অতি বিরল এই শনি অমাবস্যায় অশেষ পুণ্য অর্জন করতে পাঁচটি জিনিস আপনাকে করতেই হবে…Why Mauni Amavasya also called as Shani Amavasya five things must to do on this very rare auspicious day

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সারা দিন মৌন অবলম্বন করে পুজো পাঠ করা রীতি বলে এই অমাবস্যা মৌনী অমাবস্যা বলে খ্যাত। পাশাপাশি, যখন কোনও অমাবস্যা শনিবারে পড়ে তখন তাকে শনিশ্চরী অমাবস্যা বা শনি অমাবস্যা বলে। সেই হিসেবে দিনটি শনি অমাবস্যা। স্নানের অতি বিশেষ গুরুত্ব এই তিথিতে। এদিন সংযতবাক থেকে স্নান ও উপবাস সঙ্গে পুজো করলে বিপুল পুণ্য অর্জন হয়। 

আরও পড়ুন: Khappar Yoga: ৩০ বছর পরে অমাবস্যায় তৈরি হচ্ছে অভূতপূর্ব এই ‘খপ্পর যোগ’! অর্থপ্রাপ্তি এই কয়েকটি রাশির…

লক্ষ লক্ষ ভক্তমানুষ এদিন গঙ্গায় স্নান করেন। করছেনও, করবেন রাতভর। কেননা রাত ২টো ২২ পর্যন্ত থাকছে এই তিথি। এই তিথিতে স্নান-দানের বিশেষ গুরুত্ব রয়েছে। বিশ্বাস, এদিন গঙ্গা স্নান করলে সমস্ত পাপ নাশ হয়। সমস্ত রকমের মনস্কামনাও পূরণ হয়। ২০২৩ সালর ৭ জানুয়ারি থেকে মাঘ মাস শুরু হয়েছে। এই মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যাকে বলা হয় ‘মৌনী অমাবস্যা’ বা ‘মাঘী তিথি’। পাশাপাশি এটি শনিশ্চরী অমাবস্যা বা শনি অমাবস্যা। 

আরও পড়ুন: Mauni Amavasya: ত্র্যহস্পর্শ! শনিশ্চরী ও মৌনী অমাবস্যার সঙ্গে সূর্য-শুক্রের মিলন; কাটবে কালসর্প যোগ! জেনে নিন কবে, কখন…

অতি বিরল এই শনি অমাবস্যায় অশেষ পুণ্য অর্জন করতে এই পাঁচটি জিনিস আপনাকে করতেই হবে:

এ তিথিতে স্নান, তর্পণ, শ্রাদ্ধকর্ম, পিণ্ডদান, দান, পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। 

এই তিথিতে গঙ্গাস্নানের বিশেষ গুরুত্ব, গঙ্গা না পেলে গঙ্গার জল স্নানের জলে মিশিয়ে নিয়েও স্নান বিধেয়।

মৌনী অমাবস্যা এমনিতেই খুব পুণ্য তিথি, এর উপর এটা পড়েছে এবার শনিবার। ফলে এদিন শনিদেবতার পুজো বিধেয়।

সারা দিন মৌন অবলম্বন করে থাকলে বিশেষ ফললাভ। তবে ইদানীং কালে এটা কঠিন হয়ে দাঁড়ালে অন্তত স্নান পর্যন্ত কথা না বলে থাকুন। 

বট গাছের নীচে প্রদীপ জ্বালানোর বিশেষ তাৎপর্য রয়েছে এই তিথিতে।

Read also  Jingle bells song: বড়দিন উপলক্ষে লেখা হয়নি জিঙ্গল বেল, কেন লেখা হয়েছিল জানেন? কে লিখেছিলেন এটি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 



Source link