সোমবার যাত্রী পরিষেবা শুরু হচ্ছে জোকা-তারাতলা মেট্রোয়, জেনে নিন সময়সূচি

অয়ন ঘোষাল: শুক্রবার ভার্চুয়ালি জোকা-তারাতলা মেট্রোর  যাত্রার সূচনা করেছেন প্রধানমন্ত্রী। মা হীরাবেনের মৃত্যুর জন্য তিনি অনুষ্ঠানে থাকতে পারেননি। উদ্বোধন গেলেও জোকা-তারাতলা মেট্রোয় যাত্রী পরিষেবা শুরু হবে ২ জানুয়ারি সোমবার থেকে। শনিবার ট্রেনের সময়সূচি জানিয়ে দিল মেট্রো রেল। পরিষেবা পাওয়া যাবে সোম থেকে শুক্রবার পর্যন্ত। শনি ও রবিবার চলবে না জোকা-তারাতলা মেট্রো।

আরও পড়ুন-চালকের কেবিনে স্বয়ং রেলমন্ত্রী! জোকা থেকে তারাতলা পর্যন্ত গড়াল মেট্রোর চাকা

আপতত ৬ আপ ও ৬টি ডাউন ট্রেন চলবে। একটাই রেক রয়েছে। সেটিই রোটেশনে পরিষেবা দেবে। একদিকের প্ল্যাটফর্ম দিয়েই দুদিকের পরিষেবা দেওয়া হবে। কারণ তারাতলায় প্ল্যাটফর্ম বদল করার জন্য কোনও ওয়াই লাইন নেই। তারাতলা থেকে জোকা পর্যন্ত থাকবে ৬টি স্টেশন। এগুলি হল তারাতলা, বেহালাবাজার, বেহালা চৌরাস্তা, সখেরবাজার, ঠাকুরপুকুর ও জোকা।

ট্রেনের সময়সূচি

জোকা থেকে

সকাল ১০টা
সকাল ১১টা
বেলা ১২টা
বিকেল ৩টে
বিকেল ৪টে
বিকেল ৫টা

তারাতলা থেকে

সকাল ১০.৩০
সকাল ১১.৩০
বেলা ১২.৩০
বিকেল ৩.৩০
বিকেল ৪.৩০
বিকেল ৫.৩০

তেরো বছর পার। মমতা বন্দ্যোপাধ্য়ায় তখন রেলমন্ত্রী। বেহালা থেকে বিবাদি বাগ পর্যন্ত মেট্রো চালু করার পরিকল্পনা করেন তিনি। সেই প্রকল্পের কাজ চলছে এখনও। প্রথম পর্যায়ে জোকা থেকে তারাতলা পর্যন্ত ৬ স্টেশন দিয়ে চলবে মেট্রো। ট্রায়াল রান হয়েছিল সেপ্টেম্বরে। নভেম্বরে জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো পরিদর্শন করেছিলেন রেলের সেফটি কমিশনার। এরপর ভাড়ার তালিকা প্রকাশ করে মেট্রো কর্তৃপক্ষ। ন্যূনতম ভাড়া ৫ টাকা, আর সর্বোচ্চ ২০।  

ডিসেম্বরেই কলকাতা এসেছিলেন অমিত শাহ। তাঁর উপস্থিতিতেই নয়া রুটে মেট্রোর উদ্বোধনের পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সময় পাওয়া যায়নি। এদিন ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে সবুজ পতাকা দেখিয়ে জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read also  Mobile Game: সন্তান মোবাইল গেমে আসক্ত? খুব সাবধান, ডায়মন্ড হারবারের ঘটনা রাতের ঘুম কেড়ে নেবে



Source link