চাঁদের আড়ালে উঠছে পৃথিবী! মহাজাগতিক দৃশ্য দেখা গেল নাসার ওরিয়নের কল্যাণে, NASA reveals an awesome image where shown Earth rising behind the Moon, is it miracle

পৃথিবী উঠছে চাঁদের পিছন থেকে

নাসা একটি অ্যানিমেটেড ভিডিও শেয়ার করেছে সম্প্রতি। সেই ভিডিওতে দেখা যায় নাসা পৃথিবী উঠছে চাঁদের পিছনে। না এটা কিন্তু কোনও অলৌকিক ঘটনা না। এর মধ্যে রয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি। আর্টিমিস ওয়ান মিশনে এই ছবিটি তুলেছে নাসার মহাকাশযান ওরিয়ন।

চাঁদের পিছনে অদৃশ্য হয়ে ফের আবির্ভাব পৃথিবীর

চাঁদের পিছনে অদৃশ্য হয়ে ফের আবির্ভাব পৃথিবীর

নাসা আরও বলেছে শেয়ার করা ভিডিওতে চাঁদের পিছনে অদৃশ্য হয়ে যাচ্ছে পৃথিবী। আবার তা অন্য একটি দিক থেকে আবির্ভূত হচ্ছে। ভিডিওটি আর্টেমিস ওয়ান মিশনে ওরিয়ন মহাকাশযানের ২৬ দিনের যাত্রার ১৩তম দিনে ক্যাপচার করা হয়েছে। ২৮ নভেম্বর তোলা আর্টেমিস ওয়ান মিশনের সেই ছবি সম্প্রতি প্রকাশ করা হয়েছে।

মহাকাশে পৃথিবীকেও চাঁদের মতো দেখা যায়

মহাকাশে পৃথিবীকেও চাঁদের মতো দেখা যায়

নাসার ওরিয়ন মহাকাশযানের ক্যামেরা চাঁদের অন্ধকার দিকটি ক্যাপচার করতে পেরেছে। চাঁদের এই দিক কখনই আমরা পৃথিবী থেকে দেখতে পারি না। এছাড়া এই ছবি স্পষ্ট করে দিয়েছে, মহাকাশে পৃথিবীকেও চাঁদের মতো দেখা যায়। ভিডিও-তে দেখা যায় চাঁদ ও পৃথিবী টলমল করছে। আমাদের গ্রহ ও উপগ্রহের কম্পমান অবস্থার রহস্যও ব্যাখ্যা করেছে নাসা।

গ্রহ ও উপগ্রহের কম্পমান অবস্থার কারণ

গ্রহ ও উপগ্রহের কম্পমান অবস্থার কারণ

নাসা জানিয়েছে, আমাদের গ্রহ ও উপগ্রহের কম্পমান অবস্থার কারণ হল- ক্যামেরাটি মহাকাশযানের সৌর অ্যারেতে একটি স্থির অবস্থানে ছিল। যখন চাঁদ ও পৃথিবী ওরিয়নের সাপেক্ষে কক্ষপথে চলতে শুরু করে, তখনই কম্পমান অবস্থায় দেখা যায়। সম্প্রতি নাসার ওরিয়ন মহাকাশযান ২০২২-এর ১১ ডিসেম্বর রেকর্ড-ব্রেকিং মিশনের পরে পৃথিবীতে ফিরে আসে।

নাসা গভীর মহাকাশে কঠোর পরীক্ষা চালায়

নাসা গভীর মহাকাশে কঠোর পরীক্ষা চালায়

নাসা জানিয়েছে, ওরিয়ন চাঁদের চারপাশে ১.৪ মিলিয়ন মাইলেরও বেশি পথ ভ্রমণ করেছে এবং আর্টেমিস ওয়ান মিশন লঞ্চ করার পর ২৫.৫ দিন পরে নিরাপদে ফিরে আসে। অদূর ভবিষ্যতে আর্টেমিস টু মিশনে মহাকাশচারীদের উড়িয়ে যাওয়ার আগে নাসা গভীর মহাকাশে কঠোর পরীক্ষা চালায়।

Read also  'আফসোস থেকে যাবে', কয়েক মাসেই সুর বদল চারুর! সুস্মিতার ভাইকে নিয়ে কী বললেন তিনি

চাঁদ ও পৃথিবীর ছবি এক ফ্রেমে বন্দি

মহাকাশযান ওরিয়ন চন্দ্রপৃষ্ঠের ৮০ মাইলের মঘ্যে আসার সময় দুটি ফ্লাইবাই করেছিল। নাসা জানিয়েছে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে পৃথিবীকে প্রদক্ষিণ করে তার থেকে ১০০০ গুণ বেশি দূরে তা ভ্রমণ করেছে। চাঁদ ও পৃথিবীর ছবি এক ফ্রেমে বন্দি করার পাশাপাশি আরও অনেক অবিশ্বাস্য দৃশ্য সামনে এনেছে ওরিয়ন।

Source link