ্ধে প্রায় জিতে গিয়েছিলেন রাজা চন্দ্রকেতু। কিন্তু হঠাৎই কালো পায়রাটি দড়ি ছিঁড়ে উড়ে যায়। রাজার সেনারা ভাবেন রাজা চন্দ্রকেতুকে হয়তো বন্দি করে ফেলেছে শত্রুপক্ষ তাই অর্ধেক সেনা যুদ্ধের ময়দান ছেড়ে পালিয়ে যায়। জিতে গিয়েও হেরে যান রাজা। কালো পায়রা উড়ছে দেখে রানি প্রাসােদর পদ্মপুকুরে গিয়ে ডুবে প্রাণ দেন।

রানির শোকে মরলেন রাজা

রানির শোকে মরলেন রাজা

রাজা হেরে গিয়ে বন্দি হলেও পরে ছাড়া পেয়ে ফিরে আসেন প্রাসাদে। কিন্তু ফিরে এসে দেখেন রানি প্রাণ দিয়েছেন। রাজা চন্দ্রকেতুর রাজধানীর নাম ছিল দেউলিয়া। দেউলিয়ার প্রাসাদ খাঁ খাঁ করতে শুরু করেছিল রাজার কাছে। রানিকে ছাড়া কিছুতেই রাজকাজে মন বসাতে পারছিলেন না। শেষে রানির শোকে তিনিও পদ্মপুকুরে ডুবে প্রাণদেন। পড়ে থাকে প্রাসাদ, পুকুর, বাগান, গুমঘর। আজও তার নিদর্শন রয়েছে চন্দ্রকেতুগড়ে। কালের নিয়মে রাজা চন্দ্রকেতুর রাজধানী দেউলিয়ার নাম বদলে হয়ে গিয়েছে বেড়াচাঁপা। কলকাতা থেকে যার দূরত্ব মাত্র ৪২ কিলোমিটার।

কীভাবে যাবেন

কীভাবে যাবেন

চন্দ্রকেতুগড় বা বেড়া চাঁপা যাওয়ার সবচেয়ে সহজমাধ্যম ট্রেন। ২ ঘণ্টার মধ্যে সেখানে পৌঁছে যাওয়া যায়। বারাসাত হয়ে গাড়িতেও যাওয়া যায় চন্দ্রকেতু গড়ে। চন্দ্রকেতুগড়ে খননকাজ চালিয়ে প্রচূর মূল্যবান জিনিস পেয়েছেন প্রত্নতাত্মিকরা। রূপো এবং তামার পাত্রের টুকরো, সিলমোহর, মৌর্য এবং কুষাণ যুগের মূদ্রা। বেড়াচাঁরপা সংগ্রহশালায় রাখা রয়েছে সেই সব প্রত্নতাত্মিক নিদর্শন।

Read also  Horoscope Today: সাংসারিক অশান্তি মিথুনের, মানসিক অবদাসে কর্কট, পড়ুন রাশিফল

Source link