২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফল বলে দেবে ২০২৩! জানুন কীভাবে…

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুরু হতে চলেছে ২০২৩ সাল। পরের বছরটি ভারতে রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ হতে চলেছে। এর কারণ হল রাজ্য নির্বাচনের একটি সিরিজ অনুষ্ঠিত হতে চলেছে যা সম্ভবত দেশের রাজনৈতিক ল্যান্ডস্কেপে উল্লেখযোগ্য প্রভাব ফেলবে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই নির্বাচনগুলি। রাজস্থান, মধ্যপ্রদেশ, কর্ণাটক, ছত্তিশগড়, তেলেঙ্গানা, ত্রিপুরা, মেঘালয়, নাগাল্যান্ড এবং মিজোরাম সহ সারা দেশে কমপক্ষে নয়টি রাজ্যে ২০২৩ সালে বিধানসভা নির্বাচন হওয়ার কথা রয়েছে। এই রাজ্যগুলি গুরুত্বপূর্ণ কারণ এগুলি ২০২৪ সালের নির্বাচনের আগে জনমতের বিষয়ে একটি ইঙ্গিত দেবে।

কমপক্ষে ৯টি বিধানসভা নির্বাচন ২০২৩ সালে

২০২৩ সালের নির্বাচন বিজেপি বিরোধী দলগুলির জন্যও তাৎপর্যপূর্ণ হবে। যারা শাসক দলকে চ্যালেঞ্জ করার জন্য একটি ঐক্যবদ্ধ বিরোধী সংগঠন তৈরির চেষ্টা করছে। বিজেপি ২০১৪ সাল থেকে জাতীয় স্তরে ক্ষমতায় রয়েছে এবং সাম্প্রতিক বছরগুলিতে বিভিন্ন রাজ্য নির্বাচনে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। তাই বিরোধী দলগুলি ২০২৪ সালের সংসদীয় নির্বাচনে নিজেদের পালে হাওয়া তৈরি করার জন্য ২০২৩ সালের নির্বাচনগুলিতে শক্তি প্রদর্শন করতে চাইবে।

আরও পড়ুন: Saket Gokhale Arrest: ক্রাউডফান্ডিং-এর টাকা নয়ছয়ের অভিযোগ, ১৫ দিনে ৩ বার গ্রেফতার তৃণমূল মুখপাত্র সাকেত গোখলে

২০২৪-এর মুড তৈরি করবে ২০২৩

২০২৩ সালে যে রাজ্যগুলিতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সেগুলির রাজনৈতিক পরিস্থিতি জটিল। বিভিন্ন দল এবং জোট এখানে ক্ষমতা দখলের জন্য লড়াই করছে। রাজস্থান এবং ছত্তিশগড়ে কংগ্রেস দল বর্তমানে ক্ষমতায় রয়েছে। তাই এই নির্বাচনগুলিকে দলের জনপ্রিয়তার পরীক্ষা এবং টিকে থাকার সম্ভাব্য লড়াই হিসেবে দেখা হবে। মধ্যপ্রদেশে, সাম্প্রতিক বছরগুলিতে অনেক রাজনৈতিক নাটক হয়েছে, কংগ্রেস দল এবং বিজেপি উভয়ই বিভিন্ন সময়ে ক্ষমতায় থেকেছে। কর্ণাটকেও অনেক রাজনৈতিক উত্থান-পতন দেখা গিয়েছে। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে কোনও দলই স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পায়নি এবং বিভিন্ন দল ও জোট ক্ষমতার জন্য লড়াই করছে।

Read also  আগামী ৩০ ডিসেম্বর কলকাতায় আসছেন তিনি। একদিকে বন্দেভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। আর যা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Heeraben Modi death: প্রয়াত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচন ২০২৩

এই নয়টি রাজ্যের পাশাপাশি, জম্মু ও কাশ্মীরেও ২০২৩ সালে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলে মনে করা হচ্ছে। এই রাজ্যটি তার বিতর্কিত অবস্থার কারণে একটি অনন্য রাজনৈতিক পরিস্থিতিতে রয়েছে এবং এর মধ্যে উল্লেখযোগ্য উত্তেজনা এবং সংঘাত দেখা গেছে অতীতে। জম্মু এবং কাশ্মীরের ২০২৩ সালের নির্বাচনের ফলাফল ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে, কারণ এটি দেশের বৃহত্তর রাজনৈতিক পরিস্থিতির উপর প্রভাব ফেলতে পারে।

সামগ্রিকভাবে, ভারতে ২০২৩ সালের নির্বাচনগুলি একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক মঞ্চ হয়ে উঠছে যা ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরিস্থিতি তৈরি করবে এবং পরবর্তী কয়েক বছরের জন্য দেশের দিকনির্দেশ নির্ধারণ করবে। এই নির্বাচনগুলি রাজনৈতিক বিশ্লেষক, মিডিয়া এবং জনসাধারণ ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবে এবং এর ফলাফল ভারতের ভবিষ্যতের উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 



Source link