বাংলায় কবে সিএএ কার্যকর? রানাঘাটের মতুয়া মহাসম্মেলন থেকে ‘ডেটলাইন’ দিলেন শুভেন্দু অধিকারী

#কলকাতা:  ‘এ রাজ্যে সিএএ কার্যকর এখন শুধুই সময়ের অপেক্ষা। আর একটা লোকসভা ভোট পার হবে না। চব্বিশের ভোটের আগেই লাগু হবে নাগরিকত্ব আইন’। নদিয়ার রানাঘাটে মতুয়া মহাসম্মেলনের মঞ্চ থেকে বছরের শেষ দিন শনিবার এমনটাই মন্তব্য করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

এ দিন বক্তব্য রাখার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে মতুয়া বিরোধী বলে তোপ দেগে শুভেন্দু বলেন,’ নাগরিকত্ব বিল সংসদে পেশ হওয়ার সঙ্গে সঙ্গেই রাজ্যের বিভিন্ন প্রান্তে হিংসার ঘটনা ঘটেছিল। নাগরিকত্ব বিলের প্রতিবাদে পথে নেমেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। তারপরও সেই বিল আইনে পরিণত হয়েছে। তাই বাংলায় এবার তা কার্যকর হওয়া এখন শুধুই সময়ের অপেক্ষা’।

আরও পড়ুন: South 24Parganas News: শহর নয়, গ্রামবাংলার জীবনরূপ হয়েই বেঁচে আছে নবান্ন উৎসব

আরও পড়ুন: থাকবে মেডিক্যাল ক্যাম্প, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কালনায় সরস্বতী পুজোর আয়োজন

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সাম্প্রতিক জাতীয় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারের প্রসঙ্গ টেনে শুভেন্দু অধিকারীর দাবি, অমিত শাহ সেখানে বলেছেন শীঘ্রই বাংলায় কার্যকর হবে সিএএ। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিএএ কার্যকর করা নিয়ে  যতই বাধা দিক না কেন গুজরাতের মতো খুব শীঘ্রই বাংলাতেও নাগরিকত্ব আইন কার্যকর হবেই। মতুয়াদের সম্মেলনে উপস্থিত হয়ে মতুয়াদের এই বার্তা দিয়েই আশ্বস্ত করলেন শুভেন্দু অধিকারী। বললেন,’ বিজেপির ওপর ভরসা রাখুন। প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী যা বলেন তা করে দেখান’।

শুভেন্দুর সাফ কথা, ‘২০২৪ সালের লোকসভা ভোট পার হবে না। তার আগেই নাগরিকত্ব আইন এ রাজ্যে কার্যকর হবে। এই আইন লাগু হলে মতুয়া ও নমঃশূদ্র সমাজকে আর পুরনো দলিলের জন্য হয়রান হতে হবে না’। বলা বাহুল্য, সম্প্রতি গুজরাত বিধানসভা নির্বাচনের মুখে  কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সে রাজ্যের ২ জেলায় সিএএ কার্যকর করার কথা ঘোষণা করা হয়। ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন অনুসারে আনন্দ ও মেহসানা জেলায় ৩টি প্রতিবেশী দেশ থেকে আগত হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, শিখ, পার্শি, জৈনদের নাগরিকত্ব দেওয়া হবে বলে জানানো হয়েছে। ২০২৩ এ বঙ্গে পঞ্চায়েত ভোট।

Read also  ২০১৭-পর এবার ২০১৪, হাইকোর্টের নির্দেশে টেটের নম্বর প্রকাশ পর্ষদের Primary Board publishes number of 2018 TET candidates

আর তারপরের বছরই লোকসভা। বিগত নির্বাচনগুলিতে মতুয়াদের একটা বড় অংশের সমর্থন পেয়েছিল এ রাজ্যের গেরুয়া শিবির। ইংরেজি নতুন বছরের প্রাক্কালে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী শনিবার মতুয়া গড় হিসেবে পরিচিত রানাঘাটে মতুয়া সম্প্রদায়ের এক মহা সম্মেলনে হাজির হয়ে দলের কয়েকজন বিধায়ক ও অন্যান্য জনপ্রতিনিধিদের পাশে বসিয়ে ফের আরও একবার শান দিলেন সিএএ অস্ত্রে বলেই মত রাজনৈতিক মহলের।

VENKATESWAR  LAHIRI 

Published by:Uddalak B

First published:

Tags: CAA

Source link