আতঙ্ক সৃষ্টি করেছে আমেরিকায়, এবার করোনার নয়া এই প্রজাতির দেখা মিলল গুজরাটেও

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওমিক্রন বিএফ ডট ৭ এর পর গুজরাটে দেখা মিলল ওমিক্রনের সাবভ্যারিয়ান্ট Omicron XBB.1.5 এর। মার্কিন যুক্তরাষ্ট্রে এই ভ্যারিয়ান্টটি ইতিধ্যেই আতঙ্কের সৃষ্টি করেছে। নভেম্বর মাসেই  INSACOG তাদের একটি বুলেটিনে জানায়, ওমিক্রনের XBB BJ.1/ BM.1.1.1 ভ্যারিয়ান্ট দেশের একাধিক রাজ্য দেখা গিয়েছে। এবার মিলল Omicron XBB.1.5 ভ্যারিয়ান্ট।

আরও পড়ুন-আল নাসের ক্লাবে রোনাল্ডোর প্রতি মিনিটে রোজগার কত? পড়লে চমকে যাবেন 

মার্কিন যুক্তরাষ্ট্রে এই ভ্যারিয়ান্টটি নিয়ে বেজায় চিন্তিত। কারণ বাইডেন প্রশাসনের পরিসংখ্য়ান অনুযায়ী ডিসেম্বরের শেষ সপ্তাহে যতজন করোনা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে অন্তত ৪০.৫ শতাংশের মধ্যেই মিলেছে Omicron XBB.1.5 ভ্য়ারিয়ান্ট। এমাসের তৃতীয় সপ্তাহের তুলনায় চতুর্থ সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে। তাই মনে করা হচ্ছে আক্রান্তের সংখ্য়া লাফিয়ে বাড়ার পেছনে এই ভ্যারিয়ান্টের বড় ভূমিকা রয়েছে। দেশে BA.2 variant, XBB and XBB.1.5  মিলিয়ে রয়েছে মোট আক্রান্তের ৪৪.১ শতাংশ। 

চিন ও অন্য়ান্য দেশে যেভাবে করোনা ছড়িয়ে পড়ছে তাতে তথ্য বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা বলছেন আগামী ৪০ দিন ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কোনও কোনও মহল এমনটাও সন্দেহ করছে হয়তো করোনার চতুর্থ ঢেউয়ের দিকে এগিয়ে চলেছি আমরা। 

ইতিমধ্যেই কলকাতায় ৩ জন, বোধগয়ায় ২ জন বিদেশি ও বেঙ্গালুরুতে বিদেশ ফেরত ১২ জনের দেহ করোনার নমুনা পাওয়া গিয়েছে। এসব দেখে বিদেশ থেকে আগত য়াত্রীদের আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক করছে কেন্দ্র। এর পাশাপাশি এবার কারও করোনা টেস্টের নমুনা পজিটিভ এলে তা জেনোম সিকোয়েন্সের জন্য পাঠাতে বলা হয়েছে। কারণ দেখা যাচ্ছে ওমিক্রনের বিএফ ডট সেভেন যেভাবে দাপট দেখাচ্ছে চিনে তাতে ভারতে জেনোন সিকোয়েন্স করে দেখার চেষ্টা হচ্ছে ভারতে কোন প্রজাতির দাপট বেশি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read also  Weight reducing tips: বেশি ওজন হলে দেখা দিতে পারে মারাত্মক রোগ, ঘরোয়া পাঁচটি খাবার খেলেই কমবে ওজন

Source link