আপনি আয়কর দেন? আসতে চলেছে বড় ধাক্কা! । nirmala sitharaman big update tax deduction might stop from this financial year an new regime will start

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এই বছরের বাজেটে করদাতারা বড় ধাক্কা খেতে চলেছেন বলে মনে করা হচ্ছে। বাজেটের আর মাত্র কয়েক দিন বাকি রয়েছে (Budget 2023)। এই বাজেটে পুরনো কর ব্যবস্থা বাতিল করতে পারে কেন্দ্রীয় সরকার। এর পাশাপাশি কর অব্যাহতি বাতিলের পরিকল্পনাও নেওয়া হচ্ছে বলে মনে করা হচ্ছে।

নতুন কর ব্যবস্থা প্রযোজ্য হতে পারে

সূত্র মারফত পাওয়া তথ্য অনুযায়ী, সরকার সারা দেশে অভিন্ন কর ব্যবস্থা চালু করতে চায়। এর কারণে এবার নতুন আয়কর ব্যবস্থার বাস্তবায়নের কথা ঘোষণা হতে পারে বলে মনে করা হচ্ছে।

করের হার কমানো হতে পারে

২০২০-২১ বাজেটে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একটি নতুন কর ব্যবস্থার কথা ঘোষণা করেছিলেন। এতে কর ছাড় এবং ট্যাক্স কাট ছাড়াই ট্যাক্সের হার হ্রাস করা হয়েছিল। মূল্যায়ন বছর ২০২১-২২ সালে প্রায় ৫.৮ কোটি মানুষ কর জমা দিয়েছিলেন। কিন্তু এই মানুষগুলির মধ্যে পাঁচ শতাংশেরও কম মানুষ নতুন কর ব্যবস্থা গ্রহণ করে। এই কারণে এবারের বাজেটেও করের হার কমানোর কথা ঘোষণা করতে পারে সরকার।

আরও পড়ুন: Astrology: নতুন বছরে আর্থিক শ্রীবৃদ্ধি চান? মেনে চলুন এই নিয়ম, মিলবে সমাধান

দেশে একটি মাত্র কর ব্যবস্থা থাকতে হবে

আয়কর ব্যবস্থা জনপ্রিয় করতে এর হার কমানোর কথা ভাবছে অর্থ মন্ত্রক। বিশেষজ্ঞরা মনে করছেন, দেশে একটি মাত্র কর ব্যবস্থা থাকা উচিত, যাতে করদাতারা ছাড় পান এবং তা খুবই সহজ হওয়া উচিত।

আরও পড়ুন: ২০২২-এ দেশের সবচেয়ে বড় পেটুক ইনি-ই! চিনে নিন…

পুরনো কর ব্যবস্থায় ছাড় পাওয়া যায়

পুরনো কর ব্যবস্থায় করদাতারা অনেক ধরনের ছাড় পান। এতে, বাড়ি ভাড়া ভাতা (HRA), ছুটি ভ্রমণ ভাতা (LTA) এবং আয়কর আইন, ১৯৬১-এর অনেকগুলি ধারায় ছাড় পাওয়া যায়। একই সময়ে, বীমা, ELSS, ভবিষ্যৎ তহবিল, PPF সহ 80C ধারার অধীনে অনেক ছাড় পাওয়া যায়।

Read also  Year Ender 2022: Do you know which places people are want to see in Google search

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 



Source link