বারাণসী-ডিব্রুগড় ভায়া বাংলাদেশ; চালু হচ্ছে প্রমোদতরী, যাত্রার সূচনা করছেন মোদী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আহমেদাবাদ থেকে সি প্লেনের পর এবার ক্রুুজ। বারাণসী থেকে ডিব্রুগড় পর্যন্ত চালু হচ্ছে ক্রুজ সার্ভিস। সম্ভবত বিশ্বের সবচেয়ে লম্বা ক্রুজ সার্ভিস হতে চেলেছে এটি। ক্রুজটি যাবে বাংলাদেশ হয়ে। আগামী ১৩ জানুয়ারি ওই ক্রুজ সার্ভিসের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই ক্রুজটি মোট ২৭টি নদী পেরিয়ে যাবে। অতিক্রম করবে ৩২০০ কিলোমিটার। গঙ্গা, ভাগীরথী, ব্রহ্মপুত্র নদ পার করবে এই ক্রুজ।

আরও পড়ুন-বছরের শুরুতেই শহরে গতির বলি, বিশ্ববিদ্যালয়ের সামনেই পড়ুয়াকে পিষে দিল বেপরোয়া গাড়ি

শুক্রবার ভার্চুয়ালি বন্দে ভারত এক্সপ্রেস ও জোকা-তারাতলা মেট্রোর সূচনার সময় প্রধানমন্ত্রী মোদী এনিয়ে বলেন, ‘বিশ্বের একটি আকর্ষনীয় ক্রুজ সার্ভিস হবে এটি। দেশের ক্রুজ পর্যটনকেও এটি তুলে ধরবে। বাংলার মানুষকে বলব এই ক্রুজ সার্ভিসকে ব্যবহার করুন।’ 

বারাণসী থেকে ডিব্রুগড় ক্রুজ সার্ভিসের বিশেষত্ব হল এটি ছুঁয়ে যাবে কমপক্ষে ৫০টি পর্যটন কেন্দ্র। এর মধ্যে রয়েছে কিছু হেরিটেজ সার্ভিস। বারাণসী থেকে যারা ক্রুজে চড়বেন তারা একদিকে সেখানে গঙ্গা আরতি দেখতে পারবেন তেমনি একেবারে কাছ থেকে দেখবেন সুন্দরবন ও কাজিরাঙ্গা ন্য়াশনাল পার্ক। বাংলাদেশের মধ্যে দিয়ে এটি অতিক্রম করবে ১১০০ কিলোমিটার পথ। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, ওই ক্রুজটি চালাবে একটি বেসরকারি সংস্থা। 

সম্প্রতি কেন্দ্রীয় জাহাজ ও জল পরিবহণ মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল বলেন, নদী পরিবহণ, ক্রুজ সার্ভিস সরকারের কাছে এখন অগ্রাধিকার। প্রধানমন্ত্রী ঠিক করেছেন দেশের ১০০টি জলপথকে ঢেলে সাজানো হবে। ওইসব জলপথে আন্তর্জাতিক মানের ক্রুজ সার্ভিস চালু করা হবে। অতীতে এই জলপথই ছিল বাণিজ্য ও যাত্রী পরিবহণের প্রধান মাধ্যম। তাই অধিকাংশ শিল্প ও শহর গড়ে উঠেছিল নদীর ধারে।

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read also  Kolkata road accident: রাতের শহরে দুর্ঘটনা রুখতে বেশি পরিমাণে রিফ্লেক্টর টেপ ও রং ব্যবহার করবে পুলিশ

Source link